অন্যান্য খবর

সরকারের বেঁধে দেয়া চামড়ার দাম নিয়ে ব্যবসায়ীদের মতপার্থক্য

শামীমা আক্তার

বিশ্ববাজারে যেখানে চামড়ার দাম মন্দা সেখানে সরকারের বেঁধে বেশি দামের কারণে ক্ষতির মুখে পবে মওসুমী চামড়া ব্যবসায়ীরা। বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশন এর মহাসচিব টিপু সুলতান। বিশ্ববাজারে প্রতি বর্গফুট চামড়ার দাম ১ ডলারের নীচে। এই অবস্থায় সরকার ঢাকায় লবন যুক্ত প্রতি বর্গফুট চামড়া ৫০ টাকা আর লবন ছাড়া ৪৫ টাকা নির্ধারণ করে দিয়েছে। এতে মৌসুমী ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবেন।


টিপু সুলতান জানান, সারা বছর যেসব চামড়া কেনা হয়েছে। সেগুলোই বিক্রি হয়নি। একই সাথে গত বছরের প্রায় ৪০ ভাগ চামড়া এখনো ট্যানারীতে রয়ে গেছে। এমন অবস্থায় বুঝে শুনে চামা না কিনলে বিপদে পড়বেন খুচড়া ব্যবসায়ীরা। তিনি অভিযোগ করেন , ট্যানারী ব্যবসায়ীদের কাছে এখনো বকেয়া রয়ে গেছে তাদের টাকা। টিপু সুলতান জানান, চায়নাসহ অনেক দেশে চামড়ার বিকল্প কাপড়ের জুতা বানানো শুরু হয়েছে । এর ফলে বিশ্ব বাজারে চামড়ার চাহিদা অনেক কমেছে। কিছু অসাধু ব্যবসায়ী কারসাজি করে ঈদের আগে লবনের দাম বাড়িয়ে দেয়। এদিকে সরকারের কঠোর নজরদারীর কথা বলেছেন তিনি।
তবে সরকারের দামকে কোন ভাবেই বেশি মনে করছেন না বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন। তিনি বলছেন সঠিক ভাবে লবন দিয়ে মজুত করলে অবশ্যই সঠিক দাম পাবেন। তবে আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম পড়ে যাওয়ায় হতাশার সুর ছিল তার কন্ঠেও। চামড়া শিল্পকে নিয়ে সরকারের দীর্ঘমেয়াদী পরিকল্পনা দরকার বলে জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker