আন্তর্জাতিককরোনা

চীনে আবার বিক্রি হচ্ছে বন্যপ্রাণী: সাপ,ব্যাঙ,বাদুড়,কুকুর,বিড়াল

করোনা নামক এক ভাইরাস হঠাৎ করেই থমকে দিয়েছে বিশ্ববাসীকে। মুখ থুবড়ে পড়ছে বিশ্ব অর্থনীতি। সম্পর্কও যেন স্তব্ধ। সন্তানের কাছ থেকে দূরে থাকতে হচ্ছে বাবাকে। ছোট্ট শিশুকে কোলে তুলে নিতে পারছেনা মা। এমনকি এই রোগে আক্রান্ত হয়ে যাদের মৃত্যু হয়েছে, তাদের কবর দিতেও আসছে বাধা। সারি সারি কফিনে সাজানো লাশ। এ এক বিভীষিকাময় সময়।

চীনের বিভিন্ন বাজারে খাঁচাবন্দী কুকুর, বিড়ালসহ

করোনাভাইরাস প্রথম দেখা দেয় চীনে।  ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল বলছে, উহান, চীনের  শহরের বন্যপ্রাণীর বাজার থেকে করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। এমনকি এই ভাইরাসে চীনেও সাড়ে তিন হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। পরবর্তীতে জানুয়ারীর শেষের দিকে সব ধরনের বন্যপ্রাণীর ব্যবসা নিষিদ্ধ ঘোষণা করেছে চীন।

তারপরও দেশটিতে আবারও নতুন বন্যপ্রাণী বিক্রি শুরু হয়েছে।

বাদুড়-কুকুর-বিড়াল-সাপ-ব্যাঙ

মহামারী ঘোষিত এই ভাইরাসের উৎপত্তি নিয়ে বিজ্ঞানীরা এখন পর্যন্ত যে প্রাথমিক ধারণা করছেন, তার মধ্যে সামুদ্রিক প্রাণী, প্যাঙ্গোলিন ও বাদুড়ের নাম উঠে এসেছে। জৈব-অস্ত্রের কথাও অনেকে বলছেন। তবে কোনোটিই এখনও প্রমাণিত নয়।

চীনের বিভিন্ন বাজারে খাঁচাবন্দী কুকুর, বিড়ালসহ

তবে সম্প্রতি খোঁজ মিলেছে প্রথম করোনা আক্রান্ত ব্যাক্তির। তিনি চীনের উহান প্রদেশে সামুদ্রীক চিংড়ি বিক্রি করতেন।

বর্তমানে চীনে করোনা ভাইরাস অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। কিন্তু এখনো গোটা বিশ্ব বিপর্যস্ত। চীন থেকেও পুরোপুরি সংকা কাটেনি। তবুও, দীর্ঘ দুই মাস পর উহান শহরের লকডাউন আংশিক তুলে নেয়া হয়েছে। আর এরই মধ্যে দেশটির অনেক বাজারে পুনরায় বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের বন্যপ্রাণী।

বাদুড়-কুকুর-বিড়াল-সাপ-ব্যাঙ

ডেইলি মেইলের ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী করোনা ভাইরাস ভয়াবহ এক পরিস্থিতি সৃষ্টি করেছে। কিন্তু এই মুহূর্তে চীনের বাজারগুলো আগের মতোই চলছে। জীবাণুমুক্ত থাকার ব্যাপারে কোনও ধরনের সচেতনতা পরিলক্ষিত হচ্ছে না। যে বাদুড় থেকে করোনা ভাইরাসের উৎপত্তি বলে মনে করছেন গোটা বিশ্বের বিজ্ঞানীরা, এখনও সেই বাদুড়ও বিক্রি চলছে।
বাদুড়-কুকুর-বিড়াল-সাপ-ব্যাঙ
চীনের বিভিন্ন বাজারে খাঁচাবন্দী কুকুর, বিড়ালসহ বিভিন্ন প্রাণী রাখা আছে বিক্রির জন্য। সেখানকার প্রচলিত পথ্য হিসেবে বাদুড়ের পাশাপাশি বিক্রি হচ্ছে বিছেসহ নানা ধরনের বিষধর প্রাণীও। বিভিন্ন দোকানের বাইরে ঝোলানো হয়েছে পোস্টার। কোন জিনিস খেলে কী রোগ সারবে তাও ছবি দিয়ে দেখানো হচ্ছে।

চীনের বিভিন্ন বাজারে খাঁচাবন্দী কুকুর,

গত শনিবার থেকেই গুইলিনের বাজার চালু হয়েছে। চালু হতেই কুকুর ও বিড়ালের টাটকা মাংস বিক্রি চলছে। ছবিগুলো তুলে পাঠিয়েছেন চীনে নিযুক্ত ডেইলি মেইলের সাংবাদিক। তিনি বলেছেন, এখানে সবাই বিশ্বাস করে যে করোনার প্রভাব চলে গেছে। এ নিয়ে আর ভয় পাওয়ার কিছু নেই। এটা এখন অন্য দেশের মানুষের সমস্যা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button