মন্তব্য কলাম

আত্মা ও প্রাণ কী এবং এদের মধ্যে সম্পর্ক ও পার্থক্যের স্বরূপ উদ্ঘাটন প্রসঙ্গে

বিজ্ঞান যেমন আজ পর্যন্ত আত্মা সম্পর্কে তেমন কোনো জ্ঞান রাখে না, তেমনি ধর্মীয় ব্যক্তিত্বরাও আত্মা সম্পর্কে সুনির্দিষ্টভাবে সঠিক কথা বলতে পারেন না। তবে মানুষের জীবনে যে কাজটি জরুরি, তা হলো নিজেকে জানা বা চেনা। প্রায় আড়াই হাজার বছর আগে গ্রিক দার্শনিক সক্রেটিস এর গুরুত্ব বুঝেই বলে গেছেন, ‘নিজেকে জানো’ (know thyself)। তবে আমরা পৃথিবীর অনেক কিছু জানি বা জেনে চলেছি শুধু নিজেকে যথার্থভাবে জানা বা চেনা বাদে।

আত্মা সম্পর্কে জানার বিষয়টি কি এতই জটিল? তবে আমার তা মনে হয় না, বর্তমান বিস্ময়কর বৈজ্ঞানিক আবিষ্কারের যুগে বিষয়টা এত জটিল বা কঠিন নয়। আমার যেটা মনে হয়, বর্তমানে আত্মা নিয়ে বৈজ্ঞানিক ও ধর্মীয় পণ্ডিতদের গুরুত্বের সাথে গবেষণার অভাব রয়েছেÑনতুবা এত দিনে এ সম্পর্কে পূর্ণাঙ্গ না হলেও কাছাকাছি সঠিক তথ্য মানুষকে দিতে সক্ষম হতেন।

আমার মনে হয়, আত্মা ও প্রাণ এক জিনিস নয় বা প্রাণকে জীবাত্মা এবং পরমাত্মাকে শুধু আত্মা বলা যেতে পারে। এই পরমাত্মা বা আত্মা মানুষের দেহে প্রভাবকরূপে কাজ করছে এবং মানুষের দেহে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গসমূহে প্রোগ্রাম করা আছে, তা প্রাণ ও আত্মার সমন্বয়ে কাজ করছে। আপনারা যদি মানুষের তৈরি কম্পিউটারের তৈরিকৃত উপাদান, তা চালু ও বন্ধ করা, তার কার্যপ্রক্রিয়া, তার প্রোগ্রামসূহ, ভাইরাসের দ্বারা আক্রান্ত হওয়া এবং নষ্ট যন্ত্রপাতি প্রতিস্থাপন কীভাবে করা হয় ইত্যাদির সাথে মানুষের তুলনা করেন, তাহলে আমরা মানুষের আত্মা ও প্রাণ সম্পর্কে আরো স্পষ্ট ধারণা লাভ করতে সক্ষম হব।

কোরআন হলো সঠিক ও বিশুদ্ধ বিজ্ঞানগ্রন্থ, হাদিসসমূহ হলো তার সংক্ষিপ্ত ব্যাখ্যা। বৈজ্ঞানিকেরা এখনো যেহেতু আত্মা সম্পর্কে পরীক্ষিত তথ্য, তত্ত্ব দিতে পারেননি, তাই আমরা কোরআন-হাদিস হতে এ বিষয়ে বোঝার চেষ্টা করি।

আমার পর্যবেক্ষণে যেটুকু জেনেছি বা বুঝেছি তা আপনাদের নিকট উপস্থাপন করলাম। তবে আমি নিজেকে পুরোপুরি সঠিক ও সত্য দাবি করব না, আমার এই লেখা এ ব্যাপারে প্রাথমিক কিছু ধারণা তুলে ধরছে, যা পরবর্তী সময়ে মানুষকে সঠিক ও সত্যের কাছে নিয়ে যেতে সক্ষম হবে, ইনশা আল্লাহ। একটা হাদিসে বিষয়টা সুন্দরভাবে বলা হয়েছে, যা আমার কাছে অত্যন্ত মূল্যবান কথা বলে বিবেচিত। হাদিসটি হলো : ‘যে তার নফসকে চিনল, সে তার রবকে চিনল’ (এখানে নফস বলতে নিজেকে বোঝানো হয়েছে আর এখানে নিজেকে ‘জানা’ নয়, নিজেকে চেনা ‘শব্দ’ ব্যবহৃত হয়েছে)।

