ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

আজ বিশ্ব মানবাধিকার দিবস

বিশ্ব মানবাধিকার দিবস আজ শুক্রবার। দিবসটির এবারের প্রতিপাদ্য, ‘বৈষম্য ঘোচাও, সাম্য বাড়াও, মানবাধিকারের সুরক্ষা দাও’।

জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৪৮ সাল থেকে দিবসটি পালন করলেও ১৯৫০ সাল থেকে বিশ্বের সব দেশে দিবসটি পালিত হয়।

মানবাধিকার দিবস জাতিসংঘের নির্দেশনায় বিশ্বের সকল দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ১০ ডিসেম্বর, ১৯৪৮ সাল থেকে দিবসটি উদ্‌যাপন করা হয়। এছাড়াও, ‘সার্বজনীন মানব অধিকার সংক্রান্ত ঘোষণাকে’ বাস্তবায়নের লক্ষ্যে এ তারিখকে নির্ধারণ করা হয়। সার্বজনীন মানব অধিকার ঘোষণা ছিল ২য় বিশ্বযুদ্ধ পরবর্তী নবরূপে সৃষ্ট জাতিসংঘের অন্যতম বৃহৎ অর্জন।

৪ ডিসেম্বর, ১৯৫০ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৩১৭তম পূর্ণ অধিবেশনে ৪২৩(৫) অনুচ্ছেদের মাধ্যমে সদস্যভূক্ত দেশসহ আগ্রহী সংস্থাগুলোকে দিনটি তাদের মতো করে উদ্‌যাপনের আহ্বান জানানো হয়।

মানবাধিকার সংক্রান্ত বিষয়ে সভা-সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন ধরনের তথ্যচিত্র কিংবা চলচ্চিত্র প্রদর্শনী প্রধানতঃ এ দিনের সাধারণ ঘটনা। ঐতিহ্যগতভাবে ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে প্রতি পাঁচ বৎসর অন্তর ‘জাতিসংঘের মানব অধিকার ক্ষেত্র পুরস্কার’ প্রদান করা হয়। এছাড়া নোবেল শান্তি পুরস্কার প্রদান কার্যক্রমও এদিনেই হয়ে থাকে।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও আইনমন্ত্রী আনিসুল হক পৃথক বাণী দিয়েছেন।

দেশের বিভিন্ন মানবাধিকার সংগঠন আজ মানববন্ধন, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবে।

মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র এ উপলক্ষে সকালে রাজধানীর মোহাম্মদপুরের আসাদগেটের সামনে র‍্যালি, মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করবে। দিবসটি উপলক্ষে সকাল ৯টায় রাজধানীর মানিক মিয়া এভিনিউতে এক র‍্যালির আয়োজন করা হয়েছে।

সকাল ১০টায় কৃষিবিদ ইনস্টিটিউশনের অডিটোরিয়ামে এক আলোচনা সভা আয়োজন করেছে জাতীয় মানবাধিকার কমিশন। সভায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button