বিশ্ব

বাইডেন প্রশাসনে যারা থাকছেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন জয়ী হয়েছেন। যদিও তাকে এখনো আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়নি। বর্তমান প্রেসিডেন্ট রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পও পরাজয় মানছেন না। কিন্তু তাতে থেমে নেই বাইডেনের প্রশাসন গঠনের কাজ।

ইতোমধ্যে হোয়াইট হাউজের শীর্ষ পদের জন্য বাইডেন তার দীর্ঘদিনের দুই উপদেষ্টাকে বেছে নিচ্ছেন। এ ছাড়া জ্যেষ্ঠ পদের জন্য বাইডেনের নির্বাচনী প্রচারণা শিবিরের কয়েকজন দক্ষ ব্যক্তির নামও শোনা যাচ্ছে। তার মধ্যে দুই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকের নামও শোনা যাচ্ছে জোরেশোরে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার বাইডেন প্রশাসনে যুক্ত হতে যাওয়া কয়েকজনের নাম প্রকাশিত হয়। বাইডেনের একজন জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন মাইক ডোনিলন। তিনি বাইডেনের নির্বাচনী শিবিরের প্রধান কৌশলবিদ। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় বাইডেনের বক্তৃতা ও বিজ্ঞাপন তৈরিতে প্রধান ভূমিকায় ছিলেন।

এছাড়া বাইডেনের নির্বাচনী শিবিরের চেয়ারম্যান স্টিভ রিচেটি প্রেসিডেন্ট বাইডেনের পরামর্শক হিসেবে কাজ করবেন। তিনি বারাক ওবামা ও বিল ক্লিনটন প্রশাসনেও গুরুত্বপূর্ণ পদে ছিলেন। বাইডেন প্রশাসনের চিফ অব স্টাফ হিসেবে রন ক্লেইনের নাম আগেই ঘোষণা করা হয়েছে।

সোমবার বাইডেন প্রশাসনে যুক্ত হতে যাওয়া আরও দুজনের নাম প্রকাশিত হয় সংবাদমাধ্যমে। তাদের একজন হলেন জেন ও’ম্যালি ডিলন। তিনি বাইডেনের নির্বাচনী শিবিরের ব্যবস্থাপক ছিলেন। নির্বাচনের প্রচারণায় রেকর্ড পরিমাণ অর্থ সংগ্রহের মূল কারিগর তিনি। ডিলন ডেপুটি চিফ অব স্টাফের দায়িত্ব পালন করবেন।

দুজনের অন্যজন হলেন লুইজিয়ানা থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদের সদস্য সিডরিক রিচমন্ড। তিনি বাইডেনের জ্যেষ্ঠ উপদেষ্টা ও হোয়াইট হাউসের ‘পাবলিক এনগেজমেন্ট’ বিভাগের পরিচালক হতে যাচ্ছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close