জাতীয়

গর্ভবতী নারীদের সম্মান প্রর্দশনের মাধ্যমে “টিম গ্রুপে”র নারী দিবস উদযাপন

নারীকে যথাযথ সম্মান প্রদর্শনের লক্ষ্যে স্বামীর হাত থেকে স্ত্রীকে সম্মাননা দেওয়ার ব্যতিক্রমী উদ্যোগের মধ্য দিয়ে ‘টিম গ্রুপ’ এবার উদযাপন করলো  নারী বিদস। ‘আন্তর্জাতিক নারী দিবস-২০২১’ উপলক্ষে শুক্রবার (৫ মার্চ) টিম গ্রুপ ‘প্রসূতি মায়ের যত্ন ও সম্মান-ভালো কর্ম পরিবেশের অবদান’, এই শিরোনামে ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে জানানো হয়, শুরু থেকেই নারীর কল্যাণে কাজ করে যাচ্ছে ‘টিম গ্রুপ’। এবারের নারী দিবসের আয়োজনে টিম গ্রুপের ছয়টি পোশাক কারখানা থেকে মোট তিনশ’ জন প্রসূতিকে এই সম্মাননা দেওয়া হয়েছে।

গর্ভবতী, এমনকি সদ্য মা হওয়া নারীদের সম্মান প্রর্দশনে নারী দিবস

নারীদের কর্মক্ষেত্রের পাশাপাশি পারিবারিকভাবে যথাযথ সম্মান এবং মূল্যায়নের বিষয়ে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব, উপব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ হিল নাকিব, সম্মিলিত শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা খালেদা আক্তার জাহান, সিনিয়র মেডিক্যাল অফিসার ডা. শাহনাজ পারভীন (বিইপিজেডএ),পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক জাকিয়া নাসরিন শিখা।

সম্মিলিত শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার বলেন, “একজন নারী নিজের পরিশ্রমে তার নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হতে পারে। এ জন্য প্রয়োজন ইচ্ছা শক্তি ও মনোবল। নিজেকে মেয়ে মনে করে দমিয়ে রাখলে চলবে না। নিজের মেধা ও পরিশ্রম দিয়ে নারীদের তাদের যোগ্যতার জায়গায় পৌঁছতে হবে।”

উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা খালেদা আক্তার জাহান’ “নারীদের নিজেদের প্রচেষ্টায় নারীরা আজ উচ্চপদে আসন গ্রহণ করেছে। নারীরাই পেরেছে নিজেদের একটি দিবস তৈরী করে নিতে। তবে নারী ও পুরুস উভয়েরেই উভয়ের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে।”

সাংবাদিক শাহানাজ শারমীন বলেন, “ আমাদের নারীদের সবচেয়ে বড় যোগ্যতা হচ্ছে, আমরা সন্তান ধারণ করতে পারি। একজন নারী একদিকে সংসারের কর্তব্য পালন করে অন্যদিকে তার কর্মস্থলেও নিজের যোগ্যতার প্রমাণ রাখে। একজন নারীর পরিচয় শুধু নারীই নয়, সে একজন মানুষ। নারী একজন মমতাময়ী ও আদর্শ মা। তাই সেই মা’কে যথাযথ সম্মান প্রদর্শন করা উচিত।”

প্রদর্শন

অনুষ্ঠানে টিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব বলেন, ‘‘নারী মা, নারী মানুষ গড়ার কারিগর। নারীরা সমাজ এবং দেশে যে অবদান রেখে চলছের, তা নিঃসন্দেহে সম্মানের দাবিদার। সকল ক্ষেত্রেই নারীর অবদান সিংহ ভাগ। নারীদের যে কোনও কাজে তাদের পাশে দাঁড়ানো আমাদের উচিত । নারীদেরকে তাদের  কাজের স্বীকৃতি দিলে জাতি অনেক দূর এগিয়ে যাবে। নারীরা আমাদের চালিকা শক্তি। নারীই পারে একটি সুন্দর পৃথিবী গড়তে৷ আমাদের ‘টিম গ্রুপে’ শ্রমিক-মালিক সবাই একই পরিবারের সদস্য। সেভাবেই আমরা এখানে সকলকে মূল্যায়ন করি। ”

ভিন্ন আঙ্গিকে নারী

‘টিম গ্রুপ’র উপব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ হিল নাকিব বলেন, ‘আমরা ১৫ হাজার আটশ’ জনের একটি পরিবার। সবাই একসঙ্গে হাতে হাত রেখে একটি সুন্দর আগামীর স্বপ্নে কাজ করে যাচ্ছি। টিম গ্রুপে কর্মরত নারীদের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে আলাদাভাবে স্থাপনা  তৈরি করা হচ্ছে। পাশাপাশি কর্মরত নারীদের সন্তানদের প্রাথমিক শিক্ষা দানের লক্ষ্যে একটি শিক্ষা প্রতিষ্ঠান তৈরির উদ্যোগ নিয়েছে টিম গ্রুপ।”

ভিন্ন আঙ্গিকে নারী

এবারের নারী দিবসের এই ভিন্ন আয়োজনে টিম গ্রুপের ছয়টি পোষাক কারখানায় থেকে মোট তিনশ জন প্রসুতি নারীকে এই সম্মাননা প্রদান করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button