বিনোদনসাহিত্য ও বিনোদন

ঊনআশিতে ’বিগ বি’

ঊনআশিতে পা দিলেন বলিউড মেগাস্টার “বিগ বি” খ্যাত অমিতাভ বচ্চন। জীবনের ৭৮ টি বছর পাড় করে দিলেও এখনো তিনি প্রাণবন্ত। তার অভিনয় ও দূর্দান্ত নাচ এখনো মাতিয়ে রাখে দর্শকদের। তাই বলা যায়, বয়সে বৃদ্ধ হলেও এখনো তিনি যুবক।

অমিতাভ বচ্চনের জন্মদিন

১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে হিন্দু-শিখ পরিবারে অমিতাভ বচ্চনের জন্ম। তার বাবা হিন্দি কাব্যসাহিত্যের এক বিশিষ্ট ব্যক্তি হরিবংশ রাই বচ্চন এবং মা তেজি বচ্চন।

১৯৬৯ সালে খাজা আহমেদ আব্বাস পরিচালিত ‘সাত হিন্দুস্তানি’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে প্রবেশ করেন অমিতাভ। প্রথম সিনেমাতেই দারুণ জনপ্রিয় হয়ে উঠেন তিনি। সেরা নবাগত হিসেবে অর্জন করেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

অমিতাভ বচ্চনের জন্মদিন

১৯৭১ সালে রাজেশ খান্নার সঙ্গে সহ-অভিনেতা হিসেবে ‘আনন্দ’ সিনেমায় অভিনয় করে ফিল্ম ফেয়ার পুরষ্কার পান।

অমিতাভ বচ্চনের জন্মদিন

১৯৭৩ সালে সেই সময়ের চলচ্চিত্র নায়িকা জয়া ভাদুড়ির সঙ্গে ঘর বাঁধেন অমিতাভ বচ্চন। সে সময় তারা দু’জন জুটি বেঁধে বেশকিছু সিনেমায় অভিনয় করেন। এখনো অনেক চলচ্চিত্রে তাদের দুজনকে একসাথে পাওয়া যায়।

অমিতাভ বচ্চনের জন্মদিন

এই জুটির দুই সন্তান শ্বেতা নন্দা এবং অভিষেক বচ্চন। অভিষেকও পেশায় অভিনেতা এবং তার স্ত্রী অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনও হলিউডের একজন জনপ্রিয় তারকা।

অমিতাভ বচ্চনের জন্মদিন

অমিতাভ বচ্চনের ব্যবসাসফল সিনেমার মধ্যে রয়েছে ‘জানজির’, ‘শোলে’, ‘অভিমান’, ‘কুলি’, ‘ডন’, ‘সিলসিলা’, ‘মুহাব্বতান’, ‘ভগবান’, ‘সরকার’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘ব্ল্যাক’ ও ‘পা’সহ অসংখ্য সিনেমা। ৫০ বছরের ক্যারিয়ারে প্রায় দুইশ’রও বেশি সিনেমায় অভিনয় করেছেন ‘বিগ বি’।

অমিতাভ বচ্চনের জন্মদিন

অমিতাভের জন্মদিনে বলিউডের বড় বড় তারকারা তাকে শুভেচ্ছা জানাচ্ছেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected