জাতীয়লিড স্টোরিশুক্রবারের বিশেষ

শুভ বিজয়া

ঢাকের ওপর ছিল কাঠি, পূজা হল জমজমাটি।

আজ মায়ের ফেরার পালা, জানাই তাই এই বেলা।

শুভ বিজয়া।

শুভ বিজয়া আজ

লাল-পাড় সাদা শাড়ি পরে সিঁদূর খেলার আনন্দে মেতে ওঠার দিন আজ। মিষ্টিমুখ করে শত্রুতা, বৈরতা ভুলে যাওয়ার দিন আজ।  কারন আজ হিন্দু সম্প্রদায়ের জন্য শুভ বিজয়া।  সন্ধ্যায় দেবী বিসর্জনের মধ্যে দিয়ে বিদায় নিবে দুর্গা দেবী।

শুভ বিজয়া আজ

তবে অনেকেই এখনো বিজয়ার সঠিক তাৎপর্য জানেননা। বলা যায় হিন্দু সম্প্রদায়ের বর্তমানের অনেক তরুণ প্রজন্মরাও, এর সঠিক তাৎপর্য জানেননা।  তাদের জন্য আজ শুভ বিজয়া উপলক্ষ্যে দুর্গা পূজা ও বিজয়ার তাৎপর্যের কিছু অংশ তুলে ধরা হলো।

শুভ বিজয়া আজ

প্রাচীন হিন্দু পুরান কাহিনী

একবার মহিষাসুর নামে এক অসুর স্বর্গ ও মর্ত্য (পৃথিবী) দখল করে নিয়েছিল। দেবতাদের রাজা ইন্দ্রকে পরাজিত করে তাড়িয়ে দিয়েছিল স্বর্গরাজ্য থেকে। আর দেবতাদের উপায়ও ছিল না। দেবতা ব্রহ্মা মহিষাসুরকে এই বর দিয়েছিলেন যে, কোনো পুরুষ মহিষাসুরকে বধ করতে পারবে না। মহিষাসুর মনে করল যে, সে কার্যত অমর বরই লাভ করেছে। কোনো পুরুষ তাকে বধ করতে পারবে না তার ধারণায় কোনো নারী এত শক্তি ধরে না যে, সে মহিষাসুরের মতো এত বড় বীরকে হত্যা করতে পারবে।

কিন্তু এই বরের মধ্যে একটা ফাঁক ছিল। কোনো পুরুষ মহিষাসুরকে বধ করতে পারবে না কোনো নারী বধ করতে পারবে না, এমন বর তো দেওয়া হয়নি। অতঃপর সব দেবতার সমস্ত শক্তি সম্মিলিত হলো। দেবতাদের সম্মিলিত শক্তি থেকে আবির্ভূত হলেন দেবী দুর্গা। তিনি মহিষাসুরকে বধ করলেন। দেবরাজ ইন্দ্র ফিরে পেলেন তার স্বর্গরাজ্য। স্বর্গে ও পৃথিবীতে শান্তি ফিরে এলো। এ বিজয় থেকেই হলো বিজয়োৎসব। এরই নাম বিজয়া।

শুভ বিজয়া আজ

পৌরাণিক মতে

পৌরাণিক কাহিনী অনুসারে, আশ্বিন মাসের শুক্ল পক্ষের দশমী তিথিতে শ্বশুরবাড়ি কৈলাসে পাড়ি দেন দেবী দুর্গা। সেই দিনই বিজয়া দশমী পালন করেন মর্ত্যবাসী। এই দিনই প্রতিমা বিসর্জন করা হয়। পুরাণে মহিষাসুর বধের কাহিনী অনুযায়ী, মহিষাসুরের সঙ্গে টানা ৯ দিন ৯ রাত্রি যুদ্ধ করেন দেবী দুর্গা। শ্রীচণ্ডীর কাহিনী অনুযায়ী সেই এক টানা যুদ্ধের পর শুক্লা দশমীতে দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেন। সেই যুদ্ধে জয়লাভকেই চিহ্নিত করে বিজয়া দশমী.

