জাতীয়

প্রচলিত আইন অনুযায়ী খালেদার বিদেশে যাওয়ার সুযোগ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, প্রচলিত আইন অনুযায়ী (৪০১ ধারা) দ্বিতীয়বার সাজা মওকুফ করে বিদেশে যাওয়ার সুযোগ না থাকায় খালেদা জিয়ার চিকিত্সার জন্য বিদেশে আবেদন মঞ্জুর করা যাচ্ছে না।

রোববার (৯ মে) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ৪০১ ধারা অনুযায়ী খালেদা জিয়ার সাজা স্থগিত করে যে সুবিধা দেওয়া হয়েছে সেটা দ্বিতীয়বার দেওয়ার সুযোগ নেই বলে ইতোমধ্যে আইন মন্ত্রণালয় জানিয়েছে। তাই আমরা তাদের আবেদন মঞ্জুর করতে পারছি না। প্রলচিত আইন অনুযায়ী বিদেশে যাওয়ার সুযোগ নেই।

তিনি বলেন, প্রধানমন্ত্রী মানবতার তাগিদে ৪০১ এর ১ উপধারা অনুযায়ী খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত করে, বাসায় সুবিধামতো চিকিত্সা নেওয়ার সুযোগ করে দিয়েছিলেন।

‘সম্প্রতি খালেদা জিয়া কোভিড-১৯ আক্রান্ত হয়ে এভার কেয়ার হাসপাতালে চিকিত্সা সেবা নিচ্ছিলেন। এরমধ্যেই তার ছোটভাই আবার যে আবেদনটি করেছিলেন আপনারা তা জানেন। খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিত্সা করানোর জন্য একটা অনুরোধ আমাদের কাছে করেছিলেন। আমরা আবেদনটি আইন মন্ত্রণালয়ের মতামতের জন্য পাঠিয়েছিলাম। সেখান থেকে তাদের যে মত আসছে তাতে তারা স্পষ্ট জানিয়ে দিয়েছে যে ৪০১ এর ১ ধারায় সাজা স্থগিত করে যে সুবিধাটি দেওয়া হয়েছে, সেটা দ্বিতীয়বার আবার তাকে সাজা মওকুফ করে বিদেশ পাঠানোর কোন অবকাশ আর নেই ৪০১ এ। আপনারা জানেন শর্তসাপেক্ষে খালেদার সাজা স্থগিত করা হয়েছিল যে তিনি বিদেশে যেতে পারবেন না, বাসায় থেকেই চিকিত্সা নেবেন। ’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইন মন্ত্রণালয়ের মতামত অনুযায়ী আমরা তাদের আবেদন মঞ্জুর করতে পারছি না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected