ফিচার

বিশ্বখ্যাত সেলিব্রেটিরা ঢাকার মাদাম তুসো জাদুঘরে

হঠাৎ দেখে চমকে যেতে পারেন যে কেউ-ই।  ঘরের দড়জায় প্রথমেই দেখা যাবে,আপন মনে কবিতা লেখায় ব্যস্ত, কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর।  যেন একেবারেই জীবন্ত বিশ্বকবি আমাদের সামনেই।  এরপর-ই ইতিহাসের পাতা থেকে ক্ষুদিরামের ফাঁসি যেন বাস্তব হয়ে উঠে।  শিকল পরা ছলে কারাবন্দি কবি কাজী নজরুল ইসলাম জাগ্রত হয়ে উঠে।  বিশ্ব বিখ্যাত এই কবি সাহিত্যিকদের দেখা মিলবে রাজধানীর সেলিব্রেটি গ্যালারিতে।

সেলিব্রেটি গ্যালারির ইতিবৃত্ত:

লন্ডন,নিউইয়র্ক,সিঙ্গাপুর ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে মাদাম তুসো মোমের জাদুঘর। বর্তমানে এ থেকে বাদ নেই বাংলাদেশের নামও।ক্ষুদিরামের ফাসি

বিশ্বের সেলিব্রেটিদের ভাস্কর্য নিয়ে ২০১৮ সালের ডিসেম্বরে গুলশানে চালু হয়েছে প্রথমবারের মতো মাদাম তুসো মোমের ‍জাদুঘর ।  উদ্যোক্তা এর নাম দিয়েছেন সেলিব্রেটি গ্যালারি।  দিনকে দিন বাড়ছে এর আকর্ষণ।  চলুন জেনে নেয়া যাক এই জাদুঘড়ের বিভিন্ন দিক নিয়ে।

Hindi movie Avatar

লর্ড অব দ্যা রিংস এর গুল্লামকে বড় পর্দায় দেখেছেন সবাই। কিংবা বলা যায় এভাটার মুভির কথা। কিন্তু খুব কাছে থেকে দেখা ও ছবি তোলার সুযোগ কম মানুষের-ই হয়েছে। আর সেই সুযোগটাই করে দিয়েছে এই সেলিব্রেটি গ্যালারি।

 

গ্যালারিতে আরো জায়গা পেয়েছে মহাত্মা গান্ধী, সাদা শাড়িতে মানবতার দূত মাদার তেরেসা, রাইফেল কাঁধে বিপ্লবী চে গুয়েভারা, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী এবং বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, গায়িকা শাকিরা, খ্যাতিমান অভিনেতা চার্লি চ্যাপলিন, মি. বিন খ্যাত রোয়ান অ্যাটকিনসন, পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের ক্যাপ্টেন জ্যাক স্প্যারো, বিখ্যাত কমেডি সিরিজ থ্রি স্টুজেস-এর তিন মূল চরিত্র, প্রিন্সেস ডায়না, বব মার্লে, অ্যাভাটার, রোবোকপ; এবং তাদের পাশেই বহুতল ভবনে ঝুলছে শিশুদের প্রিয় চরিত্র স্পাইডার ম্যান।

এর মধ্যে কয়েকটি ভাস্কর্যের সঙ্গে আবার সংযুক্ত রয়েছে সেন্সর ব্যবস্থা, সেগুলোর সামনে দাঁড়ালে আপনি শুনতে পাবেন সেই ব্যক্তিত্বের জীবনের সঙ্গে জড়িত গান।

শুরুতে ৩২ জন ব্যক্তিত্বের ভাস্কর্য নিয়ে পথচলা শুরু করেছি এই গ্যালারির। আরো বৃদ্ধি করা হবে জাদুঘরের পরিসর।  নির্মাণ করা হবে আরো বেশ কিছু  সেলিব্রেটির ভাস্কর্য।  গ্যালারির দ্বিতীয় তলায় আরও প্রায় ৪০টি ভাস্কর্য তৈরির কাজ চলছে।