আত্মা সম্পর্কে বৈজ্ঞানিকদের কোনো বক্তব্য না থাকলেও আমেরিকার ম্যাসাচুসেটসের ডাক্তার ম্যাকডোগাল ডানকান ১৯০৭ সালে আত্মা নিয়ে পরিচালিত এক গবেষণার পর বলেছেন, মানুষের মৃত্যু হলে সে সামান্য কিছু ওজন হারায়-তার পরিমাণ ২১.৩ গ্রাম কিন্তু মানুষ বাদে অন্যান্য প্রাণী মৃত্যুবরণ করলে তারা কোনো ওজন হারায় না। তিনি বলতে চেয়েছিলেন, আত্মা ও প্রাণের মধ্যে পার্থক্য আছে এবং মানুষ বাদে অন্য প্রাণীর আত্মা নেই। তবে এ পরীক্ষা বৈজ্ঞানিকভাবে স্বীকৃত প্রমাণ নয়।

বিজ্ঞানের এ বিস্ময়কর আবিষ্কারের যুগে, এখনো মানুষের নিজের সম্পর্কে বিস্তর অজানা রয়েছে; তা আমার কাছে আরেক বিস্ময় লাগে। কেননা, বিজ্ঞানের আবিষ্কার অনেক ক্ষেত্রেই বিস্ময়কর, শুধু মানুষ নিজের সম্পর্কে জানার ক্ষেত্রে উদাসীন।

তবে আমি মনে করি, বিজ্ঞানীদের বিস্ময়কর আবিষ্কারের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য আবিষ্কার হলো বিদ্যুতের আবিষ্কার। এর ফলেই বিজ্ঞানের সকল বিস্ময়কর আবিষ্কার ত্বরান্বিত হয়েছে। তবে বিদ্যুৎ আবিষ্কার করা হয়েছেÑএ কথাটা ঠিক নয়। বিদ্যুৎ খুঁজে পাওয়া গেছে এবং আগুনের মতোই একে মানুষের জন্য ব্যবহারের উপযোগী কোনো একক ব্যক্তি করেননি, অনেক মহান ব্যক্তির প্রচেষ্টার ফলে তা সম্ভবপর হয়েছে। বিজ্ঞানের অন্যান্য বিস্ময়কর আবিষ্কারের মধ্যে উল্লেখযোগ্য হলো ক্যালকুলেটর, রেডিও, টেপ রেকর্ডার, রিমোট কন্ট্রোল টিভি, কম্পিউটার এবং হালে রোবটের আবিষ্কার ইত্যাদি।

যেহেতু বিজ্ঞান আত্মা, এমনকি প্রাণ নিয়েও সুনির্দিষ্ট কোনো প্রমাণ উপস্থিত করতে পারেনি, তাই কোরআনে আত্মা ও প্রাণ সম্পর্কে কী বলা আছে, তা আমি জানার চেষ্টা করি এবং তা হতে আমি যে ধারণাটুকু পেয়েছি, তা আপনাদের জানালাম।

আত্মা হলো বিদ্যুৎ, চুম্বক ও বিদ্যুৎ প্রবাহের সমন্বয়ে গঠিত এবং তা স্থির চার্জযুক্ত ব্যাটারির মতো। এর সাথে দেহের প্রবহমান বৈদ্যুতিক চার্জের সমন্বয় আছে। যতক্ষণ প্রবহমান বৈদ্যুতিক চার্জ কর্মক্ষম, ততক্ষণ মানুষ জীবিত এবং আত্মা মানুষের দেহে বর্তমান থাকে। প্রবাহিত বৈদ্যুতিক চার্জ, স্থির চার্জ ও চুম্বকত্বের সংযোগ কোনো কারণে বিচ্ছিন্ন হলেই মানুষের মৃত্যু ঘটে, যেমন দুর্ঘটনাজনিত মৃত্যু। এর সাথে ভৌত রাসায়নিক বিক্রিয়াও ক্রিয়াশীল। আর সকল প্রাণের উদ্ভব পানি হতে, কোরআন ও বিজ্ঞান উভয়ই একই কথা বলে। তাই প্রাণ উদ্ভবের ক্ষেত্রে জলবিদ্যুতের ভূমিকা নিশ্চয় আছে এবং বিদ্যুৎই জীবে প্রাণকে সচল ও সজীব রাখে, যাকে আত্মা বলা যেতে পারে।

পৃথিবীর সকল জীব/প্রাণীর সৃষ্টির সাদৃশ্য-বৈসাদৃশ্য আছে, যদিও মানুষের সাথে পৃথিবীর জীবজন্তুর কিছু সাদৃশ্য দেখি কিন্তু মানুষ সম্পূর্ণই স্বাতন্ত্র্য সৃষ্টি। কথাটা আমি এভাবে ব্যাখ্যা করতে চাই, ডারউইনের বিবর্তন তত্ত্বের সাথে পৃথিবীর অন্য সকল প্রাণীকে যুক্ত করা যেতে পারে কিন্তু মানুষকে নয়। যদিও বিবর্তন কেবল পৃথিবীর সকল সৃষ্টির প্রাথমিক পর্যায়ে হয়েছিল মৌলিক কিছু এককোষী বা বহুকোষী জীবাণু সৃষ্টিতে। পানি হতে সকল প্রাণী ও প্রাণের উদ্ভব এ ব্যাপারে কোরআনে অনেক বক্তব্য আছে। তার মধ্য হতে দুটি আয়াত এখানে তুলে ধরছি : সুরা আম্বিয়ার ৩০ নং আয়াতে বলা আছে, ‘প্রাণবান (প্রাণী)/জীবন্ত সবকিছু সৃষ্টি করেছি পানি হতে।’

সুরা নুরের ৪৫ নং আয়াতে আছে, ‘আল্লাহ সমস্ত জীব/প্রাণী সৃষ্টি করেছেন পানি হতে। তাদের কতক বুকে ভর দিয়ে চলে, কতক দুই পায়ে ভর দিয়ে চলে এবং কতক চার পায়ে ভর দিয়ে চলে, আল্লাহ যা ইচ্ছা সৃষ্টি করেন। নিশ্চয় আল্লাহ সবকিছু করতে সক্ষম।’

এখানে পানি হতে আল্লাহ সকল জীবের সৃষ্টি করেছেন, কোরআনে জীব শব্দ বোঝাতে যে আরবি শব্দসমূহ ব্যবহার করা হয়েছে, তা কখনো মানুষের সাথে সম্পর্কিত নয় যেমন একটি ‘হাইয়ান’ শব্দটির মানে পশু বা জানোয়ার, ‘দাব্বাত’ শব্দের অর্থ পোকা বা পতঙ্গ। এসব শব্দ মানুষ সৃষ্টি সংক্রান্ত আয়াতসমূহে উল্লেখ নেই। আর জীববিজ্ঞানীদের অনেকের মতে, সমুদ্রতলের প্রোটোপ্লাজমের দ্বারা জীবের উৎপত্তি।

কিন্তু মানুষ সম্পর্কে কোরআনে ভিন্ন আয়াতে ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে এবং মানুষকে কাদামাটি দ্বারা সৃষ্টি করা হয়েছে, সে সম্পর্কে কোরআনে অনেক বক্তব্য আছে, তা হতে কয়েকটি এখানে উল্লেখ করছি :

সুরা আন’আমের ২ নং আয়াত : ‘অথচ তিনিই তোমাদের সৃষ্টি করেছেন মাটি হতে।’

সুরা সাজ্জদাহ ৭ ও ৮ নং আয়াত : ‘যিনি তাঁর সকল কিছু সৃষ্টি করেছেন উত্তমরূপে এবং কাদামাটি হতে মানব সৃষ্টির সূচনা করেন।’ অতঃপর তার বংশ উৎপন্ন করেছেন তুচ্ছ তরল পদার্থের নির্যাস থেকে।’

সুরা মু’মিনুন ১২ নং আয়াত : ‘আমি তো মানুষ সৃষ্টি করেছি মৃত্তিকার মূল উপাদান হতে।’

সুরা রাহমানের ১৪ নং আয়াত : ‘মানুষকে (আদম) সৃষ্টি করেছেন পোড়া মাটির মতো শুকনা মাটি হতে।’

কোরআনে আরো অনেক আয়াত আছে, যেখানে মাটি পানি আগুন বাতাসের সমন্বয়ে মানুষের দেহ, মানে মানুষকে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে সৃষ্টি করা হয়েছে। তার সাথে অন্যান্য প্রাণী সৃষ্টির মধ্যে পার্থক্য বিদ্যমান। তবে জীবজন্তু পশুপাখি কীটপতঙ্গ সৃষ্টিতে এবং মানুষ সৃষ্টিতেও পানির এক বিশেষ ভূমিকা আছে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।

উপরের আলোচনার মাধ্যমে যা বোঝাতে বা ধারণা দিতে চেষ্টা করলাম, তা বিশেষ গুরুত্ব বহন করে।

এবার কোরআন হতে আত্মা সম্পর্কে কী বলা হয়েছে, তা আপনাদের জানাই : সুরা বনি ইসরাইলের ৮৫ নং আয়াতে আল্লাহ বলেছেন, ‘তারা আপনাকে রুহ সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দিন, রুহ হলো আমার পালনকর্তার নির্দেশঘটিত। এ বিষয়ে তোমাদের সামান্য জ্ঞানই দেওয়া হয়েছে।’

সুরা হিজরের ২৮-৩১ নং আয়াত : ‘স্মরণ করো তোমার প্রতিপালক ফেরেশতাদের বলেছিলেন, আমি মাটি হতে মানুষ সৃষ্টি করেছি, যখন আমি তাকে সুঠাম করব ও তার মধ্যে রুহ সঞ্চার করব, তখন তোমরা তাকে সিজদা করবে। ফেরেশতারা সবাই সিজদা করল, শুধু ইবলিশ ছাড়া, সে সিজদা করতে অস্বীকার করল।’

আবার রুহ শব্দটি ব্যবহার করা হয় জিবরাইল (আ.)-এর ক্ষেত্রে অর্থাৎ কোরআনে কোনো কোনো খানে রুহ বলতে জিবরাইল (আ.) কে বোঝানো হয়েছে। সুরা না’হলের ১০২ নং আয়াত : ‘বলে দাও, তোমার রবের কাছ হতে রুহুল কুদ্দুস (জিবরাইল আ.) সত্যসহ কোরআন নাজিল করে।’

এবং কোরআন ও ওহি বোঝাতেও রুহ শব্দ এসেছে।

সুরা শুরার ৫২ নং আয়াত : এভাবেই আমি তোমার প্রতি প্রত্যাদেশ করেছি রুহ (তথা আমার নির্দেশ)। তুমি তো জানতে না কিতাব কী এবং ইমান কী?’

সহজ একটা উদাহরণের মাধ্যমে শুরু করি : ধরুন, আপনার একটা মোটর গাড়ি আছে, সে গাড়ি চালান আপনি নিজে মানে আপনি হলেন চালক; তাই আপনাকে ছাড়া যেমন গাড়ি চলবে না আবার জ্বালানি ছাড়াও গাড়ি চলবে না। ঠিক তেমনি মানুষের আত্মা হলো গাড়ির চালকের মতো এবং দেহ হলো মোটর গাড়ি। আপনার দেহ গাড়ি চালাতে জ্বালানি লাগবে, তা হলো অক্সিজেন ও খাদ্য- জ্বালানি একই সাথে আপনাকে শক্তি বা জীবনীশক্তি দিয়ে সচল ও কর্মক্ষম রাখে এবং জীবনকে বাঁচিয়ে রাখে- তাই অক্সিজেন ও খাদ্য গ্রহণ ব্যতিরেকে মানুষ বাঁচতে পারে না।

একটি মোটর গাড়ি সচল ও কর্মক্ষম রাখতে হলে আমাদের প্রধানত : যেসব জিনিস লাগে তা হলো :

১. গাড়ির বডি ২. ইঞ্জিনসমূহ ৩. কার্যসূচি (Program) ৪. চালক (Driver) ৫. খাদ্য (Fuel) ৬. গ্রহণ বর্জন প্রণালী (Input output system) ৭. চাবি বা যা দিয়ে চালু করা হয় (Starter)।

ঠিক তেমনি মানুষও প্রধানত : এই কয়টি উপাদানের সমন্বয়ে গঠিত :

১. মানুষের দেহ গাড়ির বডির মতো, ২ ও ৩. মানুষের দেহের ভেতর বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ হলো গাড়ির ইঞ্জিনের মতো- যা প্রোগ্রাম করা এবং প্রত্যেক অঙ্গগুলোর প্রোগ্রামের মধ্যে আন্তঃযোগাযোগ ও সমন্বয় আছে; ৪. মানুষের আত্মা হলো তাই যা গাড়ির চালক করে থাকে; ৫. অক্সিজেন ও খাদ্য যেমন মানুষের শক্তির জোগান দেয় প্রাণ/জীবনকে বাঁচিয়ে রাখে, তেমনি জ্বালানি গাড়িকে সচল ও কর্মক্ষম রাখে, জ্বালানি (Fuel) ছাড়া গাড়ি অচল; ৬. মানুষ মুখ ও নাকের মাধ্যমে খাদ্য গ্রহণ (Input) করে এবং প্রস্রাব পায়খানার মাধ্যমে বর্জ্য ত্যাগ (Output) করে যেমন গাড়ির তেল টাংকির ভেতর জ্বালানি নেয় এবং সাইলেন্সার পাইপের মাধ্যমে বর্জ্য ত্যাগ করে; ৭. মাতৃগর্ভে মানুষের সব কিছু তৈরি হওয়ার পর সৃষ্টিকর্তা চাবি (Stater) দিয়ে চালু করে দিয়েছেন, চালু অবস্থায় মানুষ মায়ের পেট থেকে দুনিয়ায় আসে, যেমন আমরা গাড়ি চাবি দিয়ে চালু (Start) করি।

মানুষের গঠন, প্রাণ ও আত্মা সম্পর্কে নিম্নের উদাহরণগুলো বিষয়টি আরো স্পষ্ট করবে :

১৯৫১ সালের ২৯ জানুয়ারি আমেরিকার বাল্টিমোরের জন হপকিন্স বিশ্ববিদ্যালয় হাসপাতালে রোগাক্রান্ত হয়ে এক কৃষ্ণাঙ্গ মহিলা ভর্তি হন তার নাম ছিল হেনরিয়েটা ল্যাকস। পরীক্ষায় ধরা পরলো তার জরায়ুতে কান্সার হয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী জন গে গবেষণার জন্য ওই মহিলার কান্সার আক্রান্ত কোষের দু’টি নমুনা সংগ্রহ করেন। কিন্তু আশ্চর্যের বিষয় হলো অন্যান্য কান্সার আক্রান্ত কোষ গবেষণাগারে কয়েক সপ্তাহ পর্যন্ত জীবন্ত থাকত; কিন্তু হেনরিয়েটা ল্যাকসের সংগ্রহিত কোষ বিভাজিত হয়ে বংশবৃদ্ধি করতে থাকে এবং আজোবধি তা টিকে আছে। হেনরিয়েটার ল্যাকসের নামের প্রথম ও শেষ অংশ হতে এর কোষের নামকরণ করা হয়েছে, ‘হেলা কোষ’ (Hela cell)। এই হেলা কোষ জীব বিজ্ঞানে অবিস্মরণীয় বিস্ময় সৃষ্টি করেছে। আমরা জানি মরণোত্তর অঙ্গদান করা যায়- হার্ট, কিডনি, ফুসফুস, যকৃৎ, চক্ষু ইত্যাদি। একজন সুস্থ ব্যক্তির মৃত্যুর পরপরই তার অঙ্গ বিশেষ প্রক্রিয়ায় সংগ্রহ ও সংরক্ষণ করে তা অসুস্থ রোগির দেহে প্রতিস্থাপন করলে তা পূর্বের মতো কাজ করে এবং অসুস্থ রোগী অন্যের অঙ্গ নিয়ে সুস্থ হয়ে উঠে। মানুষের মৃত্যুর পর ৩০ মিনিট বা আরো কিছু বেশি সময়ের মধ্যে তার অঙ্গ-প্রত্যঙ্গগুলোর প্রাণ সচল থাকে, সে সময়ের মধ্যে তা সংগ্রহ করে বিশেষ প্রক্রিয়ায় সংরক্ষণ করলে তা প্রায় সপ্তাহাধিক পর্যন্ত সজীব থাকে।

উপরের আলোচনায় মাধ্যমে প্রাণ ও আত্মার পার্থক্য আমরা বুঝতে সক্ষম হবো; মানুষের দেহের প্রত্যেক অঙ্গ প্রত্যঙ্গে প্রাণ/জীবন আছে, যেমন উদাহরণ হিসেবে পেলাম হেলা কোষ এবং মরণোত্তর অঙ্গদানের মাধ্যমে। প্রাণ/জীবন বেঁচে থাকে মৃত্যুর পরও বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে এবং তা জীবন্ত থাকে তার ভিতর বিদ্যুৎ প্রবাহ চলমান থাকার কারণেই এবং আমরা ইতিপূর্বে জেনেছি প্রত্যেকটি অঙ্গ আলাদাভাবে প্রোগ্রাম করা তাই দানকৃত অঙ্গ একই কাজ করে যা পূর্বে করেছিল যেমন চক্ষু দেখার কাজই করে, কিডনি কিডনির কাজ করে মানে দেহ পরিষ্কারের কাজ করে।

