আন্তর্জাতিক

এসডিজি অর্জনে প্রতিশ্রুতি বাস্তবায়নে অটল থাকতে বিশ্বনেতাদের আহ্বান।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিশ্রুতি বাস্তবায়নে অটল থাকতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সদরদপ্তরে ‘লিডারস ডায়ালগ অন লোকালাইজিং এসডিজিস’ শীর্ষক সংলাপে এ আহ্বান জানান তিনি। পাশাপাশি স্থানীয় ও বৈশ্বিক পর্যায়ে অর্থবহ অংশীদারিত্ব এবং সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।
জাতিসংঘ সদর দপ্তরের ট্রাস্টিশিপ কাউন্সিলে টেকসই উন্নয়নের উপর উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামে কো-মডারেটরের দায়িত্ব পালন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এসময় তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- এসডিজি অর্জনে স্থানীয় ও বৈশ্বিক পর্যায়ে অর্থবহ সহযোগীতা ও অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ করেন। লক্ষ্য অর্জনে প্রতিশ্রুতি বাস্তবায়নে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।
সবাই মিলে এসডিজির সুবিধাগুলোকে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌছে দেয়া সম্ভব বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। এক্ষেত্রে স্থানীয় সরকার এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে অ্যাম্বেসেডরের ভূমিকা পালন করবে বলে জানান তিনি।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা স্থানীয়করণে বাংলাদেশের অভিজ্ঞতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মিলোনিয়াম ডেভেলপমেন্ট লক্ষ্যমাত্রা থেকে শিক্ষা নিয়ে তা এসডিজিতে সংযুক্ত করা হয়েছে। অর্šÍভূক্ত করা হয়েছে বেসরকারী খাত ও দায়িত্বশীল সিভিল সোসাইটিকে।
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির প্রশাসক এ্যাচিম স্টেইনার, ইন্টার পার্লামেন্টারিয়ান ইউনিয়নের প্রেসিডেন্ট গ্যাবরিয়েলা ব্যারন, ইন্দোনেশিয়ার সুরাবায়র মেয়র ত্রি রিসমহারিনি অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button