গণমাধ্যমফেসবুক থেকে

মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্যের ক’খানি লাইন মনে গেঁথে গেছে : নবনীতা চৌধুরী

নবনীতা চৌধুরীর ফেসবুক ওয়াল থেকে

আমার মেয়ের বয়স ৮ হলো, আমার বাবা চলে গেছেন তারও ৮ বছর হবে এই অক্টোবরে। আজ যে পদ্মা সেতুর উদ্বোধন হলো তার কাজও শুরু হয়েছিল ঐ ২০১৪ সালেই, ডিসেম্বর মাসে। আমার বাবা তা দেখে যেতে পারেন নাই। কাল সন্ধ্যা থেকে যখন টেলিভিশনে চোখ সেঁটে বসে আছি, সারারাত উত্তেজনায় ঘুমাতে পারছিনা, আবার সকাল ৬টা থেকে ক্রমাগত টিভি লাইভ দেখছি, মা কে ফোন করে ঘুম থেকে ডেকে টিভির সামনে বসাচ্ছি, মেয়েকে বিছানা থেকে টেনে উঠিয়ে টিভির সামনে নিয়ে এসে ওর পুরো জীবন ধরে তৈরি হতে থাকা পদ্মা সেতুর গল্প বলছি, তখনো আমার মনে শুধু আমার বাবা।
২০১৪ সালের জুলাইয়ে বাবার বয়স ৭০ হলো আর আমার চির নিয়মানুবর্তী, চির সুস্থ বাবার ফুসফুসে ক্যান্সার ধরা পড়লো। গুগল করেই আমরা জানলাম, বাবা আছেন আর কয়েক মাস মাত্র। কিন্তু, চিকিৎসকের পরামর্শে শুরু হলো দুঃসহ কেমো। আমরা সেই সময় বাবাকে আশা দেখাই এই বলে যে, বাবা একটু সামলে উঠলেই অস্ট্রেলিয়া প্রবাসী বড় বোনকে আসতে বলব আর আমি, ভাই, মা মিলে এদিক থেকে বাবাকে নিয়ে মালয়েশিয়া বা ব্যাংকক যাব। বাবা তখন পাগল হয়ে উঠলেন যে, বাবা ছাড়া পরিবারের আমরা কেউ টুঙ্গিপাড়া যাই নি। বাবাকে একবার সবাইকে নিয়ে টুঙ্গিপাড়া যেতেই হবে। বাবার এমন কথায় আমরা অবাক হই না, কারণ আমাদের সৎ সরকারী কর্মকর্তা বাবা টুঙ্গিপাড়া কেন দেশ বিদেশে কোথাওই আমাদের তেমন বেড়াতে নিয়ে যেতে পারেন নাই বটে, তবে আজন্ম আমরা তিন ভাই বোন বছরে তিন থেকে চারবার ধানমন্ডি ৩২ নম্বরে গেছি, ঐ বাড়ির সিঁড়িতে বঙ্গবন্ধুর দেহ থেকে গড়িয়ে পড়া রক্ত বারবার দেখে এসেছি, বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু সমাবেশে অংশ নিয়েছি, তাঁকে নিয়ে প্রতিবছর রচনা লিখেছি, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত থেকে পুরস্কার নিয়েছি। আমার বাবা তাঁর সরকারী বাড়িতে চিরকাল বসার ঘরে বঙ্গবন্ধুর ছবি টানিয়ে রেখেছেন। ৮০ -৯০ এর দশকে যারা বড় হয়েছেন, তারা জানেন, বঙ্গবন্ধুর জন্মদিন মৃত্যুদিনে সাদাকালো পত্রিকায় সিঙ্গেল কলাম ছবি ছাড়া বাঙালির স্বাধীনতার মহানায়কের মুখটুকু পর্যন্ত তখন দেখার কোন সুযোগ বিশেষ ছিলনা। আর ২০০১ থেকে ২০০৮ তো হয়ে উঠলো চোখের সামনের প্রতিকুলতম সময়! ঐ কয়েক দশকের বাস্তবতা স্মরণ করলে একজন সরকারী চাকুরের বাসভবনের বসার ঘরে ছবি টানিয়ে রাখা যে কতবড় সাহস আর রাজনৈতিক বার্তা তা স্পষ্ট হয়ে উঠবে। তাই, বাবার শেষ সময়ে টুঙ্গিপাড়া যাওয়ার পাগলামি নিয়ে আমরা ভাইবোনেরা অবাক হই না। তবে, বোন সপরিবারে বাবার পাশে থাকতে ঐ কয়েক মাসে কয়েকদফা ঢাকা আসলেও আমি বা ভাই আর বাবাকে নিয়ে টুঙ্গিপাড়া যেতে পারি