জাতীয়ফিচার

কে এই ক্যাপ্টেন আব্দুল মাজেদ?

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি শাস্তি ভোগ করবেন, এটাই স্বাভাবিক। বলছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি সাবেক সেনা কর্মকর্তা ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের কথা। করোনার এ মহামারীর সময়ে পুরো দেশ যখন অস্থির হয়ে আছে ঠিক তখনই খবর এলো আবদুল মাজেদ গ্রেপ্তার হওয়ার খবর।

কে এই ক্যাপ্টেন আব্দুল মাজেদ?ভোলার বোরহানউদ্দিন উপজেলার বাটামারা গ্রামের মরহুম আলী মিয়া চৌধুরীর ছেলে ক্যাপ্টেন আবদুল মাজেদ। তিনি একজন সাবেক বাংলাদেশী সামরিক অফিসার যিনি ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বাংলাদেশের স্থপতি ও প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের জন্য আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নং রোডে শেখ মুুজিব হত্যাকাণ্ডের সময় ক্যাপ্টেন আবদুল মাজেদ অন্য আসামিদের সঙ্গে                                                                    সরাসরি অংশগ্রহণ করেন।

তার পরিবারের মধ্যে আছে স্ত্রী সালেহা বেগম , চার কন্যা ও এক ছেলে। বর্তমানে তারা ক্যান্টনমেন্ট আবাসিক এলাকা ঢাকা সেনানিবাসে বসবাস করছেন।

হত্যাকাণ্ড শেষে তিনি বঙ্গবন্ধু হত্যার অপর আসামি মেজর শাহরিয়ারসহ অন্যান্য সেনা সদস্যদের সঙ্গে রেডিও স্টেশনে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ক্যূ কৃত অফিসারদের সঙ্গে বঙ্গভবনে দেশ ত্যাগের পূর্ব পর্যন্ত বিভিন্ন দায়িত্ব পালন করেন।

১৯৭৫ সালে ঐতিহাসিক বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমান সাবেক সেনা কে এই ক্যাপ্টেন আব্দুল মাজেদ?কর্মকর্তা আব্দুল মাজেদকে সেনেগালের দূতাবাসে বদলি করেন। ১৯৮০ সালে বাংলাদেশে ফিরে এসে যোগদান করেন বিআইডব্লিউটিসিতে। সেসময়ে সেনাবাহিনী থেকে অবসরে যান এবং উপসচিব পদমর্যাদায় চাকরি করতেন, পরবর্তিতে তিনি সচিব পদে পদোন্নতি পান। বিআইডব্লিউটিসিতে চাকরির পরবর্তিতে তিনি যুব উন্নয়ন মন্ত্রণালয়ে পরিচালক পদে যোগদান করেন।

বঙ্গবন্ধুর খুনিদের বিচার শুরু হলে আত্মগোপনে চলে যান মাজেদ। গ্রেপ্তার এড়ানোর জন্য ভারতসহ বিভিন্ন দেশে তিনি ২২-২৩ বছর আত্মগোপনে ছিলেন। ২০২০ সালের ১৬ মার্চ তিনি ঢাকায় ফিরে ৭ এপ্রিল পুলিশের হাতে গ্রেপ্তার হন

কে এই ক্যাপ্টেন আব্দুল মাজেদ?

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের দেয়া তথ্য অনুযায়ী, গত সোমবার রাত সাড়ে তিনটায় একটি রিকশায় তাঁকে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখে পুলিশ তাঁর পরিচয় জানতে চায়। এ সময়ে তাঁর কথাবার্তা ছিল বেশ অসংলগ্ন । পুলিশের জেরায় একপর্যায়ে স্বীকার করেন, তিনিই বঙ্গবন্ধু হত্যার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আবদুল মাজেদ।

গ্রেপ্তার করার পর মঙ্গলবার ফৌজদারি কার্যবিধি ৫৪ ধারায় তাঁকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। পরে তাঁকে কারাগারে পাঠানো হয় এবং বঙ্গবন্ধু হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। বুধবার মাজেদকে আদালতে দ্বিতীয় দফা হাজির করে মৃত্যুদণ্ডের পরোয়ানা জারি করা হয়।

অবশেষে, আজ শনিবার দিবাগত রাত ১২টা ১মিনিটে বঙ্গবন্ধুর খুনি সাবেক এই খুনি সেনা কর্মকর্তা ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের ফাঁসি সম্পন্ন হয়।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button