মানব দেহের বিভিন্ন অঙ্গ ভিন্ন ভিন্ন কোষের দ্বারা গঠিত যা মানুষের প্রাণ/জীবনের মৌলিক একক। আমরা নাকের শ্বাস ও মুখের দ্বারা খাদ্য গ্রহন করি- যা বিভিন্ন প্রক্রিয়ায় দেহ কোষের জীবন সচল জীবন্ত রাখতে কাজ করে এবং বিদ্যুৎ প্রবাহের মাধ্যমে তা সরবরাহ করা হয়ে থাকে- যা ওয়েট সেল (Wet cell) ব্যাটারির সাথে তুলনীয় এবং মানবদেহের ভেতর এই ওয়েট সেল ব্যাটারির মতো বিদ্যুৎ প্রবাহকেই আমরা আত্মা বলতে পারি। সচারচর আমরা দেখি পাওয়ার হাউজে বিদ্যুৎ উৎপন্ন হয়ে তা তারের মাধ্যমে আবাসিক বাড়িগুলো এবং অফিস আদালত কারখানাতে সরবরাহ করা হয়;  ঠিক তেমনি মানবদেহের হার্ট নামক পাওয়ার হাউজে বিদ্যুৎ উৎপন্ন হয়ে বিভিন্ন রক্তনালীর মাধ্যমে তা সারা শরীরে সরবরাহ হয়ে থাকে।

প্রথম পর্বে আমরা জেনেছি আত্মার একটা অশরীরী অবয়ব আছে- যা আমরা দেখি না যেমন আমরা জ্বিন জাতিকে দেখি না, ফেরেশতাদের দেখি না; কিন্তু তাদের একটা অবয়ব আছে; তেমনি মানুষের আত্মার একটা অশরীরী অবয়ব আছে- যা যার যার দেহাকৃতির মতোই। ওয়েট সেল বা ড্রাই সেল ব্যাটারির প্রত্যেকেরই নির্দিষ্ট আকৃতি, শক্তি, কার্যক্ষমতা, স্থায়িত্ব নির্ধারিত আছে তেমনি আত্মা ও দেহাকৃতির মধ্যেই মানুষের শক্তি কার্যক্ষমতা, জীবন মরণ নির্ধারণ করা আছে। আত্মা ছাড়া কোনো প্রাণই নিজ হতে সচল বা কার্যক্রম চালাতে পারে না; তাই আত্মার সাথে তুলনীয় এই দৃশ্যমান বিশ্বভ্রহ্মাণ্ডে কোনো কিছুই নেই। মানুষ যে রোবট তৈরি করেছে- তা মানুষের নির্দেশেই চালু হয়।

তাই কুরআনের ওই আয়াতটি এখানে বিশেষ প্রণিধানযোগ্য : সূরা বনী ইসরাঈলের ৮৫ নম্বর আয়াতে আল্লাহ বলেছেন, ‘তারা আপনাকে রূহ সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দিন, রূহ হলো- আমার পালনকর্তার নির্দেশ ঘটিত। এ বিষয়ে তোমাদেরকে সামান্য জ্ঞানই দেওয়া হয়েছে’। তবে এটুকু বলা যায়, আমরা রোবটকে সচল হওয়ার জন্য নির্দেশ করলে যেমন সে চালু হয় এবং যখন তা বন্ধ করার নির্দেশ দেয় তখন তা অচল হয়। আর একটি কথা হলো- আত্মা ও প্রাণ মানুষের দেহে পরিপূরক ও সমন্বিতভাবে কাজ করে থাকে- একটার অবর্তমানে অন্যটি অক্ষম প্রতিপণ্য হয়।

পরিশেষে কুরআনের একটি বক্তব্যের মাধ্যমে আমার লেখার ইতি টানবো। সূরা মূলকে দ্বিতীয় আয়াতে আল্লাহ উল্লেখ করেছেন, ‘তিনিই সৃষ্টি করেছেন মরণ ও জীবন, যেন পরীক্ষা করতে পারেন তোমাদের মধ্যে কর্মে কে উত্তম এবং তিনি পরাক্রম ক্ষমতাবান ও পুনঃ পুনঃ ক্ষমাশীল।

 

ড. আশরাফুজ্জামান মিনহাজ

এ্যাডজান্ক্ট প্রফেসর, ইয়র্ক ইউনিভার্সিটি, কানাডা

পিএইচডি ও পোস্টডকটোরাল রিসার্চ স্কলার, হার্ভার্ড ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button