করোনাজাতীয়

দেশে অনেকে নির্দেশনা মানছেন না ফলে সংক্রমিত হয়ে যাচ্ছেন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণ যদি আরও সচেতন হয় এবং নিজেকে সুরক্ষিত রাখে তবে বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা যাবে। তিনি বলেন , নিজেকে নিজেই সুরক্ষিত করতে হবে। অনেকে যথাযথভাবে নির্দেশনাগুলো মানতে চাইছেন না। ফলে অনেকে সংক্রমিত হয়ে যাচ্ছেন।

সোমবার (২০ এপ্রিল) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর ও মানিকগঞ্জ জেলা এবং ময়মনসিংহ বিভাগের জেলাসমূহের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

সবাইকে যথাযথভাবে স্বাস্থ্য নির্দেশনাগুলো মানার সঙ্গে সবধরনের জমায়েত এড়িয়ে চলার আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের কারণে মক্কা-মদিনা, ভ্যাটিক্যান সিটি থেকে শুরু করে সব জায়গায় সব জমায়েত বন্ধ করা হয়েছে। সবাইকে আরও সচেতন হতে হবে।

তিনি বলেন, আগেই বলেছি এপ্রিল মাসটা আমাদের জন্য ঝুঁকিপূর্ণ, এপ্রিল মাসটা আমাদের কষ্টের হবে। এ মাসটা আমাদের সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।ভাইরাসটি ছড়ানোর একটা ট্রেন্ড (সংক্রমণ প্রবণতা) আছে। আমরা আগেই সতর্ক করেছি। এপ্রিল মাসে আরেকটু সতর্ক থাকার দরকার। এই মাসে প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে।’

ইউরোপ-আমেরিকা থেকে বাংলাদেশে করোনা সংক্রমণ কম ছড়ানো এবং কম হতাহতের কথা কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের জনগণ যদি আরও সচেতন হয়, নিজেকে আরও সুরক্ষিত করে তবে বাংলাদেশে করোনার প্রকোপ নিয়ন্ত্রণ করা যাবে। রোগের প্রাদুর্ভাবটা যাতে ছড়িয়ে না পড়ে সে বিষয়ে সবাইকে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

প্রধানমন্ত্রী বলেন,  যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশে করোনায় দেড়শ’ বাংলাদেশি মারা গেছেন। যুক্তরাজ্যেও চিকিৎসকসহ অনেক বাংলাদেশি মারা গেছেন। এক্ষেত্রে যদি বাংলাদেশের কথা বলি, সারা বিশ্বে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে, এপ্রিল পর্যন্ত আমরা নিয়ন্ত্রণ করেছি। আরেকটু সতর্ক হলে আরও নিয়ন্ত্রণ করা সম্ভব।

শেখ হাসিনা বলেন, আমরা শুরু থেকেই ব্যবস্থা নিয়েছি। এজন্য করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। লকডাউনসহ আরও ব্যবস্থা গ্রহণ করেছি, যেখানে লোকসমাগম হয়, যেমন- স্কুল-কলেজ সেগুলো বন্ধ করে দিয়েছি।

তিনি বলেন, ‘জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের আমাদের অনেক আকাঙ্ক্ষা ছিল। আমরা সে প্রস্তুতিও কয়েক বছর ধরে নিয়েছিলাম। কিন্তু করোনার কারণে লোক সমাগম হতে পারে, এমন কর্মসূচি বন্ধ করে দিই। ডিজিটাল মাধ্যমে যেগুলো করা যায়, সেগুলো করেছি।’

প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের কারণে সারা বিশ্ব এখন আতঙ্কিত। অতীতে এ ধরনের পরিস্থিতি সৃষ্টি হয়নি। অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির। ধর্মীয় প্রতিষ্ঠানগুলোও বন্ধ।

মক্কা ও মদিনা শরীফ এবং ভ্যাটিকানের দিকে দেখুন। মসজিদ, মন্দির ও প্যাগোডার একই অবস্থা। অদ্ভুত একটি দৃশ্য যা আগে কখনো দেখা যায়নি বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্স সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button