আন্তর্জাতিককরোনা

নাকে স্প্রে করলেই দূর হবে করোনা, আসছে কানাডার তৈরি ভ্যাকসিন

অনেক দেশ নিজেদের আবিষ্কার করা করোনা ভাইরাস ভ্যাকসিনে ব্যর্থ হয়েছেন। এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অনেকের চেষ্টাই অব্যাহত রেখেছেন।

এর মধ্যেই ভিন্ন এক ভেকসিন আবিস্কারের বার্তা দিলো কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।  তারা দাবি করেন, কভিড-19 এর এমন একটি ভ্যাকসিন তৈরি করতে চলেছেন যেটা কেবলমাত্র নাকে স্পে করলেই হবে। করোনা ধারে কাছেও ঘেঁষতে পারবে না।

নাকে স্প্রে করলেই দূর হবে করোনা, আসছে ভ্যাকসিন

নতুন এই ভ্যাকসিন ডিএনএ-ভিত্তিক ভ্যাকসিন। এটা শরীরে ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করতে হবে না। নাকে স্পে করলেই কার্যকর হবে। যদিও তারা এখনই করোনভাইরাসের ভ্যাকসিন তৈরির দাবি করছেন না। কেননা, এটা এখনো চূড়ান্তভাবে প্রস্তুত হয়নি। তবে গবেষকদল আশাবাদী। (গ্লোবাল নিউজ)

তিনটি দলে বিভক্ত হয়ে ভ্যাকসিনটি তৈরি কাজ চলছে। ঠিক কবে নাগাদ এই ভ্যাকসিন বাজারে আসবে সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। ততক্ষণ পর্যন্ত করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের উপর ভরসা করতেই হচ্ছে।
নাকে স্প্রে করলেই দূর হবে করোনা, আসছে ভ্যাকসিন
গবেষকরা বলেন, তারা করোনা ভাইরাসের ডিএনএ গবেষণা করে তার ভিত্তিতেই এই ভ্যাকসিন তৈরি করছেন। নাকে এই ভ্যাকসিন স্প্রে করার সঙ্গে সঙ্গে সেটা শ্বাসনালী দিয়ে ফুসফুসে প্রবেশ করবে। সঙ্গে সঙ্গে করোনা ভাইরাসের বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা সক্রিয় হয়ে উঠবে। কার্যকরী হয়ে উঠবে ভ্যাকসিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button