সাহিত্য ও বিনোদন

বিশ্ব কবির ১৬০তম জন্মদিন আজ

আজ পঁচিশে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জয়ন্তী। ১৬০তম জন্মদিন।

১২৬৮ সালের ২৫শে বৈশাখ কলকাতায় জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন বাঙালির অন্যতম প্রবাদ পুরুষ রবীন্দ্রনাথ ঠাকুর। বাবা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ও মা সারদা দেবীর চর্তুদশ সন্তান তিনি।

রবীন্দ্রনাথ তাঁর জীবন জুড়ে গেয়েছেন জীবনের জয়গান। বাংলা সাহিত্যের অনন্যপ্রতিভা রবীন্দ্রনাথ ঠাকুরের লেখনীতে সমৃদ্ধ হয়েছে বাংলা সাহিত্যের সব কটি ধারা। কবিগুরুর হাতেই মূলত সার্থক বাংলা ছোটগল্পের সূত্রপাত। এরপর গান-কবিতায় তিনি নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। মূলত সে উচ্চতায় পৌঁছে দিয়েছেন বাংলা সাহিত্যকে। বর্ণময় কর্মজীবনে প্রায় দুই হাজার গান, ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩ উপন্যাস, ৩৬টি প্রবন্ধ ও ৯৫টি ছোটগল্প ছাড়াও দুই হাজারের অধিক ছবি এঁকেছেন তিনি। প্রেম, পূজা, প্রকৃতি কিংবা প্রতিবাদকে তিনি বেঁধেছেন শব্দে, চিত্রে এবং জীবন আচরণে। তাঁর বোধের জগত আজও বাঙালির প্রেরণার উত্স।

১৯১৩ সালে গীতাঞ্জলী কাব্যগন্থের জন্য প্রথম বাঙালি হিসেবে সাহিত্যে নোবেল পান রবীন্দ্রনাথ। জালিয়ানওয়ালাবাগে হত্যাকাণ্ডের প্রতিবাদে কবি ত্যাগ করেন নাইট উপাধি।

নিবিড় যোগাযোগ ছিলো গান্ধীসহ স্বদেশী আন্দোলনের সঙ্গে। আন্দোলন, রাষ্ট্রনীতি, রাজনীতিতে নিজের মত প্রকাশ করেছেন শব্দের শক্তিশালী গাঁথুনিতে।

১৯০১ সালে রবীন্দ্রনাথ সপরিবারে শিলাইদহ ছেড়ে চলে আসেন বীরভূম জেলার বোলপুর শহরের উপকণ্ঠে শান্তিনিকেতনে। বাংলা ভাষা ও সাহিত্যকে রবীন্দ্রনাথ ঠাকুর পৌঁছে দিয়েছেন বিকাশের চূড়ান্ত সোপানে। বাংলা ভাষার সর্বকালের সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক রবীন্দ্রনাথকে গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি অভিধায় ভূষিত করা হয়।

রবীন্দ্রনাথ বাংলার কবি, বাঙালির কবি। তবে তিনি নিজেকে বিশ্বচরাচরের অংশ হিসেবে বিশ্বাস করতেন। বাঙালির উদ্দেশে তিনি বলেছেন, ‘তুমি নিছক বাঙ্গালী নও, তুমি বিশ্বচরাচরের অংশ।’ সকলের সঙ্গে মিলিত হয়ে প্রেমের মধ্যে বাঁচতে বলেছেন রবীন্দ্রনাথ।

অপার ঐশ্বর্য্যের অধিকারী হয়েও রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন অসীমের পূজারি। তাই তাঁর উচ্চারণে ছিলো দীর্ঘশ্বাস। এমন রিক্তবোধ উত্সারিত সৃষ্টিকর্মে তিনি পূর্ণ করেছেন বাংলা সাহিত্য ভাণ্ডারকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button