শুভ বিজয়া আজ

রামায়ণ অনুসারে

ত্রেতা যুগে লঙ্কার রাজা রাবণ হরণ করে নিয়ে গিয়েছিল রামের পত্নি সীতা দেবীকে। রাবণকে পরাজিত করে শ্রী রামচন্দ্র পালন করেন বিজয় উৎসব। এ থেকেও পালিত হয় বিজয়া। মহিষাসুরকে বধ করতে দেবীর যে যুদ্ধ হয়েছিল, তার মধ্যে ভয়ানক যুদ্ধ হয়েছিল চার দিন। তিথির হিসেবে তিথিগুলো ছিল আশ্বিন মাসের শুক্লপক্ষের সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমী। এ শুক্লা দশমী তিথিতে বিজয় হয়েছিল। এ জন্য এ আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিকেই বলা হয় বিজয়া দশমী। দুর্গাপূজার চার দিনের দিন দশমীতে প্রতিমা বিসর্জন দিয়ে বিজয়া দশমী পালন করা হয়.

বিজয়া দশমীর দিন উত্তর ও মধ্য ভারতে আরেকটি উত্সব পালিত হয়, যার নাম দশেরা। তবে, বিজয়া দশমীর সঙ্গে এর তাত্পর্যে কোনও মিল নেই। দশেরা শব্দের উত্পত্তি সংস্কৃত শব্দ দশহর থেকে। এই দশহর রাবণের মৃত্যুকে চিহ্নিত করে। রামায়ণ অনুসারে আশ্বিন মাসের শুক্লা পঞ্চমী তিথিতে রাবণ বধ করেছিলেন রাম। রামায়ণের এই কাহিনীও আজকের দিনের তাত্পর্য বৃদ্ধি করে।

শুভ বিজয়া আজ

মহাভারত অনুসারে

মহাভারত অনুসারে এই দিনের তাৎপর্য এর গুরুত্ব রয়েছে মহাভারতেও । ১২ বছর অজ্ঞাতবাসের শেষে আশ্বিন মাসের শুক্লা দশমী তিথিতে পাণ্ডবরা শমীবৃক্ষে তাঁদের লুকানো অস্ত্র পুনরুদ্ধার করেন এবং ছদ্মবেশ ছেড়ে নিজেদের প্রকৃত পরিচয় ঘোষণা করেন।

শুভ বিজয়া আজ

বৌদ্ধ ধর্ম মতে

বিজয় দশমীর সঠিক নাম অশোক বিজয় দশমী। মৌর্য সম্রাট অশোক কলিঙ্গ যুদ্ধে জয় করে যে বিজয় উৎসব দশ দিন ধরে পালন করেছিলেন, সেটাকেই অশোক বিজয়া দশমী বলা হয়। আর এই দিন সম্রাট বৌদ্ধ ধম্ম দিক্ষা নিয়েছিলেন। তাই এই দিন বৌদ্ধ ধম্মের পবিত্র উৎসব হিসাবে পালন করা হয়.

ঐতিহাসিক সত্যত্যা হচ্ছে, সম্রাট অশোক কলিঙ্গ যুদ্ধের পর হিংসার রাস্তা ত্যাগ করে বুদ্ধ ধম্ম গ্রহণ করার কথা ঘোষণা করেছিলেন। তিনি বৌদ্ধ ধম্ম গ্রহণ করার পর অনেক বৌদ্ধ স্থানে ভ্রমণ করেন। বুদ্ধের জীবন চর্চা করা ও সেটা নিজের জীবনে পালন করার কাজ করেন। আর তিনি বহু শিলালিপি, ধম্ম স্তম্ভ-এর নির্মাণ করিয়ে ছিলেন। সম্রাট অশোকের এই ধার্মিক পরিবর্তনে খুশি হয়ে দেশের জনগণ ঐ সব স্মারক বা স্তম্ভ সাজিয়ে দ্বীপ জ্বালিয়ে দ্বীপ উৎসব পালন করেন। এই আয়োজন খুব খুশি ও আনন্দের সঙ্গে দশ দিন পর্যন্ত চলে। আর দশম দিনে সম্রাট অশোক রাজ পরিবারের সঙ্গে ভন্তে মোজ্ঞিলিপুত্ত নিষ্প এর কাছে ধম্ম দিক্ষা গ্রহণ করেন.

