বিনোদনসাহিত্য ও বিনোদন

একুশে পদকপ্রাপ্ত অভিনেতা জামাল উদ্দিন আর নেই

নাট্যজন, নির্দেশক ও একুশে পদকপ্রাপ্ত অভিনেতা জামাল উদ্দিন হোসেন ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

কানাডার স্থানীয় সময় (১১ অক্টোবর) সন্ধ্যা ৬টায় মারা যান তিনি। তিন সপ্তাহ ধরে কানাডার হাসপাতালে ভর্তি ছিলেন জামালউদ্দিন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

তার ছেলে তাশফিন হোসেন তার বাবার মৃত্যুর সংবাদটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘বাবা জামাল উদ্দিন হোসেন যুক্তরাষ্ট্রের আটলান্টা থেকে কানাডার ক্যালগিরিতে তার বাড়িতে বেড়াতে এসেছিলেন। এর মধ্যে গত ১৮ সেপ্টেম্বর তিনি হঠাৎ অসুস্থ বোধ করলে হাসপাতালে ভর্তি হন।’

জামাল উদ্দিন হোসেন নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন। তিনি এতদিন লাইফ সাপোর্টে ছিলেন। কানাডার ক্যালগেরি’র রকিভিউ হাসপাতালে শুক্রবার সন্ধ্যা ৬টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই গুণী শিল্পী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। আজ শনিবার বাদ জোহর জামালউদ্দিন হোসেনের লাশ দাফন করা হবে।

উল্লেখ্য, নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে অনেক বছর যুক্ত ছিলেন জামাল উদ্দিন হোসেন। তার স্ত্রী রওশন আরা হোসেনও একজন অভিনয় শিল্পী। এই দম্পতির ছেলে তাশফিন হোসেন কানাডার মাউন্ট রয়েল বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক। আর মেয়ে বসবাস করেন আমেরিকায়।

জামাল উদ্দিন হোসেন নাগরিক নাট্য সম্প্রদায় ছেড়ে একসময় প্রতিষ্ঠা করেন নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য ছিলেন তিনি। বিটিভিতে অনেক জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন। অনেকগুলো মঞ্চ নাটকে নির্দেশনা দিয়েছেন।

তার নির্দেশিত আলোচিত নাটকগুলোর মধ্যে আছে চাঁদ বণিকের পালা, খাঁচার ভিতর অচিন পাখি, রাজা রাণী, বিবি সাহেব, যুগলবন্দি।

Related Articles

Leave a Reply

Back to top button