মন্তব্য কলাম

অদম্য অগ্রযাত্রায় এগিয়ে যাক স্বপ্নের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

উত্তরের শিক্ষার বাতিঘর, শিক্ষার্থীদের স্বপ্নের ক্যাম্পাস বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) আজ তার প্রতিষ্ঠার ১৬ বছর পূর্তি উদযাপন করছে। ২০০৮ সালের ১২ অক্টোবর উত্তরাঞ্চলের জনপদ রংপুরে এ বিদ্যাপীঠটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। নানা সীমাবদ্ধতা পেরিয়ে আজ দেশের অন্যতম উচ্চশিক্ষা কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে এটি। রংপুরবাসীর দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে উচ্চশিক্ষার নতুন দ্বার উন্মোচন করে বেরোবি।

প্রথম উপাচার্য অধ্যাপক ড. লুৎফর রহমানের নেতৃত্বে রংপুর টিচার্স ট্রেনিং কলেজের একটি পরিত্যক্ত ভবনে শিক্ষা কার্যক্রম শুরু হয়। মাত্র ৩০০ শিক্ষার্থী, ১২ জন শিক্ষক এবং ৬টি বিভাগ দিয়ে শুরু হওয়া এই বিশ্ববিদ্যালয় আজ দেশের অন্যতম উচ্চশিক্ষা ও গবেষণা কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে। ২০১১ সালে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ৭৫ একর জায়গায় স্থায়ী ক্যাম্পাসের উদ্বোধন করেন, যা উত্তরবঙ্গের অন্যতম দৃষ্টিনন্দন ক্যাম্পাস হিসেবে খ্যাত। দ্বিতীয় উপাচার্য ড. আবদুল জলিল মিয়ার নেতৃত্বে ব্যাপক অবকাঠামো উন্নয়ন ও জনবল নিয়োগ সম্পন্ন হয়। ২০০৯ সালে এই বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে বেগম রোকেয়ার নামে নামকরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশ-বিদেশে তাদের মেধার স্বাক্ষর রাখছে। ২০২৩ সালে সিমাগো র‍্যাংকিংয়ে দেশের সেরা ১১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান লাভ এবং গবেষণায় তৃতীয় স্থান অর্জন এই সাফল্যের প্রমাণ। বর্তমানে ২২টি বিভাগ, ৮৫০০ শিক্ষার্থী, ২০৫ জন শিক্ষক, এবং ৪৪৯ জন কর্মচারীর সমন্বয়ে ক্যাম্পাসটি একটি গতিশীল শিক্ষার পরিবেশ তৈরি করেছে। তৃতীয় উপাচার্য ছিলেন, অধ্যাপক ড. এ কে এম নূর উন নবী এবং চতুর্থ ছিলেন অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।

তবে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এক মর্মান্তিক ঘটনা হয়ে আছে ২০২৪ সালের ১৬ জুলাইয়ের বৈষম্যবিরোধী আন্দোলন। ইংরেজি বিভাগের মেধাবী শিক্ষার্থী আবু সাঈদের জীবন আত্মত্যাগের মধ্য দিয়ে আন্দোলনটি এক অনন্য উচ্চতায় পৌঁছে। শিক্ষার্থীরা বৈষম্য ও অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে তাদের ন্যায্য দাবি আদায়ে সোচ্চার হয়। আবু সাঈদের এই আত্মত্যাগ কেবল বেরোবির শিক্ষার্থীদের নয়, গোটা দেশের শিক্ষার্থীদের মধ্যে একটি নতুন চেতনার জন্ম দেয়। তার মৃত্যুতে পুরো দেশে আন্দোলনের ঝড় ওঠে, যার প্রতিক্রিয়ায় ৯ আগস্ট উপাচার্য অধ্যাপক মো. হাসিবুর রশীদ পদত্যাগ করেন।

আবু সাঈদের ত্যাগ এবং শিক্ষার্থীদের আন্দোলনের ফলশ্রুতিতে বেরোবি প্রশাসন নতুন করে পুনর্গঠিত হয় এবং এর নেতৃত্বে দায়িত্ব নেন অধ্যাপক ড. মো. শওকাত আলী। তার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়টি একাডেমিক ও প্রশাসনিক ক্ষেত্রে পুনরায় নতুন গতিতে এগিয়ে চলেছে। তবে আবু সাঈদের মৃত্যু শুধু একটি ব্যক্তিগত ক্ষতি নয়, এটি বেরোবি শিক্ষার্থীদের মধ্যে অধিকার ও ন্যায়ের জন্য লড়াই করার এক স্থায়ী চেতনা হিসেবে রয়ে গেছে। পরবর্তীতে দায়িত্ব গ্রহণ করেন ষষ্ঠ উপাচার্য অধ্যাপক ড. মো. শওকাত আলী। তার নেতৃত্বে বিশ্ববিদ্যালয় আবার নতুন গতিতে এগিয়ে চলছে, বিশেষ করে একাডেমিক ও প্রশাসনিক উন্নয়নে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইতিমধ্যে দেশ-বিদেশে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখে চলেছে। উচ্চশিক্ষার জন্য অনেকেই বিদেশে পাড়ি জমিয়েছে এবং আন্তর্জাতিক অঙ্গনেও সাফল্য অর্জন করেছে। অবকাঠামো সংকট, শিক্ষক স্বল্পতা এবং আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও প্রতিষ্ঠানটি সেশনজট মুক্ত একটি ক্যাম্পাস হিসেবে সুনাম অর্জন করেছে।

নতুন উপাচার্য অধ্যাপক ড. শওকাত আলীর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যাশা সবার। ভালো শিক্ষক ও গবেষক নিয়োগের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি আরও সফলতার শিখরে পৌঁছাবে, এটাই আমাদের আশা। মানসম্মত শিক্ষা ও গবেষণার মাধ্যমে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় তার অগ্রযাত্রা অব্যাহত রাখবে, এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দেশের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবে।

লেখক

শেখ মাজেদুল হক
সহযোগী অধ্যাপক ও সাবেক বিভাগীয় প্রধান
মার্কেটিং বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।

Related Articles

Leave a Reply

Back to top button