করোনাজাতীয়লিড স্টোরি

দেশে দুই কোটি ৬১ লাখ ডোজ করোনার টিকা প্রয়োগ

করোনাভাইরাস প্রতিরোধে দেশে এ পর্যন্ত দুই কোটি ৬১ লাখ ২৯ হাজার ১৮৭ ডোজ করোনা (কোভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৮২ লাখ ৮৯ হাজার ১৮ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৭৪ লাখ ৪০ হাজার ১৬৯ জন মানুষ।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ এক কোটি পাঁচ লাখ ১৫ হাজার ৮৪৫ আর নারী ৭৭ লাখ ৭৩ হাজার ১৭৩ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৭ লাখ ৯৪ হাজার ৭৮৪ আর নারী ৩০ লাখ ৪৫ হাজার ৩৮৫ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে এক কোটি ১১ লাখ ৪৩ হাজার ৭৪০ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৬ হাজার ২৭০ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে এক কোটি ১৬ লাখ ৮০ হাজার ৭৯৬ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩২ লাখ আট হাজার ৩৮১ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৯ লাখ ৩৬ হাজার ৩৩৫ এবং নারী ৪২ লাখ সাত হাজার ৪০৫ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৮ লাখ ৩২ হাজার ৪২৩ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ১১ হাজার ৩১৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১৮ হাজার ৩৮০ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১৪ হাজার ৪৩ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ১৭ হাজার ৯৫৫ এবং নারী ১৯ লাখ ৯৩ হাজার ৩৬২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবিবার এসব তথ্য জানা গেছে।

এদিকে ঢাকার সাতটি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮২ হাজার ২৪৮ এবং নারী ১৪ হাজার ২২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ হাজার ৯৮৩ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ২৮৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৪ হাজার ৬৩৯ এবং নারী সাত হাজার ৩৪৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৬০৯ জন পুরুষ এবং নারী ছয় হাজার ৬৭৮ জন।

দেশে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৪ লাখ আট হাজার ৮৯০ এবং নারী ৫২ লাখ ৭১ হাজার ৯০৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৯৮ লাখ ৪২ হাজার ৯৭৯ জন প্রথম ডোজ এবং ১৮ লাখ ৩৭ হাজার ৮১৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৩ লাখ ৬৬ হাজার ৬৯ এবং নারী ৪৪ লাখ ৭৬ হাজার ৯১০ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১০ লাখ ৪২ হাজার ৮২১ জন পুরুষ এবং নারী সাত লাখ ৯৪ হাজার ৯৯৬ জন।

এ ছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৮ লাখ ৮৩ হাজার ১৫৬ এবং নারী ১৩ লাখ ২৫ হাজার ২২৫ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬১ হাজার ৬৩৩ জন প্রথম ডোজ এবং ছয় লাখ ৪৬ হাজার ৭৪৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৪৬ হাজার ৭৫৭ এবং নারী ১০ লাখ ৭৪ হাজার ৮৭৬ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী তিন লাখ ৯৬ হাজার ৩৯৯ জন পুরুষ এবং নারী দুই লাখ ৫০ হাজার ৩৪৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, রবিবার বিকেল পর্যন্ত তিন কোটি ৭৬ লাখ ১৫ হাজার ১৪৮ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে তিন কোটি ৭১ লাখ ৬৬ হাজার ৪৭৯ এবং পাসপোর্ট নম্বর দিয়ে চার লাখ ৪৮ হাজার ৬৭৯ জন নিবন্ধন করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button