মন্তব্য কলাম

পরকীয়া ও অপরাধ প্রবণতা


আমাদের সমাজে নারী-পুরুষের সম্পর্ক সব স্থানেই পরিচিতি পায় প্রেম-ভালোবাসা নামে। তবে এই সম্পর্কের মাঝে ‘পরকীয়া প্রেম’নামে আলাদা একটি টার্ম রয়েছে যা কেবল বিবাহিত নর-নারীর প্রেম বা সম্পর্কের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

সম্প্রতি পরকীয়া বিষয়ক অপরাধ অনেক বেড়ে গেছে। অনেক গুলো সংবাদ প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত। আত্মহত্যা থেকে শুরু করে পুরুষাঙ্গ কর্তন, এসিড নিক্ষেপ, খুন সবই হচ্ছে। সর্বশেষ পরকীয়ার জেরে পুলিশ কর্মকর্তার বাস ড্রাইভারকে গুলি করার ঘটনা ঘটেছে। এর আগেও পরকীয়ার জেরে সন্তান খুন করার ঘটনা অহরহ। অনেক সময় পরকীয়ার বলি হয়েছে প্রেমিকা বা প্রেমিক। সমাজে ভয়ঙ্কররূপ ধারণ করেছে পরকীয়ার নানা কাণ্ড।

এখন আমার প্রশ্ন হলো, একজন সঙ্গী বা সঙ্গিনী থাকতে মানুষকে আরেকজন সঙ্গী কেন খুঁজতে হয়, আরেকটি একই ধরনের সমান্তরাল সম্পর্কে তাকে কেন জড়াতে হয়। স্বাভাবিক ও সাধারণ ধারণা হলো, যখন একজন মানুষ তার সঙ্গীর কাছ থেকে তার কাম্য গুরুত্বটুকু পায় না, প্রত্যাশা ও প্রাপ্তির মাঝে অনেক হতাশা ও পরোয়া না করার বিষয় থাকে তখন সে অন্যদিকে ঝুঁকে বা অন্য কাউকে খুঁজে নেয়।

আমরা আশেপাশে নানান রকম ঝুঁকিপূর্ণ সম্পর্ক দেখতে পাই। এ বিষয়ে তাদের কেউ কেউ কথা বলতে চাইলে, পরামর্শ চাইলে,তাদের যদি কাউন্সেলিং এর মাধ্যমে বাস্তব ঝুঁকিগুলোর কথা স্মরণ করিয়ে দেই তাহলে একটা পর্যায়ের পরে তারা ক্ষিপ্ত হয়ে যায় এবং শত্রু ভাবতে শুরু করে।

পশ্চিমে বা উন্নত দেশগুলোতেও যেখানে নারী-পুরুষের মেলামেশায় রক্ষণশীলতা নেই, সেখানেও এক্সট্রা ম্যারিটাল এফেয়ার্স কে নিরুৎসাহিত করা হয়।

পরকীয়া শব্দটি ব্যক্তিগতভাবে আমার পছন্দ নয়। শব্দের অর্থগত কারণ যেমন আছে তেমনি জোর করে চাপিয়ে দেয়া একটি লেবাসও আছে যা বেশিরভাগ ক্ষেত্রেই নারীকে ঘায়েল করতে ব্যবহার করা হয় এখানে।

প্রেম-ভালোবাসা এই সম্পর্কগুলোর ধরণ সারাজীবন একইরকম থাকবে এমন নয়। একবার বিয়ে হয়ে গেলে, তারপর ভালোবাসা চলে গেলে, সেই মানুষের সাথে সারাজীবন কাটিয়ে দিতে হবে, এ আমি কখনওই মনে করি না। আমাদের এই বিদ্যমান সমাজেই কিন্তু বিয়ে-তালাক-পুনঃবিবাহ এগুলো হয়ে আসছে সেই অনেক কাল আগে থেকেই। কারও যখন তার সঙ্গীর সঙ্গে বনিবনা হচ্ছে না, তাদের প্রত্যাশাগুলো পূরণ হচ্ছে না, অন্য একজন মানুষকে ঠিক ওই জায়গাটিতে পারফেক্ট মনে হচ্ছে তাহলে সে/তারা কিন্তু পারে পুরনো মানুষটির সাথে সম্পর্ক চুকিয়ে দিয়ে নতুন সম্পর্কের মানুষটিকে চিনে-বুঝে সিদ্ধান্ত নিতে। কিন্তু তা না করে, একটি অসুখী-ব্যর্থ সম্পর্কের মাঝে থেকে আরেকটি লুকোনো, ক্ষেত্রবিশেষে প্রকাশ্য সম্পর্ক রাখা কতখানি নিরাপদ।

নৈতিকতার প্রশ্ন নয়, আমি তুলছি মানুষ হিসেবে আমরা যে সম্মান আর মর্যাদার একটি জীবন প্রত্যাশা করি সে জায়গা থেকে একই সঙ্গে এ ধরনের একাধিক সম্পর্ক চালাতে গেলে নিজের মনের কাছে কি ছোট হয়ে যেতে হয় না!

