আন্তর্জাতিক

ফাাক্কার গেট খোলায় নদ-নদীর পানি বাড়ছে।

উজানের ঢলে হঠাৎ পানি বাড়ছে পদ্মা এবং অববাহিকার নদ-নদীতে। এরই মধ্যে তলিয়ে গেছে রাজশাহী, খুলনা ও চাঁপাইনবাবগঞ্জের নিম্নাঞ্চল। ভারতের উত্তর প্রদেশ বিহার ও পশ্চিম বঙ্গে ভারী বৃষ্টির কারণে জলের চাপ বাড়ে ফারাক্কায়। খুলে দিতে হয় ১০৯টি লক গেট। এর সঙ্গে যুক্ত হয় দেশের বৃষ্টিপাত। এ কারণেই বাড়ছে পদ্মার পানি।
ভারতের উত্তর প্রদেশ বিহার ও পশ্চিম বঙ্গের কিছু অঞ্চলে ভারী বৃষ্টির কারণে জলের চাপ বাড়ে ফারাক্কায়। খুলে দিতে হয় ১০৯টি লক গেট।
উজানের ঢলের সঙ্গে যুক্ত হয় বাংলাদেশের বৃষ্টিপাত। আর পদ্মায় হঠাৎ পানি বাড়তে থাকে। এরই মধ্যে রাজশাহী, খুলনা ও চাঁপাইনবাবগঞ্জের নিম্নাঞ্চল তলিয়ে গেছে। জলের নীচে তলিয়ে গেছে আখসহ ফল- ফসলের জমি ।
রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে। বন্যার আশংকায় গোদাগাড়ী ও পবাসহ চরাঞ্চলের সব লোকজনকে মূল ভূখণ্ডে সরিয়ে নেয়ার প্রস্তুতি রেখেছে জেলা প্রশাসন।
নাটোরের লালপুর উপজেলার তিনটি ইউনিয়নের ১৮ টি চর এখন জলমগ্ন। পানি ঢুকে পড়েছে বিলমাড়িয়া ঈশ্বরদী ও লালপুর ইউনিয়নের নদী তীরবর্তী কয়েকটি গ্রামে। সার্বিক পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে উপজেলা নির্বাহী অফিসার।
ঈশ্বরদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি বাড়ছে ক্রমাগত। এখন পর্যন্ত কোনো বসত ভিটার ক্ষতি না হলেও, তলিয়ে গেছে ফসলি জমি। ৪০০ হেক্টর জমির সবজি ও ফসল এখন পানির নিচে।
১৩ বছর পর কুষ্টিয়ার হার্ডিঞ্জ ব্রীজ পয়েন্টে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেছে। এর আগে ২০০৩ সালে বিপদসীমা অতিক্রিম করেছিল। রাজবাড়িতেও পদ্মা অববাহিকায় পানি বাড়ছে।
দৌলতপুর উপজেলার কিছু এলাকা প্লাবিত হয়েছে। কোমরকান্দি গ্রামে দেখা দিয়েছে ভাঙ্গন। বাড়ি-ঘর ছেড়ে উচু স্থানে আশ্রয় নিয়েছে অনেক মানুষ।
পদ্মার সব গুরুত্বপূর্ণ বাঁধকে পর্যবেক্ষণে রেখেছে পানি উন্নয়ন বোর্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker