আন্তর্জাতিক

বিশ্বে ২৯৩ সাংবাদিক কারাবন্দি, নিহত ২৪, কারাবন্দির শীর্ষে চীন

চলতি বছর বিশ্বে কারাবন্দি সাংবাদিকদের সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে) তাদের নতুন প্রতিবেদনে এই তথ্য দিয়েছে বলে বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে জার্মান সংবাদ মাধ্যম ডয়চে ভেলে।

চলতি বছর এখন পর্যন্ত অন্তত ২৪ জন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ হারিয়েছেন। এর বাইরে নিহত হয়েছেন আরও ১৮ জন। তবে তারা সাংবাদিকতার কারণে মূল টার্গেট ছিলেন কি-না সে বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

কারাবন্দি থাকা সাংবাদিকের সংখ্যায় টানা তিন বছর শীর্ষে রয়েছে চীন। দেশটিতে অর্ধশত সাংবাদিক কারাগারে রয়েছেন। কারাবন্দি সাংবাদিকের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মিয়ানমার। ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখলের পর গণমাধ্যমের ওপর খড়্গহস্ত হয় সেখানকার সামরিক জান্তা সরকার। দেশটিতে এখন পর্যন্ত ২৬ জন সাংবাদিক বন্দি রয়েছেন। অবশ্য মিয়ানমারের পরেই রয়েছে মিশরের নাম। ২৫ জন সাংবাদিক বন্দি হয়ে আছেন সেখানে। আর তৃতীয় স্থানে আছে ভিয়েতনাম। সেখানে কারাগারে রয়েছেন ২৩ জন সংবাদিক।

তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে বেলারুশের নাম। দেশটির লুকাশেঙ্কো সরকার এ পর্যন্ত ১৯ জনকে আটক করেছে। এছাড়া তুরস্কে ১৮, ইরিত্রিয়ায় ১৬, সৌদি আরব ও রাশিয়ায় ১৪ আর ইরানে ১১ জন সাংবাদিক বন্দি রয়েছেন।

জানা গেছে, ২০২১ সালে ১ ডিসেম্বর পর্যন্ত ২৯৩ জন কারাবন্দি সাংবাদিকের ১৪ শতাংশই নারী। এ বছর সাংবাদিকদের জন্য সবচেয়ে প্রাণঘাতী দেশ ধরা হয়েছে ভারতকে। সেখানে চারজন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। এছাড়াও মেক্সিকোতে তিনজনকে হত্যা করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button