আন্তর্জাতিককরোনা

জার্মানিতে মানব শরীরে করোনার ভ্যাকসিন পরীক্ষা

করোনা ভাইরাস প্রতিষেধক একটি ভ্যাকসিন উদ্ভাবন করেছেন জার্মানি গবেষক। এ-মাসের শেষ নাগাদ মানবদেহে প্রথম ক্লিনিকাল ট্রায়াল দেয়া হবে। 

এপ্রিলের শেষ নাগাদ মানবদেহে করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রথম ক্লিনিকাল ট্রায়ালের ঘোষণা দিয়েছেন

 

করোনা ভাইরাসে যেমন সংকটের মুখে পড়েছে বিশ্ব। তেমনি এর প্রতিষেধক উদ্ভাবন নিয়েও ব্যস্ত সারা বিশ্ব। বাংলাদেশও এর মধ্য থেকে পিছিয়ে নেই। এ ছাড়াও আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের আবিষ্কৃত একটি ভ্যাকসিন মানব শরীরে পরীক্ষা চালানোর কথা রয়েছে।

এরই মধ্যে আর-একটি সুখবর জানালো জার্মানি।

করোনা ভাইরাস প্রতিষেধক একটি ভ্যাকসিন উদ্ভাবন করেছেন ক্যান্সার গবেষক ও ইমিউনোলজিস্ট উগুর সাহিন এবং তার দল।  জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পাহন

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পাহন এপ্রিলের শেষ নাগাদ মানবদেহে করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রথম ক্লিনিকাল ট্রায়ালের ঘোষণা দিয়েছেন। 
গতকাল বুধবার (২২ এপ্রিল) আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, এরই মাঝে মানব শরীরে সম্ভাব্য করোনা টিকার গবেষণা চালাতে অনুমোদন দিয়েছে জার্মানির ভ্যাকসিন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। জার্মানির বায়োটেক কোম্পানি ‘বায়োএনটেক’ ভ্যাকসিনের গবেষণা চালাচ্ছে। 

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পাহন

প্রতিবেদনে বলা হয়, করোনার টিকা উদ্ভাবনে চতুর্থ দেশ হিসেবে মানব শরীরে গবেষণা চালাতে যাচ্ছে বায়োএনটেক। ১৮ থেকে ৫৫ বছর বয়সী ২শ’ মানুষের ওপর সম্ভাব্য এ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। দ্বিতীয় ধাপে গুরুতর করোনা রোগীদের ওপরও এটি প্রয়োগ করা হবে।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পাহন

বায়োএনটেকের সম্ভাব্য এ ভ্যাকসিনের নাম ‘বিএনটি১৬২’। ফাইজার নামে আরেকটি ফার্মাসিউটিক্যালসের সঙ্গে যৌথভাবে এ গবেষণা চালাবে প্রতিষ্ঠানটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button