আন্তর্জাতিক

হংকংয়ে চীন বিরোধী বিক্ষোভ, তিন শতাধিক আটক

চীনের ‘এক দেশ, দুই নীতি’র অধীনে শায়ত্ত্বশাসিত বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ে চীন বিরোধী বিক্ষোভ থেকে তিন শতাধিক আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ। এছাড়া আন্দোলনকারী জমায়েতকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, পিপার স্প্রে ও জলকামান ব্যবহার করেছে কর্তৃপক্ষ। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট, বিবিসি।

হংকং পুলিশ এক ফেসবুক পোস্টে জানায়, সেন্ট্রাল এবং কজওয়ে বে থেকে যানবাহন চলাচল বাধাগ্রস্ত করার অভিযোগে ১৮০ জনকে আটক করা হয়েছে। একই অভিযোগে মংকক জেলা থেকে ৬০ এবং ওয়ান চাই জেলা থেকে ৫০ জনকে আটক করেছে তারা।

হংকংয়ে চীন বিরোধী বিক্ষোভ, তিন শতাধিক আটক

চীনের আরোপিত জাতীয় সংগীত অবমাননা আইন ও জাতীয় নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সেন্ট্রালসহ হংকংয়ের বিভিন্ন জেলায় আন্দোলনকারীরা জড়ো হতে থাকেন। পরে, অনুমোদনবিহীন জমায়েতের মাধ্যমে যানবাহন চলাচল বাধাগ্রস্ত করার অভিযোগে পুলিশ আন্দোলনকারীদের আটক করে।

সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, আন্দোলনকারীরা প্রথমে সেন্ট্রাল ডিস্ট্রিকের আইনপরিষদকে ঘিরে জড়ো হতে থাকেন। যেখানে চীনের জাতীয় সংগীত অবমাননা আইনের দ্বিতীয় খসড়ার পাঠ কার্যক্রম চলছিল। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে বিপুল পরিমাণ দাঙ্গা পুলিশ, জলকামান নিয়ে আইন পরিষদের প্রবেশমুখে অবস্থান নেন।

হংকংয়ে চীন বিরোধী বিক্ষোভ, তিন শতাধিক আটক

হংকং আইন পরিষদের কয়েকজন সদস্য জানিয়েছেন, আগামী মাসের শুরুর দিকে জাতীয় সংগীত অবমাননা বিল চূড়ান্ত আইন হিসেবে গৃহীত হবে। এছাড়াও, চীনের বার্ষিক শীর্ষ রাষ্ট্রীয় সম্মেলন থেকে ম্যাকাও এবং হংকংকে জাতীয় নিরাপত্তা আইনের আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিক্ষোভকারীরা বার্তাসংস্থা রয়টার্সকে জানায়, হংকংয়ে বিক্ষোভের অংশ হিসেবে জাতীয় সংগীতের বিরুদ্ধে দুয়ো ধ্বনি দেওয়া হয়েছে। এখন ওই সামান্য প্রতিবাদের ভাষাটিকেও আইন দিয়ে সুরক্ষা দেওয়ার কাজ চলছে।
হংকংয়ে চীন বিরোধী বিক্ষোভ, তিন শতাধিক আটক
তারা আরও বলেন, জাতীয় নিরাপত্তা আইনের অধীনে আসলে হংকংয়ের কোনো বিশেষত্ব থাকবে না। চীনের আর দশটা সাধারণ সিটির মতো হয়ে যাবে হংকং। এখানকার অধিবাসীদের স্বাধীনতা এবং অঞ্চল হিসবে হংকংয়ের বিশেষত্ব সমুন্নত রাখার দাবি নিয়ে তারা রাস্তায় নেমেছেন তারা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button