নাই এরপরের আড়াই মাস মাত্র সময়ে। আমাদেরও আর যাওয়া হয় নাই এখন পর্যন্ত। ঢাকা থেকে গোপালগঞ্জ যাওয়া তো চাট্টিখানি কথা নয়! আজ থেকে মাত্র দুই ঘন্টায় ঢাকা থেকে টুঙ্গিপাড়া যেতে পারব। এবার থেকে নিশ্চয়ই বারবার যাওয়া হবে। বাবার নাতনিরাও যাবে। কিন্তু, বাবা যেতে পারলোনা, গর্বের পদ্মা সেতু ধরে বঙ্গবন্ধুর বাড়ি যাওযা হলো না আমার বাবার! আমি জানি না, আজ যখন টিভি স্ক্রিনের সামনে বসে অবিরাম চোখের পানি ফেলছি তখন তা দেশের গৌরব, অর্জন আর প্রাপ্তির আনন্দে নাকি আমার হোপলেসলি আনএপোলজেটিক দেশপ্রেমিক, বঙ্গবন্ধু ভক্ত বাবার অনুপস্থিতির দুঃখে!
গত কয়েকদিন ধরে যখন পদ্মা সেতু নিয়ে একদল মানুষকে, আমার ফেসবুক বন্ধুদের অযথা কৌতুক করতে দেখছি, এই সেতু নিয়ে সাধারণ মানুষের বাঁধভাঙা আবেগ নিয়ে তীর্যক মন্তব্য করে নিজেদের বোকা বানাতে দেখছি তখন ভাবছি এই যে দেশপ্রেমের অবাধ আবেগে ভাসতে না পারার, দেশের অর্জনকে নিজের অর্জন ভাবতে না পারার অক্ষমতা তা আসলে না জানি কত কষ্টের! দেশপ্রেমের তীব্র সুখ, তীব্র আবেগ যারা অনুভবই করে উঠতে পারেন না তারা জীবনের একটা বড় আশির্বাদ থেকে নিজের আত্মাকে বঞ্চিত করেন।
নবনীতা
দেশপ্রেম চুড়ান্ত সাহস দেয়, আত্মবিশ্বাস দেয়। এর জীবন্ত প্রতিমূর্তি হয়ে উঠেছেন যিনি, সেই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ উদ্বোধনী অনুষ্ঠানেও বলেছেন, বাবা মায়ের দোয়া, বিধাতার দয়া আর দেশপ্রেমের জোরেই আসলে এত কাজ করতে পারছেন। বিশ্বাস করুন, এর বেশি এই জীবনে আর কিচ্ছু লাগে না।
লন্ডনে বিবিসি রেডিওর স্থায়ী চাকরি ছেড়ে যখন ঠিক করি দেশে চলে আসব, আমার বাবা মা বলেছিলেন, অবশ্যই আসবে। মনে রাখবে, তোমার মত একজন শিক্ষিত মেয়ের কাজ আর শ্রম দেশের চেয়ে আর কোথাও বেশি গুরুত্বপূর্ণ নয়। বাবা বলতেন, ৪৭,৬৪,৭১ কখনো আমাদের এই মাটিচ্যুত করা যায় নাই, বরং আমরা এই মাটির জন্য লড়াই করেছি কারণ বিধাতার দুনিয়ায় শুধু এই মাটিতেই আমাদের সবটুকু অধিকার, সব দায় আর কর্তব্যও তাই এই মাটির কাছেই। ক্ষুদ্র তুচ্ছাতিতুচ্ছ সকল চাওয়া পাওয়ার উর্দ্ধে দেশপ্রেমের চাইতে মহান কোন সৌন্দর্যের দেখা তাই আমি পাই নাই। কী পরম সৌভাগ্য আমাদের প্রজন্মের! আমরা জন্মে স্বাধীন দেশ পেয়েছি, আমাদের কর্মচঞ্চল বয়সে দেশ দৃপ্ত পায়ে আত্মবিশ্বাসের সঙ্গে মাথা উঁচু করে দাঁডিয়েছে। আমাদের জীবন সার্থক হোক এ দেশের সেবায়। কী সৌভাগ্য আমাদের যে, আমাদের বঙ্গবন্ধু ছিলেন, আমাদের শেখ হাসিনা আছেন।
মাননীয় প্রধানমন্ত্রী আজ তাঁর দৃপ্ত বক্তব্য শেষ করেছিলেন কবিতার মত ক’খানি লাইন দিয়ে। জানি না কবিতা কিনা। মনে গেঁথে গেছে। ভুলে যাওয়ার আগে সে শপথ এখানে লিখে রেখে শেষ করি …
‘যতবারই হত্যা করো, জন্মাব আবার। দারুণ সূর্য হব। লিখব নতুন ইতিহাস’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button