শুভ বিজয়া আজ

বিজয়া দশমীর তাৎপর্য

হিন্দু শাস্ত্র মতে, দেবীকে পূজার জন্য আহ্বান করে এলে মাটির প্রতিমাতে প্রতিষ্ঠা করা হয়। পূজা শেষ হলে দেবীকে বলা হয়, তুমি যেখানে ইচ্ছা যেতে পারো। তখন প্রতিমা থেকে তাকে মুক্ত করা হয়। তখন ওই মাটির প্রতিমা বিসর্জন দেওয়া হয়। সুতরাং বিসর্জন নামে দেবী বা কোনো দেবের ধ্বংস নয়, যে মাটির প্রতিমাতে প্রতিষ্ঠিত করা হয়েছিল, সেখান থেকে মুক্ত করে, তাকে যথা ইচ্ছা চলে যেতে বলা হয়। অনেক ক্ষেত্রে বিসর্জন দেওয়া হয় না। দেব বা দেবীর প্রতিমা গৃহেই থাকে। পরবর্তী পূজার আগে (বছরান্তে) পুরাতন প্রতিমা বিসর্জন দিয়ে নতুন প্রতিমা প্রতিষ্ঠিত করা হয়। কাঠের প্রতিমা হলেও তা নির্দিষ্ট সময়ের পর পরিবর্তন করা হয়। ধাতব কিংবা প্রস্তরের প্রতিমা বিসর্জন দেওয়া হয় না। সেই স্থলে নিত্য পূজা করা হয়।

শুভ বিজয়া আজ

বিজয়া দশমীর আরও একটি তাৎপর্য রয়েছে। হিমালয় রাজকন্যা দেবী দুর্গা বা পার্বতী বা উমা নিজের ইচ্ছায় বিয়ে করেছিলেন দেবতা শিবকে। শিবের আবাসস্থল কৈলাস পর্বত। সেখান থেকে দেবী দুর্গা বা পার্বতী পিতৃগৃহে আসেন। আশি^ন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে। সপ্তমী, অষ্টমী, নবমী এই তিন দিন পিত্রালয়ে থাকার পর দশমী তিথিতে পতিগৃহ কৈলাসে প্রত্যাবর্তন করেন। কন্যাকে বিদায় জানানোর বেদনায় বিধুর হয়, বিষাদাচ্ছন্ন হয় দশমী তিথি। তাই দশমী তিথি বিষাদের বেদনার।

শুভ বিজয়া আজ

‘দশমী ‘ কথার অর্থ 

আশ্বিন মাসের শুক্ল পক্ষের দশমী তিথিতে পিতৃ গৃহ ছেড়ে কৈলাসে স্বামীগৃহে পাড়ি দেন দেবী। সেই কারণেই এই তিথিকে ‘বিজয়া দশমী’ বলা হয়। তবে দশমীকে ‘বিজয়া’ বলার কারণ খুঁজলে অনেক পৌরাণিক কাহিনী পাওয়া যাবে। পুরাণের মহিষাসুর বধ কাহিনীতে বলা হয়েছে, মহিষাসুরের সঙ্গে  ৯ দিন ৯ রাত্রি যুদ্ধ করার পর দশম দিনে তাঁর বিরুদ্ধে বিজয় লাভ করেছিলেনমা দুর্গা। তাই তাকে ‘বিজয়া’ বলা হয়। এছাড়াও শ্রীশ্রীচণ্ডী কাহিনী অনুসারে, দেবীর আবির্ভাব হয় আশ্বিন মাসের কৃষ্ণা চতুর্দশীতে। পরে শুক্লা দশমীতে মহিষাসুর বধ করেছিলেন তিনি। তাই বিজয়া দশমী এই বিজয়াকেই চিহ্নিত করেন।

