জাতীয়

বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি অবসরপ্রাপ্ত (বহিষ্কৃত) ক্যাপ্টেন আবদুল মাজেদের ফাঁসি কার্যকর হয়েছে। এসময় কারা মহাপরিদর্শক, জেলা প্রশাসক, চিকিৎসক ও সিভিল সার্জনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

শনিবার (১১ এপ্রিল) দিবাগত রাত ১২টা ১ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে খুনি মাজেদের ফাঁসি কার্যকর করা হয়।এ র মধ্যে দিয়ে ঢাকার কেরানীগঞ্জ কারাগারে প্রথম ফাঁসির কার্যকর হলো।

ঢাকা কেন্দ্রীয় কারাগার ফটকে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অতিরিক্ত সদস্য মোতায়েন ছিলো। একইসঙ্গে ছিলেন কারারক্ষীরাও।

এর আগে ফাঁসি কার্যকরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে রাত পৌনে ১১টায় কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল, জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, ঢাকার সিভিল সার্জন আবু হোসেন মো. মাইনুল আহসান কারাগারে প্রবেশ করেন।

বঙ্গবন্ধুর হত্যাকারী মাজেদের ফাঁসি কার্যকর করতে জল্লাদ শাহজাহানের নেতৃত্বে মো. আবুল, তরিকুল ও সোহেলসহ ১০ জন জল্লাসের একটি দল এই ফাঁসির কাজে নিযুক্ত ছিলেন।তাছাড়া আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় এই কারাগারে ২০১৮ সালে ফাঁসির মঞ্চ তৈরি করা হয়। মঞ্চ তৈরির পর এখনও কারও ফাঁসি কার্যকর করা হয়নি। বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসিই প্রথম কার্যকর করা হবে।

তার লাশ ভোলায় দাফন করা হবে। লাশ ভোলায় নিয়ে যাওয়ার জন্য এম্বুলেন্সও প্রস্তুত রয়েছে।

এর আগে কারা মসজিদের ইমাম আব্দুল মাজেদকে তওবা পড়িয়েছেন। এসময় চিৎকার করে কেঁদেছেন মাজেদ।

কারা সূত্র আরো জানায়, শুক্রবার মাজেদের স্ত্রী সালেহা বেগমসহ পরিবারের পাঁচ সদস্য তাঁর সঙ্গে দেখা করেছেন।

এর আগে গত বুধবার রাতে আবদুল মাজেদের প্রাণভিক্ষার আবেদনটি রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছালে রাষ্ট্রপতি আবেদনটি খারিজ করে দেন।

বুধবার দুপুরে ঢাকার জেলা ও দায়রা জজ হেলাল চৌধুরী তার মৃত্যুপরোয়ানা জারি করেন।

আদালতের নির্দেশ অনুযায়ী গতকাল বেলা সোয়া একটায় কারা কর্তৃপক্ষ আসামিকে আদালতে হাজির করে। এরপর রাষ্ট্রপক্ষের প্রসিকিউটররা আসামি গ্রেফতার দেখানোসহ আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করার আবেদন করেন। শুনানি শেষে আদালত আসামি আব্দুল মাজেদকে গ্রেপ্তারসহ মৃত্যু পরোয়ানার আবেদন মঞ্জুর করেন।

কারা সূত্র জানিয়ে, শবে বরাতের কারণে বৃহস্পতিবার রাতে ফাঁসি কার্যকর হয়নি। শুক্রবারও ফাঁসি কার্যকরের সম্ভাবনা কম। কিন্তু শনিবার দণ্ড কার্যকরের সম্ভবনা সবচেয়ে বেশি। অন্যথায় আগামীকাল রবিবার হবে।

এদিকে শুক্রবার সন্ধ্যায় আব্দুল মাজেদের সঙ্গে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পরিবারের ৫ সদস্য শেষ দেখা করে গেছেন। কারা কর্তৃপক্ষের ডাকে সাড়া দিয়ে মাজেদের স্ত্রী, শ্যালক ও চাচা শ্বশুরসহ ৫ জন রাত সাড়ে ৮টা পর্যন্ত কারাগারের ভেতরেই ছিলেন। তখন ধারণা করা হচ্ছিল, শুক্রবার রাতেই মাজেদের ফাঁসি কার্যকর হতে পারে।

বঙ্গবন্ধুর আলোচিত এই খুনি ২৩ বছর ধরে কলকাতায় অবস্থান করছিলেন। তিনি গত ১৬ মার্চ ঢাকায় ফিরেন। ৬ এপ্রিল দিবাগত রাত ৩টায় রাজধানীর মিরপুর থেকে আব্দুল মাজেদকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ইউনিট।

মঙ্গলবার (০৭ এপ্রিল) বেলা সোয়া ১২টার দিকে তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এরপর মামলার শুনানির ১ ঘণ্টা পর দুপুর ১টায় তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। শুনানির সময় খুনি মাজেদের পক্ষে আদালতে কোনো আইনজীবী ছিলেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button