অন্যান্য খবরজাতীয়

গণঅভ্যুত্থানে শহীদ পরিবার ও আহতদের ৭ দাবি

জুলাই বিপ্লবে আহতদের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত এবং গণঅভ্যুত্থানে শহীদ পরিবারকে পুনর্বাসনসহ রাষ্ট্রের কাছে ৭ দফা দাবি জানানো হয়েছে।

৫. গণঅভ্যুত্থানে যারা শহীদ ও আহত হয়েছেন, যারা অঙ্গ হারিয়েছেন; একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে তাদের মেডিকেল ফাইল তদন্ত করে কোনো ডাক্তার বা মেডিকেলের অবহেলার কারণ খুঁজে পেলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে।
 
৬. দ্রুত সময়ের মধ্যে গণহত্যাকারী আওয়ামী লীগ ও তাদের সহযোগীদের বিচারের মাধ্যমে শাস্তি নিশ্চিত করে উক্ত সংগঠনকে নিষিদ্ধ করতে হবে।
 
৭. আগামীতে রাষ্ট্র সংস্কারে ২৪ এর গণঅভ্যুত্থানে শহীদ পরিবারের সদস্য ও আহতদের মতামত গ্রহণ করতে হবে।
 
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং জুলাই ও আগস্টের গণ-অভ্যুত্থানে ৭৩৭ জন জীবন দিয়েছেন। আর আন্দোলনে আহত হয়েছেন ২৩ হাজারের বেশি। এর মধ্যে ৪০০ জন চোখ হারিয়েছেন।
 
গতকাল সোমবার (৭ অক্টোবর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রণালয়ের উপদেষ্টা নুরজাহান বেগম।
 
ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে ভারতে চলে যান শেখ হাসিনা। আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ৮ আগস্ট শপথ নেয় শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার।

Related Articles

Leave a Reply

Back to top button