ফেসবুক থেকে

বাবা একটা অনিশ্চয়তার মুখে বিষাদগ্রস্থ পৃথিবী: পীর হাবিবুর রহমান

 

বাবা
একটা অনিশ্চয়তার মুখে বিষাদগ্রস্থ পৃথিবী। যখন তুমি বললে পরীক্ষা পিছিয়ে গেছে,ইউনিভার্সিটি বন্ধ!আমি বলেছিলাম চলে আসবে নাকি?তোমার জবাব ছিলো নাহ,যদি পরিস্হিতি আরও খারাপ হয় আর তখন আসতে না দেয়!তখনো লকডাউন, এমন মর্মান্তিক পরিবেশ হয়নি!অথচ একবারও ভাবিনি পরিস্হিতি ভয়াবহ হলে যাবার প্রশ্নই আসেনা।স্বাভাবিক হলে না যাবে।এখন মনে অনুশোচনা,যাতনা বেশী,কেনো জোর করে আনিনি?তবে কি দ্বিধা ছিলো যে উন্নত দেশ,উত্তম চিকিৎসা!ভাবিইনি কতো অসহায় পশ্চিম!

সারাজীবন ভুল হোক শুদ্ধ হোক নিজের সকল সিদ্ধান্ত নিজেই নিলাম তড়িৎ।এতো হিসেব বুঝিনি,করিওনি কখনো।এখন পৃথিবীজুড়ে লকডাউন।নীরব নিথর নিস্তব্ধ পৃথিবীর কোথাও কোলাহল নেই।জনমানব শূন্য পৃথিবীজুড়ে ভূতুড়ে অবস্হা।জীবন মৃত্যুর লড়াইয়ে মানবজাতি এক মোহনায়।

কে সাদা কে কালো,কে ক্ষমতাবান কে ক্ষমতাহীন,কে কতো ধনাঢ্য কে কপর্দকশূন্য, কোন দেশ কতো শক্তিশালী কে দুর্বল-আলাপেই নাই!বরিস জনসন আইসোলেশনে,রাজপুত্র করোনামুক্ত।আলোচনাও পৃথিবীতে কোথায় কতো আক্রান্ত,কে কতো অসহায়।পৃথিবীর দম্ভের পতন ঘটিয়ে প্রকৃতির কি প্রতিশোধ।লন্ডভন্ড তামাম দুনিয়াড় একটাই আকুতি বাঁচার।নিরাপদ থাকার।

আমি জোর করে আনিনি তোমায় তার নেপথ্যে কোনো মঙ্গল আছে কিনা জানিনা।তবে আল্লাহর কাছে ফরিয়াদ জানাই,তুমি নিরাপদে থাকো।পৃথিবীর যতো বাবা-মার সন্তান দূরে একা আছে তারা এই বিপর্যয়ের পর মহাআনন্দে বিস্ময়কর অভিজ্ঞতায় মিলিত হোক।বাবা,ভালো থাকিস।অনেক আদর।বাবার বুকজুড়ে যতোটা থাকে ততোটা।নিজের যত্ন নিস।ভালো খাস,ভালো থাকিস।বাবারা,বাবাকেও বলতে পারেনা কতোটা ভালোবাসে,বাবারা সন্তানকেও বলতে পারেনা মহব্বতের গভীরতা কত।

পীর হাবিবুর রহমান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button