অর্থ বাণিজ্যব্যাংকিং

যথাযথভাবে যাচাই-বাছাই করে ঋণ দেয়ার নির্দেশ অর্থ উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ ব্যাংক মালিক ও ব্যবস্থাপনাকে বর্তমান পরিস্থিতিতে যথাযথভাবে যাচাই-বাছাই করে ঋণ প্রদান নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, ‘আমি বর্তমান পরিস্থিতিতে যথাযথভাবে যাচাই-বাছাই করে ঋণ দেওয়ার জন্য তাদের (বিএবি নেতাদের) অনুরোধ করেছি যাতে অতীতের মতো কোনো বিচ্যুতি না হয়।

আজ বৃহস্পতিবার সচিবালয়ের অর্থ বিভাগের সম্মেলন কক্ষে, অর্থ ও বাণিজ্য উপদেষ্টার সঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)’র নবনির্বাচিত চেয়ারম্যান আবদুল হাই সরকারের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সঙ্গে দেখা করার পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ড. সালেহউদ্দিন বলেন, তিনি ব্যাংক মালিকদের সিএমএসএমই’র মতো অন্তর্ভুক্তিমূলক ঋণ প্রদান নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন যাতে ঋণ খেলাপির মতো ব্যক্তিরা ব্যাংক থেকে নির্বিঘেœ ঋণ না পায়।

তিনি বিএবি নেতাদের উদ্দেশ্যে বলেন, ‘অনুগ্রহ করে আপনাদের কার্যক্রমে সুশাসনের পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করুন।

উপদেষ্টা বলেন, প্রধানত বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর চেয়ারম্যানদের প্রতিনিধিত্বকারী বিএবি নেতারা তার সঙ্গে ব্যাংকিং খাতের সম্ভাবনা ও সমস্যা এবং সংস্কার উদ্যোগের সম্ভাব্য পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন।

ড. সালেহউদ্দিন বলেন, তারা ঋণ ও তারল্য পরিস্থিতি নিয়ে কিছু সুনির্দিষ্ট সমস্যা উত্থাপন করেছেন। তিনি আরো বলেন, ‘আমরা তাদের আশ্বস্ত করেছি যে আমরা এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাথে কথা বলব।’

তিনি বলেন, বিএবি নেতারা সরকারের কাছে ব্যাংকিং খাতের সংস্কার উদ্যোগে তাদের মতামত প্রতিফলনের দাবি জানিয়েছেন।

উপদেষ্টা বলেন, ‘আমরা তাদের (বিএবি নেতাদের) আশ্বস্ত করেছি যে আমরা তাদের সাথে পরামর্শ করে এটি বাস্তবায়ন করব।’

Related Articles

Leave a Reply

Back to top button