জাতীয়

অপরাধ কমাতে সেফ সিটি প্রকল্প, নগরজুড়ে বসবে ক্যামেরা : স্বরাষ্ট্রমন্ত্রী

নগরের অপরাধ কমাতে সেফ সিটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ‌‌সেফ সিটি প্রকল্প করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। প্রথমে ঢাকা সিটি করপোরেশন ও পরে দেশের অন্যান্য সিটি করপোরেশন এই পকল্পের আওতায় আসবে। এই প্রকলল্পের আওতায় ঢাকা শহরে ১৪-১৬ হাজার অত্যাধুনিক ক্যামেরা লাগানো হবে। এর আওতায় ট্রাফিকও নিয়ন্ত্রণ করা হবে। এটি বাস্তবায়ন হলে শহরে অপরাধ কমে যাবে।”
মানুষের মুখ সনাক্ত করতে সক্ষম আর কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ক্যামেরা বসানোর পরিকল্পনা মন্ত্রণালয়ের। এ লক্ষ্যে, প্রকল্প প্রস্তাবনা পাঠানো হচ্ছে পরিকল্পনা কমিশনে। সচিবালয়ে, আন্তঃমন্ত্রণালয় পর্যালোচনা বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রী জানান, ঢাকার প্রায় ৬ হাজার কিলোমিটার সড়ক জুড়ে চৌদ্দ থেকে ষোল হাজার ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর পরিকল্পনা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের। আধুনিক প্রযুক্তির এই ক্যামেরায় থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তাসহ মানুষ সনাক্ত করার ক্ষমতা।
এছাড়া, মেট্রোপলিটন এলাকায় শিগগির সীমিত পরিসরে চালু হচ্ছে অন লাইন সাধারণ ডায়েরি সুবিধা।
সেবাগ্রহণে এ পর্যন্ত এক কোটি ৪২ লাখ মানুষ ৯৯৯-এ কল দিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ৯৯৯ সেবা অত্যন্ত জনপ্রিয় হয়েছে। এটিকে আরও জনপ্রিয় করা হবে। এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল ইসলামকে প্রধান করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button