চট্রগ্রামজেলার খবর

চট্টগ্রামে বিএসসি’র তেলবাহী জাহাজে আগুন, নিহত ১

চট্টগ্রাম বন্দরের বহিনোঙরে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমটি ‘বাংলার সৌরভ’ নামে একটি তেলবাহী ট্যাংকারে আগুনের ঘটনায় একজনের মৃত্যু হয়েছে।

শুক্রবার রাত পৌনে ১টার দিকে বিএসসি’র মালিকানাধীন জাহাজ এমটি বাংলার সৌরভে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস, নৌ বাহিনী ও কোস্ট গার্ডের একাধিক টাগবোট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। রাত আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

বাংলার সৌরভ জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। তার নাম সাদিক মিয়া (৬০)।

তবে ওই নাবিক আগুনে পুড়ে মারা যায়নি। অগ্নিকা-ের পর নাবিকরা বঙ্গোপসাগরে লাফ দেয়। এরপর ৪৮ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। সাদিক মিয়ার অবস্থা আশঙ্কাজনক ছিল। তাাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার বাড়ি নোয়াখালী জেলায়।

চট্টগ্রাম কোস্ট গার্ড পূর্ব জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট শাকিব মেহবুব ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম কার্যালয়ের মোবিলাইজিং অফিসার কফিল উদ্দিন বাসস’কে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ‘বাংলার সৌরভ’ জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের তেল পরিবহনের ট্যাংকার। ১৯৮৭ সালে ডেনমার্কে নির্মিত হয়েছিল। জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহিনোঙরে অপেক্ষমাণ বড় ট্যাংকার থেকে অপরিশোধিত জ্বালানি তেল সংগ্রহ করে পতেঙ্গার বিভিন্ন ডিপোতে নিয়ে আসে।

জাহাজটিতে অপরিশোধিত ১১ হাজার ৬শ’ মেট্রিক টন তেল ছিল। যা পরিশোধন করার জন্য মাদার ভ্যাসেল জাহাজ থেকে ডিসচার্জ করা হচ্ছিল। নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মাসুদ ইকবাল জাহাজটির মাঝের ওপরের অংশ থেকে আগুনের সূত্রপাত বলে গণমাধ্যমকে জানান। এতে আগুন লাগার পর ৪৮ জন ক্রুর মধ্যে সবাইকে উদ্ধার করলেও হাসপাতালে ১ জনের মৃত্যু হয়।

Related Articles

Leave a Reply

Back to top button