জাতীয়

ইউপি নির্বাচনে সহিংসতার দায় নেবে না নির্বাচন কমিশন

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনে সহিংসতা ও খুনের দায় কোনোভাবে নির্বাচন কমিশন বা আইনশৃঙ্খলা বাহিনীকে দেয়া যাবে না।

বুধবার (১০ নভেম্বর) বিকেলে নির্বাচন কমিশন ভবনে,  ৮৯তম কমিশন বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, অধিকাংশ সহিংসতা ঘটে পূর্বশত্রুতা বা স্থানীয় দ্বন্দ্বের কারণে। এসব দমনে প্রার্থী ও সমর্থকদের আন্তরিক হতে হবে। এরপরও যদি কোনো অঘটন ঘটে, তাহলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান সিইসি।

সিইসি বলেন, আমরা পুলিশ, ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছি। যার যার দায়িত্ব সে সে পালন করে যাচ্ছে। বিশেষ করে তারা আইনশৃঙ্খলা রক্ষায় যথেষ্ট ভূমিকা রাখছেন বলে আমি বিশ্বাস করি। আইনশৃঙ্খলা বাহিনীর অজান্তে এসব ঘটনা ঘটে, তাদের অনুপস্থিতিতে এটা ঘটে যায়। এটা এত বড় একটা নির্বাচন, যেখানে হাজার হাজার, লাখ লাখ লোক নির্বাচনে অংশগ্রহণ করে।

প্রধান নির্বাচন কমিশনার আরো বলেন, অনেক ঘটনা একেবারে এলাকাভিত্তিক ঘটেছে। কাজী বংশ, খান বংশ, চৌধুরী বংশ, তালুকদার বংশ এরকম হয়। রাস্তার এপার ওপার এরকম হয়। এছাড়া দলীয় কোন্দলে হয়, পূর্বশত্রুতার কারণে হয়। কতগুলো ঘটনার বিশ্লেষণ করে দেখেছি তারা প্রায় প্রত্যেকেই বলেছেন স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ও পূর্বশত্রুতার জেরে ঘটনাগুলো ঘটেছে। বলেন ঘরে ঘরে, মহল্লায় মহল্লায় পুলিশি পাহারা দিয়ে এ জাতীয় সহিংসতা ঠেকানো যায় না।

তাই নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার একমাত্র উপায় হলো যারা ভোটের সঙ্গে সম্পৃক্ত থাকেন তাদের সহনশীলতা।

আগামীকাল বৃহস্পতিবার (১১ নভেম্বর) অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপের নির্বাচন উৎসবমুখর পরিবেশে হবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button