খেলা

টানা চতুর্থবার কোপা’র সেমিফাইনালে আর্জেন্টিনা

ইকুয়েডরকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে চলতি কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনা। এর ফলে টানা চর্তুথবারের মতো শেষ চার নিশ্চিত করল আর্জেন্টিনা।

রোববার (৪ জুলাই) সকালে পেদ্রো লুডোভিকো অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি ছিল মেসিময়। দুটি গোল করানোর পাশাপাশি ফ্রি কিকে দুর্দান্ত এক গোল দিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক।

টানা দুই মৌসুমে ফাইনাল নিশ্চিত করেও শিরোপাবঞ্চিত ছিল আর্জেন্টিনা। ২০১৫ ও ২০১৬ সালে দুইবারই চ্যাম্পিয়ন হয় চিলি। ২০১৯ সালের আসরে সেমিফাইনালে উঠেছিল লিওনেল মেসি নেতৃত্বাধীন দলটি। যদিও শেষ পর্যন্ত ব্রাজিলের কাছে থামতে হয় তাদের।

আজকের ম্যাচে ৩-০ গোলের বড় ব্যবধানে জয়ে টানা চর্তুথবারের মতো শেষ চার নিশ্চিত করল দলটি।

মাঠে নেমেই আক্রমণাত্মক ছিল আর্জেন্টাইনরা। লিও মেসি, লাউতারো মার্টিনেজরা চেষ্টা চালিয়েও লক্ষ্য অর্জনে সক্ষম হচ্ছিলো না।

২৩ তম মিনিটের ইকুয়েডরের ডিফেন্ডারদের ভুলে বল পায়ে আসে মেসির। গোলরক্ষক হার্নান গালিন্দেজকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন আর্জেন্টিনা। পোস্টে লেগে ফেরত আসে বল।

২৬ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ইকুয়েডরও। দলটির মিডফিল্ডার সেবাস মেন্দেজের দূরপাল্লার শট নেন। যদিও আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ তা ফেরাতে সক্ষম হন।

বিরতিতে যাওয়ার পাঁচ মিনিট আগে গোল পায় লিওনেল স্কালোনির শিষ্যরা। আর্জেন্টিনাকে এগিয়ে দেন রদ্রিগো ডি পল।

মেসির দেয়া পাসে গোল তুলে নেন উদিনেসের এই মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে ইকুয়েডর চেষ্টা চালায় ম্যাচে ফিরতে। যদিও বারবার ব্যর্থ হতে হয় তাদের। উল্টো ৮৪ মিনিটে গোল হজম করতে হয় ইকুয়েডরকে। মেসি বল বাড়িয়ে দেন লাউতারো মার্টিনেজকে। ইন্টার মিলানের তরুণ এই ফরোয়ার্ড নিশানাভেদে ভুল করেননি।

ম্যাচের একেবারে শেষ দিকে এসে অ্যাঞ্জেল ডি মারিয়াকে ফেলে দেন পিয়েরো হিনকাপি। প্রথমে পেনাল্টি দিলেও ভিএআরের মাধ্যমে সিদ্ধান্ত বদল করে ফ্রি কিক দেয়া হয়। ইকুয়েডরের সেন্টার ব্যাককে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়। পেনাল্টি বক্সের ঠিক বাইরে থেকে ফ্রি কিকের মাধ্যমে গোল তুলে নেন মেসি।

এবারের আসরে মেসির এটি চতুর্থ গোল। যার মাধ্যমে এককভাবে শীর্ষে আছেন ছয় বারের ব্যালন ডি অর খেতাব জয়ী। একইসঙ্গে আজকের দুটি নিয়ে মোট পাঁচটি গোলে অ্যাসিস্ট করে আছেন শীর্ষে। যা নিয়ে নিজের আন্তর্জাতিক গোলের সংগ্রহশালায় ৭৬ গোল যুক্ত করেছেন আর্জেন্টাইন সুপারস্টার।

এখন সেরা চারের লড়াইয়ে তাদের সামনে কলম্বিয়া বাধা। আগামী ৭ জুলাই দ্বিতীয় সেমিফাইনালের শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাতটায়।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button