আন্তর্জাতিক

চুক্তিবিহীন ব্রেক্সিটে দাঙ্গার আশঙ্কা।

ব্রেক্সিট নিয়ে বিভক্ত যুক্তরাজ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এবার চুক্তিবিহীন ব্রেক্সিট কার্যকরে দাঙ্গা, খাবারের দাম বৃদ্ধিসহ দেশটি আর কি কি ঝুঁকির মুখে পড়বে তার তথ্য প্রকাশ করলো প্রধানমন্ত্রী বরিস জনসন সরকার। এ ঘটনার পর পার্লামেন্ট স্থগিত না রেখে অধিবেশন শুরুর আহ্বান জানিয়েছে লেবার পার্টিসহ অন্য বিরোধী দলগুলো।
ব্রেক্সিট কার্যকর নিয়ে যুক্তরাজ্যে চলছে একের পর এক নাটকীয়তা।
অপারেশন ইয়েলোহাম্পশায়ার নামে ৬ পৃষ্ঠার ওই প্রতিবেদনের প্রায় পুরোটা জুড়েই রয়েছে চুক্তিবিহীন ব্রেক্সিট কার্যকরে যুক্তরাজ্যের সম্ভাব্য নেতিবাচক পরিস্থিতি। যারমধ্যে ব্রেক্সিট ও ব্রেক্সিটবিরোধীদের মধ্যে দাঙ্গা, খাবারের দাম বেড়ে যাওয়া, কালোবাজারি বেড়ে যাওয়া, ক্ষুদ্র ব্যবসা বন্ধসহ বিভিন্ন নেতিবাচক দিক।
জনসন সরকার ও ব্রেক্সিট পক্ষের এমপিরা একে ভয়াবহ হিসেবে উল্লেখ করলেও লেবারপার্টিসহ বিরোধী দলগুলো বলছে, ব্রেক্সিটবিরোধীদের শাস্তি দিতেই এ পরিকল্পনা প্রকাশ করেছে সরকার। একইসঙ্গে চুক্তিহীন ব্রেক্সিট ঠেকাতে দ্রুত পার্লামেন্ট অধিবেশন শুরুরও তাগিদ দিয়েছে তারা।
অন্যদিকে গেল সোমবার পার্লামেন্ট স্থগিত ঘোষণার পর থেকে ১০ ডাউনিং স্ট্রিটের সব এমপি এমনকি বরিস জনসনের উপদেষ্টাদের সঙ্গেও যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে।
গেল সোমবার পার্লামেন্টে ব্রেক্সিট কার্যকর, আগাম নির্বাচনসহ সব ইস্যুতেই হেরে যান প্রধানমন্ত্রী জনসনের দল। এরই প্রেক্ষিতে চুক্তিবিহীন ব্রেক্সিট কার্যকরসহ সরকারী সব ধরনের তথ্য প্রকাশে বাধ্য করে বিরোধী দলগুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker