জাতীয়

পুলিশকে মানবিক হওয়ার শিক্ষা দেওয়া হচ্ছে: ডিএমপি কমিশনার

পুলিশ সদস্যদের মানবিক হওয়ার শিক্ষা দেওয়া হচ্ছে, এমনটাই জানিয়েছেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম ।

মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুরে রাজধানীর তেজগাঁও থানা কম্পাউন্ডে অবস্থিত নারী ও শিশুর প্রতি সহিংসতা রুখতে এবং তাদের দ্রুত সহায়তা প্রদানের লক্ষ্যে কুইক রেসপন্স টিম (কিউআরটি) ও ‘০১৩২০০৪২০৫৫’ হটলাইন উদ্বোধন করেন ডিএমপি কমিশনার।

উদ্বোধন অনুষ্ঠানে ডিএমপি কমিশনার বলেন, থানায় ভিকটিম এলে কিভাবে মানবিক সহায়তা দিতে হবে তা শেখানো হচ্ছে। প্রতিটি থানায় নারী ও শিশু সহায়তা ডেস্ক রাখা হয়েছে যেখানে নারী কর্মকর্তাদের পদায়িত করার চেষ্টা করা হচ্ছে। তবে স্বীকার করতে দ্বিধা নেই আমাদের নারী কর্মকর্তার সংখ্যা এখনো পর্যাপ্ত নয়।

বলেন, সামাজিক অপরাধগুলো যেমন ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা সরাসরি প্রতিরোধ করার উপায় একটু কঠিন। এজন্য কুইক রেসপন্স টিম গঠন ও হটলাইন চালু করা হয়েছে। নারী রাস্তায় বা অন্য কোথাও অনিরাপদ বোধ করলে বা বিপদে পড়লে এই টিমের হটলাইনে যোগাযোগ করে তাৎক্ষণিক সাহায্য নিতে পারবেন।

অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, ভিকটিম ও অপরাধী আমাদের সন্তান। পরিবার থেকে তাদেরকে সুশিক্ষা দিয়ে এই সমস্যা সমাধান করা যায়। আসুন আমরা সন্তানকে মানুষ বানাই, ধর্ষক না।

এরআগে উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার হামিদা পারভীন পিপিএম তার স্বাগত বক্তব্যে অত্র বিভাগের সাফল্য চিত্র তুলে ধরে বলেন, প্রতিষ্ঠাকাল থেকে উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন বিভাগ প্রায় সাড়ে ৩ হাজার নারী ও শিশু নির্যাতন সংক্রান্ত মামলা তদন্ত করেছে। যার মধ্যে প্রায় ৩,৩০০ মামলার তদন্ত নিষ্পত্তি করা হয়েছে।

২০০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার ভিকটিমকে সেবা দেওয়া হয়েছে। এছাড়াও প্রায় ২ হাজার শিশুকে এনজিও সংস্থার সহায়তায় স্থায়ী পূনর্বাসন করা হয়েছে। প্রায় আড়াই হাজার নিখোঁজ শিশুকে তার অভিভাবকের নিকট হস্তান্তর করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button