জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

কে হতে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার!

দেশে বর্তমানে আলোচনার কেন্দ্র বিন্দুতে রয়েছে সার্চ কমিটির নির্বাচন কমিশন গঠন ইস্যুটি। সবারই জানার আগ্রহ কে হতে যাচ্ছেন নতুন প্রধান নির্বাচন কমিশনার।

নিউজ নাউ বাংলার শুক্রবারের বিশেষ প্রতিবেদনে থাকছে ইতিহাসের পাতা থেকে স্বাধীনতা পরবর্তীতে বাংলাদেশে প্রধান নির্বাচন কমিশনার যারা ছিলেন।

স্বাধীনতা পরবর্তী আমাদের ইতিহাস থেকে জানা যায়, স্বাধীন বাংলাদেশে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পদে এখন পর্যন্ত দায়িত্ব পালন করেছেন ১২ জন নির্বাচন কমিশনার। যার মাঝে সাতজনই ছিলেন বিচারপতি। এরপর এ পদে বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করেছেন বেশ কয়েকজন সাবেক আমলা।

স্বাধীন বাংলাদেশের প্রথম সিইসি ছিলেন একজন বিচারপতি। শুধু তাই এ নয়, ১৯৭২ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত সাংবিধানিক এ পদে বিভিন্ন মেয়াদে অবসরপ্রাপ্ত বিচারপতিরাই দায়িত্ব পালন করেছেন। এছাড়া তুমুল বিতর্কের মুখে ২০০৭ সালের শুরুতে যিনি সিইসি পদ থেকে সরে যেতে বাধ্য হন তিনিও একজন বিচারপতি।

আর সাবেক সিইসিদের মধ্যে সবচেয়ে বেশি সময় দায়িত্বে ছিলেন বিচারপতি এ.কে.এম. নুরুল ইসলাম। তিনি সর্বোচ্চ প্রায় ৮ বছর এ পদে ছিলেন। আর সবচেয়ে কম সময় মাত্র ১০ মাস সিইসি ছিলেন বিচারপতি সুলতান হোসেন খান।

আর এবারের ২০২২ সালে নতুন কমিশনের জন্য গঠিত সার্চ কমিটি ইতিমধ্যে ৩০০ জনের খসড়া নামের প্রকাশ করেছে। এ তালিকায় দেখা যায়, এ তালিকায় ২ জন বিচারপতির নাম রয়েছে। তারা হলেন, অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক ও সাবেক বিচারপতি আব্দুল ওয়াহাব মিয়া।

সংক্ষিপ্ত ইতিহাস:

১৯৭২-১৯৭৭ সাল: বিচারপতি এম ইদ্রিস বাংলাদেশের প্রথম প্রধান নির্বাচন কমিশনার ছিলেন৷ তাঁর কমিশনের মেয়াদ ছিল ১৯৭২ সালের ৭ জুলাই থেকে ১৯৭৭ সালের ৭ জুলাই পর্যন্ত৷ ১৯৭৩ সালের ৭ মার্চ প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত করে এই কমিশন৷ নির্বাচনে ২৯৩ আসন জিতে আওয়ামী লীগ সরকার গঠন করে।

১৯৭৭- ১৯৮৫ সাল: বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে দীর্ঘমেয়াদে দায়িত্ব পালন করা প্রধান নির্বাচন কমিশনার হলেন বিচারপতি একেএম নুরুল ইসলাম৷ টানা আট বছর দায়িত্ব পালন করেন তিনি৷ ১৯৭৭ সালের ৮ জুলাই দায়িত্ব নেন আর অব্যাহতি নেন ১৯৮৫ সালের ১৭ ফ্রেব্রুয়ারি৷ ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় সংসদ নির্বাচন হয় তার তত্ত্বাবধানে।

১৯৮৫- ১৯৯০ সাল: এরশাদের আমলে ১৯৮৬ ও ১৯৮৮ সালের নির্বাচন অনুষ্ঠিত হয় এই কমিশনের অধীনে৷ ১৯৮৫ সালের ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশের তৃতীয় প্রধান নির্বাচন কমিশনার ছিলেন বিচারপতি চৌধুরী এ.টি.এম. মাসুদ। তিনি বিদায় নেন ১৯৯০ সালের ১৬ ফেব্রুয়ারি।

১৯৯০-১৯৯০ সাল: দেশের ইতিহাসে মাত্র দশ মাস দায়িত্ব পালন করেন বিচারপতি সুলতান হোসেন খান। তিনি ছিলেন দেশের চতুর্থ সিইসি। তিনি ১৯৯০ সালের ১৭ ফেব্রুয়ারি সিইসি’র দায়িত্ব নেন আর ২৪ ডিসেম্বর পর্যন্ত দায়িত্বে ছিলেন তিনি৷

১৯৯১- ১৯৯৫: বিচারপতি সুলতান হোসেন খানের পর বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ সিইসি হিসেবে নিযু্ক্ত হন৷ গণতন্ত্র পুণরুদ্ধারের ১৯৯১ সালের জাতীয় নির্বাচন পরিচালনা করে তাঁর কমিশন৷ তিনি ১৯৯৫ সালের ১৮ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেন৷

