চট্রগ্রামজেলার খবর

কক্সবাজার স্পেশাল ট্রেন’ ৩০ মে পর্যন্ত চালু রাখার সুপারিশ

সাদ্দাম হোসাইন, কক্সবাজার প্রতিনিধি:

যাত্রীদের চাহিদা বিবেচনায় চট্টগ্রাম-কক্সবাজার রুটের ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেনটি আগামী ৩০ মে পর্যন্ত চালু রাখতে সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপকের দপ্তর থেকে পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তার দপ্তরে এই সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হয়েছে। বর্তমানে এটি রেল ভবনের অনুমতির অপেক্ষায় রয়েছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম নিউজ নাউ বাংলাকে বলেন, “যাত্রীদের চাহিদা বিবেচনা করে আগামী ৩০ মে পর্যন্ত ‘কক্সবাজার স্পেশাল ট্রেন’ চালু রাখার জন্য প্রস্তাবনা পাঠিয়েছি সিআরবিতে। রেল ভবন থেকে অনুমোদন পাওয়া গেলে ট্রেনটি ৩০ মে পর্যন্ত চলবে।”

উল্লেখ্য, ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত একটি স্পেশাল ট্রেন চালু করা হয়। ট্রেনটি আগামী ২৯ এপ্রিল থেকে বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে রেলওয়ে। যাত্রীদের চাহিদা থাকা সত্ত্বেও ট্রেনটি বন্ধ করে দেওয়ার ঘোষণায় যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গত বছরের ডিসেম্বর মাসে চট্টগ্রাম-কক্সবাজার রেলসংযোগ চালু করা হলেও, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত কোনো আন্তঃনগর ট্রেন সংযুক্ত করা হয়নি। ফলে দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের বাসিন্দারা এই রেল সংযোগের কোনো সুফল পাচ্ছেন না। তবে ঢাকা থেকে কক্সবাজার রুটে দুটি আন্তঃনগর ট্রেন চালু হয়েছে। দুটি আন্তঃনগর ট্রেনে চট্টগ্রামবাসীর জন্য বরাদ্দ ১১৫টি করে টিকিট।

ঈদের আগে, গত ৮ এপ্রিল চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত এই স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি কক্সবাজার রুটের প্রতিটি স্টেশনে দাঁড়িয়ে যাত্রী ওঠা-নামা করে। তাই ইতোমধ্যে ট্রেনটি যাত্রীদের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে। তবে রেল কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, কক্সবাজার স্পেশাল ট্রেনটি আগামী ২৮ এপ্রিল পর্যন্ত চলাচল করবে, ২৯ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যন্ত্র প্রকৌশলী তাপস কুমার দাস নিউজ নাউ বাংলাকে বলেন, “আমাদের ইঞ্জিন সংকট প্রকট। কক্সবাজার ঈদ স্পেশাল ট্রেনটি একটি মালবাহী ট্রেনের ইঞ্জিন দিয়ে এতদিন চলাচল করেছে। এটি আগামী ২৯ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে। তবে কক্সবাজার থেকে আরেকটি আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হবে। ওই ট্রেনে চট্টগ্রামের জন্য টিকিট বরাদ্দ থাকবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button