জাতীয়

আয়নাঘরে গিয়ে যা দেখল গুম কমিশন

আলোচিত বন্দীশালা ডিজিএফআই এর আয়নাঘর পরিদর্শনে গিয়ে ভুক্তভোগীদের অভিযোগের মিল পেয়েছে গুম সংক্রান্ত কমিশন অফ ইনকোয়ারি সংস্থাটি। তবে বিভিন্ন স্থান পরিবর্তনের পাশাপাশি গুরুত্বপূর্ণ প্রমাণগুলো মুছে ফেলার অভিযোগ তুলেছে সংস্থাটি। বৃহস্পতিবার (৩ অক্টোবর) গুম সংক্রান্ত কমিশনের কার্যক্রম নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দিয়েছে সংস্থাটি। এদিকে ১৩ কার্যদিবসে ৪০০ ভুক্তভোগী পরিবার অভিযোগ দিয়েছে। যার বেশির ভাগই র‌্যাবের বিরুদ্ধে।

২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাজনৈতিক প্রতিপক্ষ, সরকারের সমালোচক ও ভিন্ন মতাবলম্বীদের দমনের কাজে সরকারের পক্ষে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের ব্যবহার করে বিচারবহির্ভূত হত্যা, গুম-খুনের মত ঘটনা ঘটিয়েছে বিগত আওয়ামী লীগ সরকার। যার পরিমাণ এতই যে সুনির্দিষ্ট কোনো সংখ্যা কোনো সংস্থার কাছে নেই।

দেশে গত সাড়ে ১৫ বছরে গুমের ঘটনার তদন্ত ও বিচারের প্রতিশ্রুতি দিয়ে জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের সন্ধানে ‘গুম সংক্রান্ত কমিশন অব ইনকোয়ারি’ গঠন করে অন্তর্বর্তী সরকার। গত ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে গুম সংক্রান্ত তদন্ত কমিশনে অভিযোগ দাখিলের কার্যক্রম। গুম সংক্রান্ত কমিশনের কার্যক্রম নিয়ে বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরে গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সংস্থাটি। এসময় সংস্থাটি জানায়, ১৩ কার্যদিবসে ৪০০ ভুক্তভোগী অভিযোগ দিয়েছেন যার বেশিরভাগ অভিযোগ এসেছে র‌্যাবের বিরুদ্ধে। এছাড়াও ডিবি, সিটিটিসি, ডিজিএফআই; এসব আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধেও অভিযোগ রয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button