আর সামাজিকতার আপাত কঠিন বলয় থেকে যে মানুষ বের হতে ভয় পায়, বিয়ে ভাঙলে সমাজকে কিভাবে ফেস করবে, সম্পর্ক ভাঙার কারণে নিরাপত্তাহীনতার ভয় যাকে কাবু করে রাখে, তার কিন্তু এ ধরণের দ্বিতীয় সম্পর্কে না জড়ানোই মঙ্গল। নিগৃহীত ও আক্রান্ত হবার ঝুঁকিও থাকে অনেক বেশি।

এ প্রসঙ্গে দুটো উদাহরণ দেই –

১. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একটি পরিচিত ছেলের সঙ্গে রাজধানির অভিজাত এলাকার একজন ধনী ব্যবসায়ীর স্ত্রীর সম্পর্ক হয়। কিভাবে, কেমন করে হয় তা জানিনা, জানতেও চাইনি। ছেলেটিকে যতোখানি চিনতাম বা জানতাম তাতে করে সে পড়াশুনায় যেমন ভালো ছিল তেমনি আচার-আচরণও ভালো ছিল।সোজা বাংলায় বলতে চাইছি ফালতু কোনও ছেলে নয়। আপাত সুদর্শন ও স্বচ্ছল পরিবারের ছেলেটি সে সম্পর্কটিতে বেশ সিরিয়াস হয়ে গিয়েছিল বলে শুনেছি। সেই নারীটি সার্বক্ষণিকভাবে তাকে যা বলতো তা হলো, সে মহিলার স্বামীর সাথে সে সুখী নয়, তাদের কিছুতেই কিছু মেলে না, ভীষণ কষ্টের জীবন তার। ছেলেটি তাকে সরাসরি প্রস্তাব দেয় একদমই মনের মিল না হলে তাকে ডিভোর্স দিয়ে মাঝে কিছুদিন সময় নিয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে পারেন তিনি। প্রায় বছরখানেক চলে যাবার পর ও যখন ওই ধরনের কোনও সিদ্ধান্তে যাচ্ছিলেন না মহিলা তখন ছেলেটি তাকে জানায় এরকম অনিশ্চিত ও অমর্যাদার সম্পর্ক সে টেনে নিয়ে যেতে চায় না। তখন মহিলাও তাকে কেঁদে-কেটে জানায় যে তার স্বামীকে ডিভোর্স দিলে তার এতো খরচ, গাড়ি, শপিং, ক্লাব খরচ এগুলো তো সেই ছেলে দিতে পারবে না, তখন তাদের মধ্যে অশান্তি শুরু হবে,তাদের ভালোবাসা(?) নষ্ট হয়ে যেতে শুরু করবে। তার চাইতে এই ভালো এভাবে চলুক, কোনও তো অসুবিধা হচ্ছে না। ছেলেটি যোগাযোগ বন্ধ করে দিলে সে মহিলা হন্যে হয়ে তাকে খুঁজে বেড়ায় ছেলেটির পরিচিত নানান জনের কাছে।

২. আমার এক পরিচিতা, কাছের বন্ধুও, নিজেই অল্প বয়সে প্রেম করে বিয়ে করেছিল এক সরকারী কর্মকর্তাকে। স্বচ্ছল ও অভিজাত পরিবারের মেয়ে, বরটিও সবার চোখে একদম পারফেক্ট ভালো মানুষ। কিন্তু আমি জানতাম, প্রথম থেকেই তাদের দুজনের চিন্তা-ভাবনায় যোজন-যোজন তফাত। দুজন দুজনের প্রতি কেয়ারিং কিন্তু কোথাও সম্পর্কে ঘাটতি ছিল। একটি ছেলে আছে তাদের। মেয়েটির ভালো পড়াশুনা আছে, খুব দারুণ কবিতা লেখে। ইন্টারনেটের মাধ্যমে তার পরিচয় থেকে ভালোবাসা হলো একজন প্রগতিশীল, মুটামুটি মানের বিখ্যাত লেখক বনাম সাংবাদিকের সঙ্গে। উত্তাল ও গভীর সেই ভালোবাসায় থাকে সমসাময়িক প্রাসঙ্গিক বিষয় নিয়ে নানান তাত্ত্বিক আলাপ-আলোচনা, দলীয় আড্ডা। মেয়েটি তার যুক্তির জায়গায় খুব পরিস্কার। সে তার বাবা-মা-বন্ধুদের জানায় তার স্বামীর সাথে অমিলের কথা, এভাবে সারাজীবন কাটিয়ে দিতে সে আগ্রহী নয় বরং সে তার জীবনটাকে নিজের মতো করে যাপন করতে চায়।

