আন্তর্জাতিক

গাজায় গণহত্যার বিরুদ্ধে বিক্ষোভ করায় ইলহান ওমরের কন্যা বহিষ্কার

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গাজায় ইসরাইলের চলমান গণহত্যার বিরুদ্ধে বিক্ষোভ করায় বিক্ষোভকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মার্কিন কংগ্রেস সদস্য ইলহান ওমরের মেয়ে ইসরা হিরসিকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া শতাধিক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

শিক্ষার্থীদের বিরুদ্ধে এমন কঠোর অবস্থান নেয়ার পক্ষে সাফাই গেয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট নেমাত শফিক বলেছেন, একাধিকবার সতর্ক করার পর এমন পদক্ষেপ নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ে একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য এটা প্রয়োজন ছিল।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গত প্রায় সাত মাস ধরে গণহত্যা চালাচ্ছে ইসরাইল। শনিবার (২০ এপ্রিল) এই হত্যাযজ্ঞ ১৯৭তম দিনে গড়িয়েছে। এরই মধ্যে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ হাজার ৪৯ জনে। আহত হয়েছেন আরও ৭৬ হাজার ৯০১ জন। ধ্বংসস্তূপের নিচে নিখোঁজ রয়েছেন আরও ৭ হাজার।

গাজায় এ গণহত্যার শুরু থেকেই ইসরাইলকে সামরিক, আর্থিক ও রাজনৈতিক-সব ধরনের সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র দেশগুলো। গণহত্যা বন্ধের দাবিতে শুরু থেকেই যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ-প্রতিবাদ চলছে। এসব বিক্ষোভে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

বিক্ষোভের ধারাবাহিকতায় চলতি সপ্তাহে (১৭ এপ্রিল) নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৫০টি তাঁবু গেড়ে সেখানে অবস্থান নেন শত শত শিক্ষার্থী। শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে বিক্ষোভ সমাবেশ যোগ আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী ও বিশ্ববিদ্যালয় অধ্যাপক কর্নেল ওয়েস্টও।
 
শিক্ষার্থীদের এই অবস্থান শান্তিপূর্ণ হলেও পরদিনই (১৮ এপ্রিল) পুলিশ ডেকে তাদের কঠোর অভিযান চালান বিশ্ববিদ্যালয় প্রেসিডেন্ট ড. নেমাত শফিক। ওইদিন তার মার্কিন কংগ্রেসে বিশ্ববিদ্যালয়ে ‘অ্যান্টিসেমিটিজম’ বিষয়ে সাক্ষ্য দেয়ার কথা ছিল। তার আগেই তাঁবু ভেঙে দেয়ার পদক্ষেপ নেয়া হয়।
 
বিবিসির প্রতিবেদন মতে, নিউইয়র্ক পুলিশ এসে তাঁবুগুলো জোরপূর্বক ভেঙে দেয়। এ সময় অন্তত ১০৮ শিক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ। তবে তাঁবু ভেঙে দেয়ার পরও বিক্ষোভ অব্যাহত রয়েছে।
 
স্থানীয় সংবাদমাধ্যম কলম্বিয়া স্পেক্টেটর এক প্রতিবেদনে বলেছে, সবশেষ ১৯৬৮ সালে ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদের সময় ক্যাম্পাসে শিক্ষার্থীদের এমন গণগ্রেফতার করা হয়েছিল। প্রায় ৫৫ বছর পর সেই ক্যাম্পাসে প্রথমবারের মতো ফের পুলিশ ডেকে গণগ্রেফতার করা হলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button