জাতীয়

আকাশে বাংলায় ১০০ এঁকে বঙ্গবন্ধুকে শত সালাম জানাবে বিমান বাহিনী

বাংলাদেশ বিমান বাহিনী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আকাশে উড্ডয়ন শৈলী প্রদর্শনের মাধ্যমে বঙ্গবন্ধুর সমাধিতে ১০০ সালাম প্রদর্শন করবে।

মঙ্গলবার (১৭ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের নির্দেশনায়, বিমান বাহিনীর বিভিন্ন ধরনের বিমানের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানের আকাশে ১০০ সংখ্যা তৈরির উড্ডয়নশৈলী প্রদর্শন করা হবে।

আইএসপিআর জানায়, ওই উড্ডয়নশৈলীতে অংশ নেবে বিমান বাহিনীর এফ-৭, মিগ-২৯, ইয়াক-১৩০, কে-৮ডব্লিউ ও পিটি-৬ বিমান। বিমান বাহিনীর দক্ষ বৈমানিকরা বাংলাদেশের নীল আকাশে ফরমেশন ফ্লাইংয়ের মাধ্যমে ১০০ তৈরি করে সমগ্র জাতির উত্সব ও উচ্ছ্বাসের রঙে যোগ করবে এক নতুন মাত্রা।

বেলা ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টায় মিগ-২৯ ও এফ-৭-এর ১৭টি যুদ্ধ বিমানের সমন্বয়ে গঠিত ১০০ ফরমেশন রাজধানী ঢাকা থেকে উড়ে গিয়ে দুপুর ১২টা ৫ মিনিট থেকে ১২টা ২০ মিনিটে বন্দর নগরী চট্টগ্রাম এবং দুপুর ১২টা ১৫ মিনিট থেকে দুপুর ১২টা ৩০ মিনিটে পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজারে, দুপুর ২টা ২০ মিনিট থেকে ২টা ৩৫ মিনিটে বরিশাল এবং দুপুর ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিটে ঢাকার ওপর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আনন্দ-উচ্ছ্বাস জনগণের মাঝে ছড়িয়ে দেবে।

পরবর্তীতে ইয়াক-১৩০ এবং কে-৮ডব্লিউ’র মোট ১৭টি যুদ্ধবিমানের সমন্বয়ে উড্ডয়নশৈলীটি সকাল ১০টা ১৫ মিনিট থেকে ১০টা ৩০ মিনিটে রাজশাহী, সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টায় বগুড়া, সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৩০ মিনিটে সিরাজগঞ্জ এবং সকাল ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টায় ঢাকা, দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিটে সিলেট এবং দুপুর ১টা ৩০ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত চট্টগ্রামের ওপর দিয়ে উড়ে গিয়ে জাতির এই আনন্দক্ষণকে আরও উপভোগ্য করে তুলবে।

এছাড়াও ২২টি পিটি-৬ প্রশিক্ষণ বিমানের সমন্বয়ে আরও একটি ১০০ ফরমেশন যশোর থেকে উড়ে গিয়ে সকাল ১০টা থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত খুলনা, সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ২৫ মিনিট পর্যন্ত বঙ্গবন্ধুর সমাধি, সকাল ১১টা থেকে ১১টা ১৫ মিনিটে যশোর, দুপুর ১টা ৪৫ মিনিট থেকে ২টা পর্যন্ত কুষ্টিয়ায় এবং দুপুর ২টা ৫ মিনিট থেকে ২টা ২০ মিনিটে ফরিদপুরের ওপর দিয়ে উড়ে গিয়ে সাধারণ জনগণের মাঝে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আনন্দকে আরও আনন্দঘন করে তুলবে।

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. সাঈদ হোসেনের সার্বিক তত্ত্বাবধানে বিমান বাহিনীর যুদ্ধবিমান, পরিবহন বিমান, প্রশিক্ষণ বিমান ও হেলিকপ্টারের সমন্বয়ে এই উড্ডয়নশৈলী প্রদর্শন করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button