অর্থ বাণিজ্য

বাংলাদেশী রপ্তানীযোগ্য সব খাদ্যপণ্য বিশ্বে নাম্বার ওয়ান: প্রবাসী ব্যবসায়ী ইকবাল আহমেদ

তথ্যপ্রযুক্তি শিক্ষা প্রতিটি স্কুলে নিশ্চিত করলে বাংলাদেশের সিলেট হবে আরেকটা ব্যাঙ্গালুরু

প্রবাসী ব্যবসায়ী ইকবাল আহমেদ বলেছেন বাংলাদেশী রপ্তানীযোগ্য সব খাদ্যপণ্য বিশ্বে নাম্বার ওয়ান। তিনি বলেন, আমরা যদি মানসম্মতভাবে দেশীয় পণ্য বিদেশে সরবরাহ করতে পারি তাহলে এ খাত যেমন উন্নত হবে, দেশের রপ্তানি খাতও সমৃদ্ধ হবে। সোমবার (০৮ নভেম্বর) যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরের ম্যানচেস্টার সেন্ট্রাল কনভেনশন কমপ্লেক্সে বিদেশি ও অনাবাসি বাংলাদেশি ব্যাবসায়ীদের উদ্দেশে ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট পটেনশিয়ালস ইন বাংলাদেশ’ শীর্ষক রোডশো নিয়ে পুঁজিবাজারের উপর যুক্তরাজ্যে অনুষ্ঠিত দ্বিতীয় বিনিয়োগ শীর্ষ সম্মেলন শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কখা বলেন তিনি। লন্ডন যুক্তরাজ্য থেকে নিউজ নাউ বাংলার সম্পাদক শামীমা দোলার পাঠানো তথ্য ও চিত্রে রিপোর্ট। 

প্রবাস ব্যবসায়ী ইকবাল আহমেদ

লন্ডনের ম্যানচেস্টারের শীর্ষ প্রবাস ব্যবসায়ী ইকবাল আহমেদ। গত ২০ বছর যাবত কৃষি খাতের নানা পণ্যের ব্যবসার সঙ্গে জড়িত তিনি। সফল এই ব্যবসায়ীর মতে, আমাদের বাংলাদেশী খাদ্য বিশ্বে নাম্বার ওয়ান। ​আমরা যদি মানসম্মতভাবে দেশীয় পণ্য বিদেশে সরবরাহ করতে পারি তাহলে এ খাত যেমন উন্নত হবে, দেশের রপ্তানি খাতও সমৃদ্ধ হবে।

তিনি বলেন, দেশে সব কৃষিপণ্য উন্নতমানের এবং সস্তা। বিশেষ করে আম, বাংলাদেশে প্রায় ১০০ জাতের ভালো মানের আম রয়েছে। কিন্তু বিদেশে থাকার জন্য আমরা এত স্বাদের মিষ্টি এসব আম আমরা পাইনা। খুবই অল্প পরিমানে রপ্তানি হয় লন্ডনে, তাই এখানে বাজারে আসতে আসতেই শেষ হয়ে যায় আম। তাই দেশ থেকে যদি পোকামুক্ত ভালো মানের আম, ভালো প্যাকেজিং ও করোনাকালীন সময়ে রপ্তানির সব শর্ত মেনে রপ্তানি করতে পারি তাহলে তা বেশ ভাল ফলাফল বয়ে আনবে। কেননা এ আমের প্রতি আগ্রহ শুধু বাঙ্গালীদেরই না নেপাল, ভারত শ্রীলঙ্কান এমনকি ব্রিটিশরাও বেশ আগ্রহী।

শুধু আম নয়, মানসম্মতভাবে দেশীয় পণ্য বিদেশে রপ্তানীর ওপর জোর দেন এ ব্যবসায়ী।

এদিকে, সম্প্রতি লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশীদের দেশে ব্যবসার আহ্বান জানান। এ বিষয়ে ইকবাল আহমেদ বলেন, প্রবাসীরা সব খাতেই বিনিয়োগ করছে।

তিনি আরো জানান, প্রধানমন্ত্রী বলেছিলেন প্রবাসীদের মাঝ থেকে দেশে ব্যাংক স্থাপনের। আমি ৪৬ জন ইনভেস্টর নিয়ে দেশে ব্যাঙ্ক স্থাপন করেছি। যেখানে বর্তমানে ১০০০ কর্মী কাজ করছে।

ইকবাল আহমেদ বলেন, লন্ডনে আমার সী-ফুড এর ব্যবসা রয়েছে। সী-ফুড ব্যবসার জন্য দেশে চট্টগ্রাম ও কক্সবাজারে আমার ৪টি কারখানা রয়েছে। তিনি বলেন, সবসময় আমি আমার জন্মভূমিকে গুরুত্ব দেই। মাছ অনান্য দেশ থেকেও আসে, কিন্তু ৯০ শতাংশ সী-ফুড দেশ থেকে আনা হয়।

এ সময় তিনি বলেন, প্রতিটি স্কুলে যদি আইটি উপরে প্রশিক্ষণ দেয়া যায় তাহলে, সিলেট আরেকটা ব্যাঙ্গালুরুর মতো হতে পারে। কেননা সিলেটের যে ছেলেমেয়েরা বাইরে থাকে তাদের এ বিষয়ে তাদের জ্ঞান বেশি। একাডেমিকভাবে তারা বিদেশে ভাল রেজাল্ট করছে। এ বিষয়ে একটি পরিকল্পণা করে এগিয়ে যেতে হবে বলেও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button