করোনাজাতীয়

বাজেট অধিবেশন শুরু হচ্ছে কাল

আগামীকাল বুধবার জাতীয় সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। এদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে।

করোনা ভাইরাস রোধে সংসদের এই অষ্টম অধিবেশনে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। অধিবেশনের কার্যদিবস যথাসম্ভব স্বল্প করে মাত্র ১২টি করা হয়েছে। মুলতবি দিয়ে ৮ অথবা ৯ জুলাই পর্যন্ত চলতে পারে অধিবেশন। বাজেট পাস হবে ৩০ জুন। এমপিরা যাতে নির্দিষ্ট দূরত্বে বসতে পারেন সেই ব্যবস্থা করা হয়েছে। অধিবেশনে বয়স্ক এমপিদের না যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। আর দেড়টা পর্যন্ত অধিবেশ চালানোর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

ক্যালেন্ডার অনুযায়ী বুধবার (১০ জুন) বাজেট অধিবেশন শুরুর পর অধ্যাদেশ উত্থাপন হবে। তারপর আনা হবে শোক প্রস্তাব।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে। এরপর বাজেট ও অর্থ বিল উত্থাপন হবে। ১২ ও ১৩ জুন সংসদের বৈঠক মুলতবি রাখা হবে। ১৪ জুন রোববার সম্পূরক বাজেটের ওপর আলোচনা। এদিন থেকে প্রতিটি কার্যদিবস সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে।১৫ জুন সোমবার সম্পূরক বাজেটের ওপর আলোচনা, নির্দিষ্টকরণ সম্পূরক বিল পাস। ১৬ জুন মঙ্গলবার ও ১৭ জুন বুধবার মূল বাজেটের ওপর আলোচনা।

১৮ থেকে ২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি। ২২, ২৩ ও ২৪ জুন বাজেটের ওপর আলোচনা। ২৫ থেকে ২৮ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি। ২৯ জুন বাজেটের ওপর সমাপনী আলোচনা এবং অর্থবিল পাস। ৩০ জুন মূল বাজেট, ও নির্দিষ্টকরণ বিল পাস। ৮ অথবা ৯ জুলাই অধিবেশন সমাপ্তি।

বাজেট উপলক্ষে সংসদের কর্মকর্তাদের করোনা ভাইরাস পরীক্ষার পর ৪৩ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। তারও আগে সংসদ সচিবালয়ে দায়িত্বরত ৮২ জন ব্যাটালিয়ন আনসার ও তিনজন পুলিশ করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া এ পর্যন্ত ৮ জন মন্ত্রী-এমপিও করোনায় আক্রান্ত হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close