আন্তর্জাতিক

১২ ডিসেম্বর যুক্তরাজ্যে নির্বাচন।

আগামী ১২ ডিসেম্বরই হচ্ছে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন। একদিন আগে পার্লামেন্টে প্রধানমন্ত্রী বরিস জনসনের এ প্রস্তাবটি নাকচ হলেও মঙ্গলবার নির্বাচনের পক্ষে ভোট দেন অধিকাংশ এমপি। আগামী সপ্তাহে হাউস অব লর্ডসে বিলটি অনুমোদন পেলে আইনে পরিণত হবে। আর নির্বাচনী প্রচারণা হবে মাত্র পাঁচ সপ্তাহ।
ব্রেক্সিট ইস্যুতে পার্লামেন্টে বেশ কয়েকবার হারের পর আগামী ১২ ডিসেম্বর আগাম সাধারণ নির্বাচনের ডাক দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তার মতে ব্রেক্সিটের অচলাবস্থা কাটাতে নির্বাচন ছাড়া কোনো পথ নেই।
সোমবার এ প্রস্তাব পার্লামেন্টে তোলা হলে তাতে সমর্থন দেয়নি এমপিরা। বিরোধী লেবার পার্টির অধিকাংশ এমপি ভোট না দিলে প্রস্তাবটি নাকচ হয়ে যায়।
এর একদিন পরই মঙ্গলবার রাতে হাউস অব কমন্সে ফের আগাম নির্বাচনের প্রস্তাবটি তোলা হলে এর পক্ষে ভোট দেয় অধিকাংশ এমপি। ব্রিটিশ সরকারের প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ৪৩৮টি আর বিপক্ষে পড়ে ২০টি ভোট।
এ নির্বাচন ব্রেক্সিট চুক্তি এবং বর্তমান পার্লামেন্টের অচলাবস্থা নিরসনে কার্যকর হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তার মতে, ব্রেক্সিট ও দেশের ভবিষ্যতের বিষয়ে জনগণের মত জানানোর সুযোগ রাখা উচিত।
একই কথা জানিয়েছেন বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিনও।
১৯২৩ সালের পর দেশটিতে এই প্রথমবার ডিসেম্বর মাসে সাধারণ নির্বাচন হতে চলেছে। তবে বিলটি এখনো হাউস অব লর্ডসে অনুমোদিত হবে। আগামী সপ্তাহের শেষের দিকেই এটি আইনে পরিণত হতে পারে। আর তা হলে নির্বাচনী প্রচারণার জন্য বাকি থাকবে মাত্র পাঁচ সপ্তাহ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button