জাতীয়

বিএনপির সঙ্গে অন্তবর্তী সরকারের সংলাপ কাল

দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে অন্তর্বর্তী সরকারের তৃতীয় দফায় সংলাপের প্রথম দিন শনিবার (৫ অক্টোবর) বিএনপির সঙ্গে সংলাপ হবে। এ দিন দুপুর আড়াইটায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিএনপির প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় বসবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। সেখানে অন্য উপদেষ্টারাও উপস্থিত থাকবেন।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম। উপদেষ্টা পরিষদের সাপ্তাহিক বৈঠকের পর এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়। এ সময় উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর ও আবুল কালাম আজাদ মজুমদার উপস্থিত ছিলেন।
প্রেস সচিব বলেন, প্রথমে বিএনপির সঙ্গে সংলাপের পর পর্যায়ক্রমে অন্য প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গেও সংলাপ করবে অন্তর্বর্তী সরকার।
শফিকুল আলম বলেন, ইতিমধ্যে অন্তর্বর্তী সরকার ছয়টি কমিশনের মধ্যে পাঁচটি চূড়ান্ত করেছে এবং যেকোনো সময় সেটি ঘোষণা করা হবে। ‘একটি কমিশন এখনো চূড়ান্ত হয়নি, কারণ কয়েকজন সদস্য এখনো সম্মতি জানাননি।’
গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠনের পর ইতিমধ্যে দুই দফায় উপদেষ্টা পরিষদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের সভা হয়েছে। এরই চলমান প্রক্রিয়ায় শনিবার থেকে আবারও নতুন দফায় আলোচনা শুরু হবে। দেশের প্রধান দলগুলোর সঙ্গে এই আলোচনা হবে।
এ আলোচনার মুখ্য বিষয় হবে ছয় সংস্কার কমিশনের কাজের অগ্রগতি সম্পর্কে রাজনৈতিক দলগুলোকে অবহিত করা। এ ছাড়া দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়েও কথা হবে এবং তাদের পরামর্শ নেওয়া হবে।
প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শফিকুল আলম বলেন, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে পদে থাকা স্বৈরাচারের দোসরদের অপসারণের কাজ চলছে।
তিনি আরও বলেন, গার্মেন্টস শ্রমিকদের অসন্তোষ নিয়ে উপদেষ্টা পরিষদে আলোচনা হয়েছে। এটার একটা স্থায়ী সমাধানের চেষ্টা চলছে।
এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন দেশ থেকে ছয় রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে উল্লেখ করে শফিকুল আলম বলেন, ‘মূলত অবসর প্রক্রিয়াধীন থাকায় দুজন হাইকমিশনার ও চারজন রাষ্ট্রদূতকে রি-কল করা হয়েছে।’
গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কোনো বাধা নয় উল্লেখ করে তিনি বলেন, ‘তবে ডিজইনফরমেশন যেন না প্রচার হয় সেদিকে খেয়াল রাখতে হবে।’
সংশোধিত ওয়াসা অধ্যাদেশের খসড়া অনুমোদন : গতকাল তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের অষ্টম সভায় ‘পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে উপদেষ্টা পরিষদ। সভায় সভাপতিত্ব করেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।
মন্ত্রিপরিষদ বিভাগ সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, মহানগরবাসীর নিরাপদ পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার যথাযথ পরিচালন এবং রক্ষণাবেক্ষণের লক্ষ্যে ওয়াসা (ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী ও সিলেট) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
ওয়াসার কার্যক্রম ‘পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬’ এবং এ আইনের আওতায় প্রণীত বিভিন্ন বিধিমালায় পরিচালিত হয়ে থাকে।
বর্তমান প্রেক্ষাপটে ওয়াসার অধিক্ষেত্রে সঠিকভাবে নাগরিক সেবা নিশ্চিতকরণ ও প্রশাসনিক কার্যক্রম চলমান রাখার লক্ষ্যে জনস্বার্থে আইনে কিছু সংশোধন আনয়ন প্রয়োজন। এ পরিপ্রেক্ষিতে ‘পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া প্রণয়ন করা হয়।
প্রস্তাবিত সংশোধিত অধ্যাদেশে তিনটি ধারা এবং একটি উপধারা সন্নিবেশ করা হয়েছে। অত্যাবশ্যক বিবেচনায় জনস্বার্থে সরকার যেকোনো ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে অপসারণ ও নিয়োগ করতে পারবে (ধারা ২৮ক)।
অত্যাবশ্যক বিবেচনায় জনস্বার্থে সরকার যেকোনো ওয়াসার কর্মকর্তা-কর্মচারীকে অপসারণ ও নিয়োগ করতে পারবে (ধারা ৩০ক)। অত্যাবশ্যক বিবেচনায় জনস্বার্থে সরকার যেকোনো ওয়াসা বোর্ড বাতিল করতে পারবে (ধারা-৪২ক)।
উপদেষ্টা পরিষদের বৈঠকে এ অধ্যাদেশ আইন ও সংসদবিষয়ক বিভাগের ভেটিং সাপেক্ষে চূড়ান্তভাবে অনুমোদন পেয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button