প্রথম দিকে নানান বাধা-বিপত্তি হলেও অনেকটাই মানিয়ে নিতে পারে সে। সবকিছুই গুছিয়ে আনে সে, তার ভালোবাসার মানুষটির সঙ্গে আলাপ-আলোচনা করে ঠিক করে অন্তত বছর খানেকের একটি বিরতিতে তারা শুরু করবে নতুন কিছু। কিন্তু মেয়েটির সামাজিক জটিলতাগুলো যতো কমতে থাকে সেই প্রগতিশীল লেখক প্রেমিকটি কেমন যেন নিরুত্তাপ হতে থাকে। যে মানুষ লেখালেখি/চাকুরি সব বাদ দিয়ে ডুবে থাকতো মেয়েটিতে, মুগ্ধ করে রাখবার জন্য নানান ভাবে ব্যস্ত হয়ে থাকতো, লেখালেখি,অফিস নিয়ে খুব ব্যস্ততা বাড়লো তার। একদিন জানালো ঠিক এই মুহূর্তে এরকম একটি বিয়ে বা সম্পর্কের জন্য প্রস্তুত নয় সে। অল্পকিছুদিন পরই একটি সাদামাটা, আটপৌরে, শান্ত শিষ্ট ধরনের একটি মেয়েকে বিয়ে করে নিল সেই ভদ্রলোক।

ব্যক্তিগতভাবে আমি মনে করি (আশা করি কেউ দ্বিমত করবেন না) কেবল একটিই কথা দুটো একই ধরনের সম্পর্ক একসঙ্গে চলতে পারে না। পুরানো সম্পর্ক নিয়ে পর্যাপ্ত ভাবনা-চিন্তার আগেই আরেকটি সম্পর্কে জড়ানো বুদ্ধিমানের কাজ নয়। যখন আপনি আপনার একটি ভুল, অসুখী সম্পর্ক থেকে বের হয়ে এসে নিজের মতো করে একটি জীবন যাপন করার সাহস করবেন, তখনই আপনি জানবেন প্রথম সম্পর্কটিতে যেসব ঘটনা আপনাকে শিক্ষা দিয়েছে, কষ্ট দিয়েছে অন্তত পুনরায় কোনও সম্পর্ক থেকে আপনি এসব পেতে যাচ্ছেন না। একজনের ছায়া থেকে বের হয়ে আরেকজনের ছায়ায় আশ্রয় নেয়াই জীবন না। জীবনটা নিজের। তাই নিজের চাওয়া সম্পর্কে পরিস্কার ধারণা থাকা ও সে অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণের সৎ সাহস থাকা খুব জরুরি।

এই কথাগুলো কিন্তু কোনও সম্পর্ককে অসম্মান করা কিংবা জাজমেন্টাল হয়ে কোনও মত চাপিয়ে দেওয়ার জন্য নয়। আমি এ বিষয়ে অত্যন্ত সচেতন। প্রত্যেকটি মানুষের ভিন্ন পরিস্থিতি, ভিন্ন প্রেক্ষাপট। ভালোবাসা, প্রেম এর স্থান বরাবরই আমাদের কাছে সব যুক্তি-তর্কের উর্ধ্বে। তবে সম্পর্কের জটিলতাগুলো নিয়ে কথা বলতে চেয়েছি। কোনওভাবেই চাইনা যে কোনও সম্পর্কের কারনে মায়েরা আত্মহত্যা করুক, সন্তানরা মাদকাসক্ত হয়ে পড়ুক, স্বামীর পরকীয়ায় ক্ষিপ্ত হয়ে স্ত্রী তাকে শারীরিক আঘাত করে সারাজীবন জেলে পচে মরুক। সর্বোপরি মানব জীবনের অপচয় চাই না কোনওভাবেই কিছু সিদ্ধান্তগত ভুলের কারণে। কেবল বিয়ের পর নয়,বিয়ের আগেও যেখানে সাইমেলটিনিয়াসলি একাধিক সম্পর্ক চলে সেখানেও কিন্তু নানান জটিলতাপূর্ণ পরিস্থিতির উদ্ভব হয়।

