আন্তর্জাতিককরোনাজাতীয়

ভারতের সাথে এয়ার বাবল চালু না হওয়ায় বিপাকে শিক্ষার্থীরা

করোনা পরিস্থিতিতে ভারতের সঙ্গে এয়ার বাবল চালু হতে দেরি হওয়ায় ভিসার আবেদন করতে না পেরে বিপাকে পড়েছে বাংলাদেশি শিক্ষার্থীরা। শুধু শিক্ষার্থীরা নয় রোগীরাও রয়েছে বিপাকে। ভারত সরকার মেডিকেল ভিসা চালু করলেও এয়ার বাবল চালু না হওয়ায় রোগীরা চিকিৎসার জন্য সড়কপথে ভারত যেতে কষ্টের সম্মুখীন হচ্ছে।

ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলিতে উচ্চতর পড়াশুনার জন্য ভর্তি হওয়া বাংলাদেশের তরুণ শিক্ষার্থীরা তাদের ভিসার জন্য আবেদন করতে পারছেন না, কারণ এস্তোনিয়া, বেলজিয়াম এবং লাটভিয়া সহ বেশ কয়েকটি দেশ ঢাকায় ভিসা কনস্যুলার পরিষেবা দেয় না। এসব শিক্ষার্থীদের ভিসা আবেদন প্রক্রিয়া শেষ করার জন্য তাদের নয়াদিল্লী যেতে হবে, যা তারা করতে পারছেন না বাংলাদেশ ও ভারতের মধ্যে এয়ার বাবল চুক্তি সম্পন্ন না হওয়ায়।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা আগস্টের শেষের দিকে তার বাংলাদেশ সফরের সময় শিক্ষার্থী, ব্যবসায়ী এবং চিকিৎসাসেবা প্রার্থীদের ভারতে যাবার অনুমতি দেওয়া নিয়ে আলোচনা হয়ছিল। কিন্তু উভয়দেশের যাত্রীদের জন্য লাভজনক এই ব্যবস্থাটি এখনো কার্যকর না হওয়াতে দুইদেশের যাত্রীরাই বিপাকে রয়েছেন। বিশেষ করে বাংলাদেশ থেকে ভারতে জরুরি চিকিৎসা, পড়াশোনা, ব্যবসা এবং যে সকল ইউরিপিয়ান দেশের এম্বাসি বাংলাদেশে নাই সেই সকল দেশের ভিসা প্রাপ্তির জন্য ভারতে গমনেচ্ছুদের ভোগান্তি সর্বাধিক। অনেক জরুরি চিকিৎসা সেবাগ্রহীতা ভারতের ভিসা পাওয়ার পরেও শুধুমাত্র বিমানসেবার অভাবে ভারত যেতে পারছেন না। যদিও বেনাপোল বন্দর দিয়ে ভারত প্রবেশে কোন বাঁধা নাই, সকল অসুস্থ রুগীর জন্য ওই রুটটি অনেক কষ্টসাধ্য। এই মুহূর্তে বাংলাদেশের হাজার হাজার নাগরিক চিকিৎসার প্রয়োজনে বা নানা ব্যবসায়িক কাজে ভারতে যাবার অপেক্ষায় রয়েছেন। কিন্তু বিমান চলাচল বন্ধ থাকায় তারা যেতে পারছেন না। এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে তাদেরও দীর্ঘ অপেক্ষার অবসান হবে।

২৯শে সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সভাপতিত্বে দু’দেশের মধ্যে ৬ষ্ঠ যৌথ পরামর্শক কমিটির (জেসিসি) বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল। এই বৈঠকে দুই প্রতিবেশী ভারতে বাংলাদেশী পণ্যের জন্য শুল্কবিহীন বাধা, তিস্তার পানি বণ্টন চুক্তির দ্রুত সমাধানের পাশাপাশি, রোহিঙ্গা সঙ্কটের দীর্ঘস্থায়ী সমাধানের সন্ধানসহ বেশ কয়েকটি অমীমাংসিত বিষয় নিয়ে আলোচনা করেছে।

তবে, দু’দেশের মধ্যে এয়ার বাবল প্রতিষ্ঠার বিষয়ে সামান্য অগ্রগতি হয়েছিল। যদিও উভয় দেশের মধ্যে পণ্য পরিবহণ ও স্থল যোগাযোগের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। কিন্তু উচশিক্ষা, চিকিৎসা বা ব্যবসায়িক কারণে যারা ভারত ও বাংলাদেশে যাতায়াত করতে চান তারা এখনও সেটি করতে পারছেন না।

আরও লক্ষ্য করা গেছে যে, আগত হাই কমিশনারের টুইটার পাতায় বিদেশে পড়াশোনা করার ভিসা আবেদন করতে ভারতে ভ্রমণের ভিসার জন্য অনুরোধ জানিয়েছেন অনেক বাংলাদেশী শিক্ষার্থী।

উল্লেখ্য যে, ভারত ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, মালদ্বীপ, কানাডা, জাপান এবং জার্মানি সহ ১৫ টিরও বেশি দেশের সাথে এয়ার বাবল কার্যকর করেছে। এমন নয় যে, এই দেশগুলি যা এই জাতীয় ব্যবস্থা দ্বারা কোভিড-১৯ সংক্রমণের সম্ভাবনা সম্পর্কে চিন্তা করে না। কিন্তু কেবলমাত্র উড্ডয়নের আগে এবং অবতরণের পরে কঠোর পরীক্ষার কারণেই অনেক দেশ এই জাতীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

বিমান ভ্রমণ ব্যবস্থাগুলি উভয় দেশের জন্যই উপকারী। আমাদের নাগরিকরা, বিশেষত অল্প বয়স্ক শিক্ষার্থীরা যারা ভারতে পড়াশোনা করে নিজেদের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যত তৈরির চেষ্টা করছেন বা যারা বিশেষ চিকিৎসা নিতে যাচ্ছেন তাদের বিমানের মাধ্যমে ভ্রমণ করার বিকল্প থাকা উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button