করোনাজাতীয়

অবশেষে দেশে উৎপাদিত হলো করোনার ওষুধ ‘রেমিভির’

দেশে করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকর ওষুধ ‌রেমডেসিভির উৎপাদনের জন্য ৬ কোম্পানীকে অনুমতি দিয়েছে সরকার। সু-খবর হলো ওষুধটির উৎপাদন সম্পন্ন করেছে দেশের খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। উৎপাদনের সব প্রক্রিয়া শেষ করে এখন বাজারজাত করার প্রস্তুতি নিচ্ছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার (৮ মে) রাতে এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালক (মাকেটিং অ্যান্ড সেলস) ড. মুজাহিদুল ইসলাম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ ওষুধ কোনো লোকাল ফার্মেসিতে পাওয়া যাবে না। সরাসরি সরকার নির্ধারিত কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে দেওয়া হবে এবং হাসপাতালে ভর্তি রোগীদের জন্য ব্যবহার করা হবে। তাই চিকিৎসকের নির্দেশনা অনুযায়ী রোগীদের দেওয়া হবে। এটি খুচরা মূল্য পড়বে পাঁচ হাজার ৫০০ টাকা।

তিনি বলেন, মানুষের শিরায় ইনজেকশন হিসেবে এ ওষুধ প্রয়োগ করতে হয়। রোগের তীব্রতার ওপর ওষুধের ডোজ নির্ভর করে। গুরুতর অসুস্থ রোগীর জন্য পাঁচ অথবা ১০ দিনের ডোজ প্রয়োজন হতে পারে।

করোনার রোগীদের চিকিৎসায় মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস কোম্পানির এ ওষুধ তৈরি করেছে।

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন (এফডিএ) গত সপ্তাহে করোনার ওষুধ হিসেবে রেমডেসিভিরকে ব্যবহারের অনুমোদন দেয়। আর জাপানের ওষুধ প্রশাসন ৭ মে থেকে ওষুধটি করোনার রোগীদের ওপর প্রয়োগের অনুমতি দিয়েছে।

বাংলাদেশের এসকেএফের উৎপাদন করা রেমডেসিভিরের বাণিজ্যিক নাম ‘রেমিভির’।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button