জেলার খবর

কুড়িগ্রাম পৌর মিলনায়তন ভেঙ্গে মার্কেট নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

প্রায় চার দশকেরও বেশি পুরণো কুড়িগ্রামের ঐতিহ্যবাহী পৌর মিলনায়তন। এর সাথে জড়িয়ে আছে জেলার সাংস্কৃতিক ও রাজনৈতিক বহু স্মৃতি। সংস্কৃতির একটি কেন্দ্র বিন্দুই বলা যায় এই পৌর মিলনায়তনকে। বেশ কয়েকবার এ মিলনায়তন ভাঙ্গার চেষ্টা করা হলেও এলাকাবাসী ও সাংস্কৃতিক কর্মীদের বাধার মুখে তা সম্ভব হয়নি। কিন্তু এবার পৌর মিলনায়তনকে ভেঙ্গে মার্কেট নির্মানের উদ্যোগ নিয়েছে বর্তমান পৌরমেয়র। করোনাকালীন এই পরিস্থিতিতে, হঠাৎ করেই মিলনায়তনটি ভেঙ্গে ফেলায় ক্ষুব্ধ এলাকাবাসী।

পুরণো স্মৃতি সম্বলিত এই মিলনায়তন ভেঙ্গে মার্কেট নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে কুড়িগ্রামের সংস্কৃতিকর্মীসহ সচেতন নাগরিক সমাজ।

বুধবার দুপুরে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় এ প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন য, বর্তমান পৌরমেয়র দোকানঘরের পজেশন বিক্রির ব্যবসা ও অবৈধ বাণিজ্য সুবিধার চিন্তা থেকে জেলার সংস্কৃতিমনা মানুষদের হৃদয়ে রক্তক্ষরণ করিয়ে ঐতিহ্যবাহী পৌর মিলানায়তনটি ভেঙে ফেলে সেখানে মার্কেট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন। স্বাধীনতার পর থেকে জেলার সাংস্কৃতিকর্মীদের সংস্কৃতিচর্চা ও বিকাশের একমাত্র এ আশ্রয়স্থলটি যথাস্থানে পুননির্মাণ করতে হবে। অন্যথায় বৃহত্তর আন্দোলনের মাধ্যমে পৌর কর্তৃপক্ষকে মিলনায়তন পুননির্মাণে বাধ্য করা হবে।

বক্তারা মিলনায়ন পুননির্মাণে জেলা প্রশাসনসহ জেলার রাজনৈতিক নেতৃবৃন্দের হস্তক্ষেপ এবং সরকারের সংশ্লিষ্ট মহলের কার্যকর পদক্ষেপ কামনা করেন। পরে মিলনায়তন পুননির্মাণের দাবিতে গণস্বাক্ষর নেয়া হয়।

কুড়িগ্রাম পৌর মিলনায়তন ভেঙ্গে মার্কেট নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

কুড়িগ্রাম পৌরসভা প্রাঙ্গণে অবস্থিত এ মিলনায়তনের অপসারণকে অন্যায্য ও সংস্কৃতির বিকাশে চরম বাধা উল্লেখ করে অবিলম্বে মার্কেট নির্মাণের সিদ্ধান্ত বাতিল করে মিলনায়তন পুননির্মাণের দাবি জানান সংস্কৃতিকর্মী ও সচেতন নাগরিক সমাজ। মানববন্ধনে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, প্রবীন নাট্যকার ও প্রাবন্ধিক সরদার মোহাম্মদ রাজ্জাক, সাবেক পৌর চেয়ারম্যান কাজিউল ইসলাম, বাসদ নেতা আবুল বাশার মঞ্জু, মোনাব্বর হোসেন মিন্টু, সিপিবি নেতা নূর মোহাম্মদ আনসার, অ্যাডভোকেট প্রদীপ রায়, আক্তারুল ইসলাম রাজু, সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুড়িগ্রামের আহবায়ক শ্যামল ভৌমিক, সাংস্কৃতিক সংগঠক মানিক চৌধুরী, সাংবাদিক হুমায়ুন কবির সূর্য প্রমুখ।

বিভিন্ন পেশায় নিয়োজিত থাকার কারণে বর্তমানে কুড়িগ্রামবাসীর অনেকে বিভিন্ন জেলায় অবস্থান করছেন। করোনার পরিস্থিতির কারনে তারা এই আন্দোলনে অংশগ্রহণ করতে না পারলেও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়েছেন। সেই সঙ্গে পৌর মিলনায়তনের পুননির্মাণের দাবিও জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button