শুভ বিজয়া আজ

উত্তর ও মধ্য ভারতে এই দিনে দশেরা উদযাপিত হয়। তবে তার অর্থ সম্পূর্ণ আলাদা। ‘দশেরা’ শব্দটির উৎপত্তি সংস্কৃত শব্দ ‘দশহর’ থেকে। যার অর্থ দশানন রাবণের মৃত্যু। বাল্মীকি রামায়নে বলা হয়েছে, আশ্বিন মাসের শুক্লা দশমী তিথিতেই লঙ্কেশ্বর রাবণকে বধ করেছিলেন রাম। কথিত আছে, রাবণ বধের পরে আশ্বিন মাসের ৩০ তম দিনে অযোধ্যা প্রত্যাবর্তন করেন রাম, সীতা, ও লক্ষণ। রাবণ বধ ও রামচন্দ্রের এই প্রত্যাবর্তন উপলক্ষ্যেই যুথাক্রমে দশেরা ও দীপাবলি পালন করা হয়ে থাকে।

শুভ বিজয়া আজ

বিজয়া দশমীর গুরুত্ব

১. এটা বিশ্বাস করা হয় যে, শ্রীরামচন্দ্র এই দিন রাবণ বধের জন্যে যুদ্ধ করে জয়ী হয়েছিলেন। সেই ঘটনাকে স্মরণ করেই এই দিন বিজয়া দশমী পালন করা হয়.

২. সম্রাট অশোক বৌদ্ধ ধর্মে দিক্ষা গ্রহণের পর তিনি প্রতিজ্ঞা করেছিলেন যে, “আজ থেকে আমি শস্ত্র এর পরিবর্তে শান্তি আর অহিংসা দিয়ে প্রতিটি প্রাণীর মন জয় করার ব্রত গ্রহণ করছি।” এই জন্য বিজয়া দশমী বৌদ্ধ জগত একে অশোক বিজয় দশমী হিসাবে পালন করেন.

৩. দশেরা বিজয়ের উৎসব।তাই এইদিন রাজা-মহারাজারা বিশেষ রীতিনীতি পালন করতেন। এটি ছিলো বিজয় এবং বীরত্বের অনুষ্ঠান! অজ্ঞাতবাসে যাওয়ার আগে অর্জুন তাঁর সমস্ত অস্ত্রসস্ত্র গুলিকে একটি শমীগাছের কোটরে লুকিয়ে রেখেছিলেন। পরে যখন কৌরবরা বিরাট রাজার গোশালা লুঠ করতে আসে তখন অর্জুন সেই কোটর থেকে অস্ত্রশস্ত্র বের করে করে এনে কৌরবদের পরাজিত করেন.

শুভ বিজয়া আজ

৪. বিজয়া দশমীর গুরুত্ব এবং শমীপুজো

পাণ্ডবরা তাদের অস্ত্রশস্ত্র পাহারা দেওয়ার জন্য দুর্গাপুজোর সঙ্গে শমীগাছকেও পুজো করেছিলো। যেহেতু দিনটি ছিলো কৌরবদের বিরুদ্ধে তাদের বিজয়ের দিন‚ তাই দিনটি বিজয় দিবস হিসাবে পালিত হয় এবং শমী পুজোও বিজয়া দশমীর সঙ্গে পালিত হয়.

শুভ বিজয়া আজ

আজ সেই শুভ বিজয়া। সেই সেঙ্গ পৃথিবী থেকে বিদায় নিবেন দেবী দুর্গা। ঘরে ঘরে আর মন্ডপে চলছে বিদায়ের সুর।

 

[ সংগৃহিত তথ্য হইতে ] 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button