করোনাজাতীয়

আজ রাত থেকে রাজধানীর পূর্ব রাজাবাজার ‘রেড জোন’ হিসেবে লকডাউন

আজ রাত ১২টা থেকে রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকাকে ‘রেড জোন’ হিসাবে লকডাউন করা হচ্ছে। প্রাথমিকভাবে ১৪ দিনের জন্য এই লকডাউন কার্যকর করা হবে বলে জানিয়েছে সিটি কর্পোরেশন।

করোনা সংক্রমণের হার বাড়তে থাকায় রাজধানীর ৩৮টি এলাকাকে সংক্রমণের হার ভেদে লাল, সবুজ ও হলুদ এলাকা ভাগ করার প্রস্তাবনা দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এমন প্রস্তাব পেয়ে এলাকাগুলোতে লকডাউন ঘোষণার সব প্রস্তুতি নিয়ে রেখেছিল দুই সিটি করপোরেশন। সেই ভিত্তিতেই প্রাথমিকভাবে পূর্ব রাজাবাজারকে রেড জোন ঘোষণা করা হয়।

নির্দেশনা অনুযায়ী, লাল চিহ্নিত এলাকায় কোনো ধরনের যানবাহন চলাচল করবে না। সর্বসাধারণের চলাচল নিষিদ্ধ থাকবে। ওষুধ ও জরুরি খাদ্য ছাড়া সবধরনের দোকান বন্ধ রাখতে হবে। কেন্দ্রীয় একটি কমিটির অধীনে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের নেতৃত্বে পুলিশ, স্বাস্থ্য অধিদপ্তর ও সিটি করপোরেশনের প্রতিনিধিসহ স্থানীয়দের সম্পৃক্ত করে কমিটি গঠনের মাধ্যমে লকডাউন বাস্তবায়ন হবে।

এদিকে, রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকায় লকডাউন চলাকালে মানুষের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করবে পুলিশ। রাজাবাজারের আটটি প্রবেশ ও বের হওয়ার পথের সাতটি পুরোপুরি বন্ধ রাখা হবে। একটি পথ খোলা রাখা হবে স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের জন্য।

পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার বিপ্লব বিজয় তালুকদার বলেন, ইতোমধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা এবার দেখিয়ে দিতে চাই চলাচল নিয়ন্ত্রণ করতে পারলে করোনা নিয়ন্ত্রণ করা যায়। আমরা মানুষকে বোঝাতে চাই, যদি চলাচল নিয়ন্ত্রণ করা যায় তাহলে করোনাও নিয়ন্ত্রণে থাকবে। দেশের সব মানুষকে আমরা এটা বুঝিয়ে দেবো। এজন্য কঠোরভাবে সবকিছু নিয়ন্ত্রণ করা হবে।

এছাড়া, লকডাউনের সময় এলাকা থেকে কাউকে বের হতে বা প্রবেশ করতে দেওয়া হবে না। এলাকার বাসিন্দাদের ঘরে ঘরে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আর এলাকার ভেতরেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ভ্যানে করে বিক্রি করা হতে পারে বলে জানা গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button