১৯৯৫- ১৯৯৬ সাল: ১৯৯৫ সালের ২৭ এপ্রিল বিচারপতি একেএম সাদেক প্রধান নির্বাচন কমিশনার পদে নিযুক্ত হন৷ তাঁর কমিশনের অধীনেই হয় ১৯৯৬ সালের বহুল আলোচিত ও বিতর্কিত ১৫ ফেব্রুয়ারির নির্বাচন৷  তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আওয়ামী লীগসহ বিরোধী দলগুলো ভোট বর্জন করে। বিএনপি পায় ২৭৮ আসন৷ দেড় মাস মেয়াদী সংসদের একমাত্র অধিবেশনে ত্রয়োদশ সংশোধনে সংবিধানে যুক্ত হয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা৷ এই ইসিই নির্বাচনি আচরণবিধি চালু করে৷ তাঁর মেয়াদ ছিল ১৯৯৬ সালের ৬ এপ্রিল পর্যন্ত৷

১৯৯৬- ২০০০ সাল: সাবেক আমলা মোহাম্মদ আবু হেনা, টানা ছয়জন সাবেক বিচারপতি সিইসি পদে দায়িত্ব পালনের ধারাবাহিকতা ভাঙেন। তিনি ১৯৯৬ সালের ৯ এপ্রিল সিইসি’র দায়িত্ব নেন৷ তাঁর অধীনে ১৯৯৬ সালের জুনে সপ্তম জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়৷ দলীয় সরকারের অধীনে ১৯৯৯ সালে টাঙ্গাইল (সখিপুর-বাসাইল) উপনির্বাচনে ব্যাপক কারচুপির জন্য সমালোচিত হয় তার কমিশন৷ নির্বাচনের গেজেট না করেই ২০০০ সালের ৮ মে দায়িত্ব ছাড়েন আবু হেনা৷ তিনি চার বছর সিইসি পদে ছিলেন।

২০০০- ২০০৫ সাল: সাবেক সচিব এম এ সাইদ ২০০০ সালের ২৩ মে সিইসি পদে নিয়োগ পান। তিনি পাঁচ বছর মেয়াদ শেষ করে ২০০৫ সালের ২২ মে বিদায় নেন। অষ্টম জাতীয় সংসদ নির্বাচন হয় তাঁর কমিশনের অধীনে৷

২০০৫- ২০০৭ সাল: বাংলাদেশের ইতিহাসে অন্যতম আলোচিত কমিশন আজিজ কমিশন৷ বিচারপতি এমএ আজিজ ২০০৫ সালের ২২ মে সিইসি’র দায়িত্ব নেন৷ ব্যাপক রাজনৈতিক টানাপোড়েনের সময় ২০০৭ সালের ২২ জানুয়ারি তিনি নবম জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন৷ পরে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার প্রধান ফখরুদ্দীন আহমদ তফসিল বাতিল করেন৷ বিচারপতি এমএ আজিজ ২১ জানুয়ারি পদত্যাগ করেন৷

২০০৭-২০১২ সাল: সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার আমলে সিইসি পদে যুক্ত হন এটিএম শামসুল হুদা৷ তাঁর কমিশন ২০০৮ সালের ডিসেম্বরে নবম জাতীয় নির্বাচন পরিচালনা করে৷ তাঁর মেয়াদ ছিল ২০০৭ সালের ৫ ফেব্রুয়ারি থেকে ২০১২ সালের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত৷  সেনাবাহিনীর তত্ত্বাবধানে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন হয় এই কমিশনের সময়েই। সংলাপ করে নির্বাচনি আইন সংস্কার করা হয়। চালু হয় রাজনৈতিক দলের নিবন্ধনের নিয়ম ও ইভিএম।

২০১২- ২০১৭ সাল: ২০১২ সালের ৯ ফেব্রুয়ারি দায়িত্ব নেয় কাজী রকিবুদ্দিন আহমদ ৷ তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান সাবেক এই সচিবকে নিয়োগ দেন৷ আওয়ামী লীগ সরকারের এই মেয়াদেই সংসদে বাতিল হয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা৷ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনেই এই কমিশন ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন পরিচালনা করে, যেখানে ১৫৩ জন সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন৷ পূর্ণ পাঁচ বছর মেয়াদ শেষ হবার পর ২০১৭ সালের ০৯ ফেব্রুয়ারি দায়িত্ব থেকে অব্যাহতি পান রকিবউদ্দিন৷

২০১৭- ২০২২ সাল: রকিবউদ্দিনের পরই সর্বশেষ প্রধান নির্বাচন কমিশনার পদে শপথ নিয়েছিলেন কে এম নূরুল হুদা। এ দ্বাদশ ইসির যাত্রা শুরু হয় ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের নতুন কার্যালয় নির্বাচন ভবনে। চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি বিদায় নিয়েছেন তিনি। তাঁর অধীনে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে৷

২০২২-২০২৭ সাল পর্যন্ত কোন কমিশন দায়িত্ব পালন করবেন সেজন্য গত ৫ ফেব্রুয়ারি ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়।

আইন অনুযায়ী, অনুসন্ধান কমিটি গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম জমা দেবে।

অনুসন্ধান কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারদের প্রতি পদের জন্য ২ জন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ ১০ জনের মধ্য থেকেই সিইসিসহ পাঁচজনকে দিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করবেন রাষ্ট্রপতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button