আন্তর্জাতিক

অনিশ্চয়তায় ব্রেক্সিটের ভবিষ্যৎ

আবারো অনিশ্চিয়তার মধ্যে পড়লো ব্রেক্সিটের ভবিষ্যত। মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে চুক্তির সর্বশেষ খসড়া পাশ হয়। তবে চুক্তিটি নিয়ে আলোচনার জন্য তিন দিনের সময়সীমা বেঁধে দিলে তা মেনে নেননি ব্রিটিশ এমপিরা। এর ফলে আবারো পেছাতে পারে ব্রেক্সিট কার্যকরের নির্ধারিত সময়। এমনকি সাধারণ নির্বাচনের ডাক দিতে পারেন প্রধানমন্ত্রী বরিস জনসন।
যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার চূড়ান্ত নির্ধারিত সময়ের আর বাকি মাত্র ৬ কার্যদিবস। তবে এখনো অনিশ্চিত যুক্তরাজ্যের ভাগ্য। ব্রেক্সিট নিয়ে পার্লামেন্ট সদস্যদের পাল্টাপাল্টি অবস্থানের কারণে আরো ঘনিভূত হচ্ছে সংকট।
পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তিটি পাশ করাতে মরিয়া হয়ে উঠেছে বরিস জনসন সরকার। মঙ্গলবার ১১৫ পৃষ্ঠার চুক্তির খসড়া হাউস অব কমন্সে উত্থাপন করা হলে পক্ষে ভোট দেন ৩২৯ এমপি, আর বিপক্ষে পড়ে ২৯৯ ভোট। এই প্রথম ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টের স্পষ্ট অবস্থানের কারণে খুশিও হন প্রধানমন্ত্রী।
তবে এর কিছু সময় পড়েই ভোটের চিত্র পাল্টে যায়। ব্রেক্সিট চুক্তিটির আলোচনা তিন দিনের মধ্যে শেষ করার সময়সীমা বেধে দেয়ার প্রস্তাব তোলেন বরিস জনসন। যা প্রত্যাখান করেন পার্লামেন্ট সদস্যরা।
বিরোধীদের দাবী, পুরো বিষয়টি যথেষ্ট জটিল। তাড়াহুড়ো করে এ বিল পাশ করানো সম্ভব নয়।
এদিকে সময়সীমা বাড়ানো হলেও কতদিন হবে তা নিয়ে আপত্তি বরিস জনসনের। সময় বেশি পেলে নির্বাচনের ডাক দিতে পারবেন তিনি। কিন্তু অল্প কিছু দিনের জন্য পিছিয়ে দেয়া হলে নির্বাচন করারও সময় পাবেন না প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button