জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

আজ আন্তর্জতিক প্রতিবন্ধী দিবস

নাইমা জান্নাত, বয়স সাড়ে ৩ বছর। তাকে দেখে বোঝার উপায় নেই যে সে বাকিসব শিশুদের মতো স্বাভাবিক নয়। কারণ সে নিজে থেকে কোনো কাজই করতে পারে না। কারণ সে শারীরিকভাবে প্রতিবন্ধী। হাঁটা তো দূরের কথা, একপাশ থেকে অন্য পাশে ঘুরতে পর্যন্ত পারে না।

নাইমার মতো আমাদের দেশে প্রায় ২৪ লাখ ২৯ হাজার ৮৫৮ জন প্রতিবন্ধী রয়েছে। নারী, পুরুষ ও হিজড়াসহ বাংলাদেশে মোট প্রতিবন্ধী ব্যক্তির এ পরিসংখ্যান প্রকাশ করেছে সমাজসেবা অধিদপ্তর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১১ সালের জুন মাসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী উন্নয়নশীল দেশগুলোতে প্রতিবন্ধীতার হার ১৫ শতাংশ। আর বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিসটিকস (বিবিএস) পরিচালিত এক হাউজ হোল্ড জরীপ অনুযায়ী বাংলাদেশে এই প্রতিবন্ধীতার হার ৯.০৭ শতাংশ।

কেন, কবে থেকে এ দিবস:
জাতিসংঘ ঘোষিত এ দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা শুরু হয়। প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, উন্নতি সাধন নিশ্চিত করা, সেসঙ্গে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ক্রীড়া, সাংস্কৃতিক জীবনসহ প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করার লক্ষ্যে প্রতিবছর দিবসটি পালন করা হয়।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও শুক্রবার (৩ ডিসেম্বর) পালিত হবে ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস বাংলাদেশ এবছর ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন করছে।

এ বছরের প্রতিপাদ্য:
কোভিড-১৯ মহামারির বিষয়টি বিবেচনা করে এবছর প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য

‘কোভিড-১৯ পরবর্তী অন্তর্ভূক্তিমূলক বিশ্ব গড়তে প্রয়োজন প্রতিবন্ধী ব্যক্তিদের নেতৃত্ব ও অংশগ্রহণ।’

আমাদের প্রেক্ষাপট:

আমাদের সংবিধানের ১৯ (১) নম্বর অনুচ্ছেদে প্রতিবন্ধী ব্যক্তিসহ এদেশের সকল নাগরিকের সুযোগের সমতা নিশ্চিত করা হয়েছে। কিন্তু এরপরও আমাদের দেশে পরিবার ও সমাজে প্রতিবন্ধীদের কথা লুকিয়ে রাখার চেষ্টা করা হয়। পরিবারের সদস্যরা মনে করেন, এটি প্রকাশ হলে সামাজিকভাবে তাদের স্ট্যাটাস কমে যেতে পারে বা সামাজিকভাবে তারা হেয় হতে পারে। প্রতিবন্ধীকে এখনো ‘ভুতের আছর’ বা ‘পাপের ফসল’ হিসেবে বিবেচনা করা হয়।

তাই এসবের বিপরীতে প্রয়োজন সচেতনতামূলক প্রচারণা। মাজের মানুষকে বোঝাতে হবে, যে প্রতিবন্ধী বিষয়টি কোনও ‘ভুতের আছর’ নয়, এটা কোনও ‘পাপের ফসল’ নয়, এটা কোনও অস্বাভাবিক ঘটনাও নয়। যেকোনও ব্যক্তির শারীরিক ও মানসিক সমস্যা হতে পারে। তাদের সাপোর্ট দিতে সবাইকে এগিয়ে আসতে হবে।

ধরণ অনুযায়ী মানুষের মধ্যে প্রায় ১২ ধরনের প্রতিবন্ধিতা এখন পর্যন্ত শনাক্ত করা হয়েছে। এগুলো হলো, অটিজম বা অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারস, শারীরিক, মানসিক অসুস্থতাজনিত, দৃষ্টি, বাক প্রতিবন্ধীতা, বুদ্ধি, এবং শ্রবণ প্রতিবন্ধিতা, সেরিব্রাল পালসি, ডাউন সিনড্রোম, বহুমাত্রিক এবং অন্যান্য প্রতিবন্ধিতা।

বিশেষজ্ঞদের মতামত:

প্রতিবন্ধী ব্যক্তিরা থাকে অনেকটাই অবহেলিত। সেটা পরিবার বা সমাজ সব জায়গাতেই। তাই আমাদের প্রথমে পরিবার থেকে কাজ শুরু করতে হবে বলে জানান বিশেষজ্ঞরা। বলেন, প্রতিবন্ধীদেরও যে যোগ্যতার একটি জায়গা আছে, সেটা খুঁজে বের করলে দেখা যাবে, সে আরও বেশি যোগ্যতা সম্পন্ন। তার ওই যোগ্যতার জায়গাটি খুঁজে বের করাই মূল কাজ। সেক্ষেত্রে রাষ্ট্রের, সমাজের, ব্যক্তির কাজ করতে হবে।

সমাজের উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তিদের যুক্ত করে দক্ষ জনসম্পদে পরিণত করতে কাজ করতে হবে। আর এ কাজে সরকারের পাশাপাশি সমাজের সর্বস্তরের জনগণ, সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবী সংগঠন ও দেশী-বিদেশী সংস্থাগুলোকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান বিশেষজ্ঞদের।

এছাড়া গর্ভাবস্থায় মায়ের পুষ্টি, চেকআপ, সঠিক পরিচর্যা ও শিশুদের জন্মের পর টিকা দেওয়া, এসব ক্ষেত্রে কার্যকর উদ্যোগ নেওয়া হলে প্রতিবন্ধিতা অনেকটাই রোধ করা সম্ভব বলে মোট সংশ্লিষ্টদের।

সুপারিশ:

# সব প্রতিবন্ধী ব্যক্তির তালিকাভুক্ত করে সামাজিক সুরক্ষার আওতায় আনা জরুরি।

# প্রতিবন্ধী ব্যক্তিদের প্রকৃত সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানের উদ্যোগ নিতে হবে।

# নিবন্ধন না থাকলে শুধু ভাতাই নয়, শিক্ষাসহ অন্যান্য সুযোগ থেকেও তারা বঞ্চিত হয়।

# স্থানীয় সরকারের কর্মপরিকল্পনায় প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button