যে সন্তানের ভবিষতের কথা ভেবে মায়েরা/বাবারা সংসার ভাঙতে চান না। ডিভোর্সের কারণে সন্তানকে নাজুক পরিস্থিতির মাঝে ফেলে দেওয়া হবে ভেবে বিচ্ছেদ করতে ভয় পান কিন্তু সততা নিয়ে আরেকটি সম্পর্কে থাকেন(প্রতিটি মা/বাবা একজন আলাদা মানুষ, তার নিজের জীবনের অনেক চাওয়া আছে, না পাওয়ারর কষ্ট আছে, একটি আলাদা জীবন আছে), তারা কি এটা ভেবে দেখছেন, আপনাদের এরকম একটি সম্পর্কের জন্য এই শিশুগুলোর মনোজগতে কী ভয়ানক চাপ পড়ছে!

অনেক ক্ষেত্রে বাবাদের এ ধরনের সম্পর্ক শিশু সন্তানরা টের না পেলেও মায়েদেরটা কিন্তু ঠিকই বুঝে যায় ওরা। এটা আরো বেশি অস্বস্তিকর ও দুঃসহনীয়। সে শিশুদের মনের অবস্থা আরও ভয়ানক হয়। তারা বাবা-মা কে সবসময় একসঙ্গে দেখতে চায় কিন্তু তারা তখন বাবা-মায়ের ভেতরকার সম্পর্কের টানা পোড়েনকে চিনবার পরিবর্তে আরেকজন তৃতীয়পক্ষকে দেখে সে সম্পর্কের মাঝে। আলাদা হয়ে সন্তানকে মর্যাদার সাথে বড় করলেই কিন্তু মা কিংবা বাবার মর্যাদাটা আরও বেশি অটুট থাকে।

সব মানুষের জীবনে সম্পর্ক সবসময় বলে কয়ে আসে না। অনেকক্ষেত্রে সম্পর্ক এসে পড়ে। না চাইলেও সম্পর্ক উপনীত হয়। এ ধরনের পরিস্থিতিতে অন্তত বিবেচনাবোধসম্পন্ন মানুষেরা সম্পর্কের ভবিষ্যৎ দেখতে পায়, বুঝতে পারে। শুধু আবেগের গা ভাসিয়ে নয়, সামগ্রিক বিবেচনা থেকেই তারা এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে।

তাছাড়া সম্পর্কে ঢোকার ও বেরোনোরও রীতি, পদ্ধতি ও সংস্কৃতি আমাদের এ সমাজেই আছে। ফলে যদি অসততা হয়, যদি অস্বচ্ছতা থাকে, যে কোনও কিছুকে নিয়ে পুনর্বার ভাবার মতো প্রেরণা আমাদের সমাজেই আছে। কারণ সম্পর্কের প্রথা নির্ধারণ না করে একটি সমাজ টিকতে পারবে না। সততা বা স্বচ্ছতার মতো বিষয়গুলো মানুষের শাশ্বত মূল্যবোধ। এগুলোকে সমুন্নত রাখতে পারলে যেকেউ যদি বিদ্রোহও করে বসে, সমাজের মানুষই তাকে সমর্থন দেয়। আমি শুধু সে কথাই বলছি, অনেক সময় একটু দুরূহ হলেও সম্পর্কের ক্ষেত্রে স্বচ্ছতা ও সততার ওপর নির্ভর করলে দীর্ঘ মেয়াদে বিয়োগান্তক বা মর্মান্তিক ঘটনাগুলো থেকে রক্ষা পাওয়া আরও সহজ হয়। অবিশ্বাস, লুকোছাপা, অমর্যাদার চেয়ে একটি সম্পর্কের ইতি টেনে নতুন সম্পর্কের দিকে যাওয়াই সমীচীন। তার স্বার্থেই বিদ্যমান সমাজই অনেকগুলো পথ বাতলে দিয়েছে। আর তা না হলে একটু সংগ্রাম করলেই বড় বিগ্রহ থেকে বাঁচা যায়। নিজের কাছে ক্ষুদ্রও হওয়া লাগে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button