ফিচার

করোনায় ঝুঁকিতে শিশুরা: অটিস্টিক শিশুদের ঝুঁকি ও করণীয়

দশ বছরের ফারহান (ছদ্ম নাম) বিশেষ শিশু। পাঁচ বছর বয়সে তার হঠাৎ তার একদিন খিঁচুনি হয়। তারপরে ডাক্তারের চিকিৎসায় খিঁচুনি কমলেও মানসিক স্বাস্থ্যের বিকাশ কমে যায়। ডাক্তার জানান, তার মধ্যে অটিজমের লক্ষণ ডেভলপ করেছে। করোনার কারণে ঘরবন্দি থেকে তার আচরণে অনেক পরিবর্তন দেখতে পায় তার মা নীলা রহমান । আগে অনেক কান্নাকাটি করলেও এই সময়ে বাবা সবসময় বাসায় থাকছে বলে এখন একদম চুপচাপ। কিন্তু তার চেহারায় সবসময় ভয় আর টেনশনের ছাপ। মাঝে মাঝে বাইরে যাবার বায়না করে।

 

মাহাদি (ছদ্ম নাম) নামে পাঁচ বছরের ছোট্ট শিশু। সেও অটিস্টিক শিশু। মা ফারহানা ইয়াসমীন উচ্চ শিক্ষিতা চাকুরীজীবি। করোনায় ঘরবন্দি থেকে মাহাদির আচরণে অনেক পরিবর্তন দেখতে পান। কারণে, অকারণে চিৎকার করছে, খেতে চাচ্ছে না, ঘুম কম। রাগ হলে নিজেকে আঘাতও করছে।

করোনার সময়ে ফারহান আর নাদিমের মত অটিস্টিক শিশুরা অনেক ঝুঁকিতে আছে বলে জানালেন অটিস্টিক শিশুদের জন্যে বেসরকারী প্রতিষ্ঠান পিএফডিএ -ভোকেশনাল ট্রেনিং সেন্টার টাস্ট’ এর ফাউন্ডার প্রেসিডেন্ট সাজিদা রহমান ড্যানি।

তিনি জানান অটিস্টিক শিশুদের মানসিক স্বাস্থ্যের বিকাশের জন্যে অনেক বেশি সামাজিক মেলামেশার দরকার । কিন্তু করোনায় ঘরবন্দি থাকায় তাদের মানসিক স্বাস্থ্যের অনেক ক্ষতি হচ্ছে যা দেখা যায় না। তাদের ভেতরে দুশ্চিন্তা বা মানসিক চাপ তৈরী হচ্ছে। তাই এ সময়ে অটিস্টিক শিশুদের নানা কাজে সক্রিয় রাখতে হবে।

তিনি জানান, বিশ্বের অন্যান্য দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পরলে তারা সেসময়ে কিছু পরিকল্পনা তৈরী করেছেন। অনলাইনে এখন এসব বাচ্চাদের ক্লাস নেয়া হচ্ছে । অনলাইন ক্লাস বিষয়ে শিক্ষক ও অভিভাবকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ বিষয়ে কারিকুলামও তৈরী করা হয়েছে বলে জানান তিনি ।এক সপ্তাহের মধ্যে এ বিষয়ক আ্যাপও তৈরী করা হবে।
আর যেসব বাচ্চা কোন সংস্থা বা স্কুলের সাথে যুক্ত নন তাদের জন্যে সাজিদা রহমান বলেন, এসব বাচ্চাদের বাবা মায়েরা যেন বাচ্চাদের সব সময় কোন না কোন কাজে সক্রিয় রাখেন। আনন্দদায়ক কাজে যেমন মুভি দেখা, নানা ধরনের খেলায় যুক্ত রাখেন। সব সময়ে আনন্দে রাখতে হবে তাদের।

 

৩০ টি শিশু নিয়ে অটিস্টিক শিশুদের জন্যে একটি বিশেষ স্কুল পরিচালনা করেন তৌফিক হাসান রাজন । অকুপেশনাল থেরাপিস্ট রাজন জানান, এখন স্কুল বন্ধ আছে। অটিস্টিক বাচ্চাদের অভিভাবকরা ফোনে জানান, বাচ্চারা ঘরবন্দি থেকে অনেক হাইপার আচরণ করছে। চিৎকার করছে, খেতে চায়না , ঘুম কম আবার অনেক সময়ে নিজেদের আঘাত করছে।
তাই অভিভাবদের উদ্দেশ্যে তার পরামর্শ বাচ্চাদের ঘরে তুলনামূলক ভারী কাজে যুক্ত রাখার। একটু ভারী ওজনের বস্তু এ ঘর থেকে ও ঘরে আনা নেয়া, হামাগুড়ি দেয়ানো, ছাদে নিয়ে যাওয়া, দড়ি টানাটানির মত কাজে যুক্ত করার কথা বললেন তিনি। সব সময়ে আনন্দের মধ্যে রাখার পরামর্শও দেন তৌফিক হাসান রাজন ।

 

শামীমা আক্তার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button