 

সেলিব্রেটি গ্যালারির উদ্যোক্তা:

সুন্দর এই আয়োজনের উদ্যোক্তা ভাস্কর মৃনাল হক।  তিনি জানালেন, নিজ দেশকে অন্য দেশের কাছে তুলে ধরা ও মানুষের হৃদয়ে একটু বিনোদোনের আনন্দ ছড়িয়ে দিতে, নিজ উদ্যোগেই তৈরি করেছেন এই গ্যালারি।  তিনি বলেন, ‘বহু দেশে এ রকম মাদাম তুসো জাদুঘর আছে।  আমাদের দেশ থেকে অনেকে ওইসব জাদুঘরে যান। তারা বাংলাদেশে এসে সেসবের প্রশংসাও করেন। আমার মনে হলো, আমরা চাইলে বাংলাদেশেও তো এ রকম কিছু করতে পারি। এটার বেশির ভাগ ব্যয়ভার আমার ব্যক্তিগত খাত থেকে করেছি। আশা করি দর্শনার্থীরা এগিয়ে এসে এই গ্যালারির সমৃদ্ধি ও উন্নয়নে উদ্যোগী হবেন।’

 

দর্শনার্থীদের চাহিদা:

প্রতিদিন-ই অনেক মানুষ আসেন এই সেলিব্রেটি গ্যালারি দেখতে।  সেলিব্রেটিদের সাথে ছবি তুলতে পছন্দও করেন।

কথা হলো কয়েকজনে সঙ্গে।  তাদের একজন লিসা।  সম্প্রতি লন্ডন থেকে দেশে এসেছেন ছুটিতে। তিনি বললেন অনেক দেশেই মাদাম তুসো জাদুঘর দেখেছি।  কিন্তু বাংলাদেশে আছে জানা ছিলনা।  দেখে খুব ভালো লাগছে।  আমি লন্ডনে ফিরে আমার ফ্রেন্ডদেরকে জানাতে পারবো।  দেখাতেও পারবো।

আমিনুল ইসলাম, দুই সন্তানকে নিয়ে এসেছেন। তিনি বললেন, খুব-ই ভালো উদ্যোগ। বাচ্চারা মজা পাচ্ছে।  স্পাইডার ম্যান, আর এভাটার দেখে তারা খুশি।  তবে, আরো কিছু ভাস্কর্য বাড়ালে ভালো হয়।

বিদেশী পর্যটকদের আকৃষ্ট করবে মোমের জাদুঘর:

নজরুল

ট্যুর অপারেটর এসোসিয়েশন অব বাংলাদেশ এর সাবেক সভাপতি তৌফিক উদ্দিন আহমেদ বলেন, মোমের এই জাদুঘরটি, বিদেশী পর্যটকদের আকৃষ্ট করার ক্ষেত্রেও কার্যকরী হবে ।

তবে এ জন্য এর পরিচিতি আরো বাড়িয়ে তুলতে হবে।  একটি ভালো উদ্যেগের মাধ্যমে যদি আমরা পর্যটকদের আকর্ষণ করতে পারি, সমস্যা কি? দেশের বাইরে থেকে পর্যটকরা শুধু মাত্র কক্সবাজার, সেন্টমার্টিন দেখতেই আসে।  রাজধানী ঢাকায় যদি এমন আয়োজন বড় পরিসরে করা যায়, আমরা পর্যটন খাতে ভূমিকা রাখতে পারবো।

দর্শনার্থীদের জন্য তথ্য

সেলিব্রেটি গ্যালারিটি স্থাপিত হয়েছে গুলশান-১ এর দুই নম্বর সড়কের ৫/এ নং বাড়িতে। সপ্তাহের সাত দিনই খোলা থাকবে এই সেলিব্রেটি গ্যালারি। টিকেট মূল্য ৫০০ টাকা। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকে এই গ্যালারি।

 

ফারহানা নীলা

সিনিয়র রিপোর্টার, নিউজনাউবাংলা.কম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button